logo
  • ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ৯ মাঘ ১৪২৭

করোনা দ্বিতীয় ঢেউ মোকাবিলায় আসছে আরও প্রণোদনা

More incentive is coming to deal with second wave of corona
সংগৃহীত
বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারি ছড়িয়ে পড়ার পর জনগণের স্বাস্থ‌্য সুরক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিভিন্ন পদক্ষেপ নেয় সরকার। এসময় দেশের অর্থনৈতিক অগ্রযাত্রা অব্যাহত রাখতে ১ লাখ ২০ হাজার ৩৫৩ কোটি টাকার ২১টি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়। এখন করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে আরও প্রণোদনা প্যাকেজ ঘোষণার প্রস্তুতি নিচ্ছে সরকার।

বৃহস্পতিবার রাজধানীর ওসমানি স্মৃতি মিলনায়তনে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ আয়োজিত ‘কোভিড-১৯ মোকাবিলা এবং টেকসই ও অন্তর্ভূক্তিমূলক অর্থনৈতিক পুনরুদ্ধারে বাংলাদেশ সরকারের নেয়া প্রণোদনা প্যাকেজ’ সংক্রান্ত সিরিজ মতবিনিময় সভার প্রথম দিনে বক্তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, করোনা দক্ষতার সঙ্গে মোকাবিলা করে ঘুরে দাঁড়িয়েছে দেশের অর্থনীতি। সচল আছে ব্যবসা-বাণিজ্য। সরকারের প্রচেষ্টায় মানুষ সচেতন হচ্ছে। ফলে পরিস্থিতির উন্নতি হচ্ছে। করোনা পরিস্থিতি মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ও সার্বিক তত্ত্বাবধানে বাংলাদেশ সফলভাবেই কাজ করছে।

তিনি বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের উৎপাদন, সরবরাহ এবং মূল্য স্বাভাবিক রাখতে সক্ষম হয়েছে সরকার । টিসিবির মাধ্যমে খোলাবাজারে সাশ্রয়ী মূল্যে পণ্য বিক্রি করা হয়েছে। কঠিন পরিস্থিতিতেও দেশে পণ্যের সংকট হয়নি।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, বাংলাদেশে ৮ মার্চ করোনা শনাক্ত হয়। ৬৬ দিন দেশে সরকারি ছুটি ছিল। সরকার প্রয়োজনে অনেক পদক্ষেপ নিয়েছে। অর্থনীতির ওপর করোনার ক্ষতিকর প্রভাব কাটিয়ে উঠতে অনেক পদক্ষেপ নিতে হয়েছে। সে কারণে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা সম্ভব হয়েছে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস বলেন, করোনাভাইরাস প্রতিরোধে সরকার যেকোনো ধরনের পদক্ষেপ নিতে দ্বিধাহীন। জনগণের জীবন বাঁচানোর পদক্ষেপ নিতে কড়া নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী। প্রতিটা সিদ্ধান্ত কতটা বাস্তবায়ন হচ্ছে, তা সার্বক্ষণিক মনিটর করছেন তিনি। মহামারির প্রথম ধাপ অনেকটাই দক্ষতার সঙ্গে মোকাবিলা করা হয়েছে।

তিনি বলেন, অর্থনীতি সচল রাখার জন্য প্রধানমন্ত্রী যে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছিলেন, সেটা যে যথার্থ ছিল, এখন সেটা অনেকেই অনুধাবন করছেন। সেকেন্ড ওয়েভের সম্ভাব্য ধাক্কা সামলাতেও একই ধরনের প্রণোদনা প্যাকেজ ঘোষণার বিষয়ে সরকার চিন্তা-ভাবনা করছে।

RTV Drama
RTVPLUS