logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭

বিবিসি’র বিশ্ব সেরা ১০০ নারীর তালিকায় দুই বাংলাদেশি

Rina Akhter and Rima Sultana Remu
রিনা আক্তার ও রিমা সুলতানা রিমু
২০২০ সালে বিবিসির সেরা ১০০ জন নারীর তালিকা করেছেন। আর সেই তালিকায় স্থান করে নিয়েছেন দুই বাংলাদেশি।  এদের একজন  সাবেক যৌনকর্মী রিনা আক্তার এবং শিক্ষক রিমা সুলতানা রিমু।

যারা সমাজে পরিবর্তন আনতে নেতৃত্ব দিয়েছেন এবং মহামারির এ কঠিন সময়েও তাদের কাজের মাধ্যমে নিজেদের আলাদা করতে সক্ষম হয়েছেন- এবার সেরা ১০০ নারী নির্বাচনের ক্ষেত্রে বিবিসি বিষয়গুলো নির্বাচন করেছে। 

করোনাভাইরাসের এই সংকটকালে ঢাকায় কর্মহীন হয়ে খাদ্য সংকটে পড়া যৌনকর্মীদের মাঝে প্রতি সপ্তাহে ৪০০ জনের জন্য চাল, সবজি, ডিম ও মাংসসহ খাবার সরবরাহ করেছে রিনা ও তার সাহায্যকারী দল। 

রিনা আক্তারের সম্পর্কে বিবিসির বর্ণনায় বলা হয়েছে— আট বছর বয়সে তার এক আত্মীয় তাকে পতিতালয়ে বিক্রি করে দেন। সেখানেই তিনি বেড়ে ওঠেন ও পরে যৌনকর্মীতে হন। কিন্তু এখন তিনি অন্য যৌনকর্মীদের জীবনমানের উন্নয়নে কাজ করছেন। 

রিনা বিবিসিকে বলেন, লোকজন আমাদের পেশাকে ছোটো করে দেখে কিন্তু আমরা এটি করি খাবার কেনার জন্য। আমি চেষ্টা করছি যাতে এই পেশার কেউ না খেয়ে থাকে এবং তাদের বাচ্চাদের যেন এ কাজ করতে না হয়।

অন্যদিকে, রিমু কক্সবাজারে ইয়াং উইমেন লিডার্স ফর পিসের সদস্য। এ কর্মসূচিটি গ্লোবাল নেটওয়ার্ক অব উইমেন পিসবিল্ডার্সের অংশ। তাদের মূল উদ্দেশ্য সংঘাতময় দেশগুলো থেকে আসা যুব নারীদের ক্ষমতায়ন করে তাদের শান্তির জন্য নেতাকর্মী হিসেবে তৈরি করা।

রিমু তার মানবিক কর্মকাণ্ড পরিচালনা করেছেন রোহিঙ্গা শরণার্থী পরিস্থিতি মোকাবিলায়। রোহিঙ্গা শরণার্থী বিশেষ করে যে নারী ও শিশুদের শিক্ষার সুযোগ নেই তাদের জন্য লিঙ্গ সংবেদনশীল ও বয়সভিত্তিক সাক্ষরতা কার্যক্রম পরিচালনা করেছেন তিনি।

এছাড়া রেডিও সম্প্রচার ও নাটকের মাধ্যমে বিশেষ করে নারী, শান্তি ও নিরাপত্তা বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সিদ্ধান্তগুলো সম্পর্কে সচেতনতা তৈরিতে কাজ করেছেন।

রিমু বলেন, ‘আমি বাংলাদেশে লিঙ্গসমতা আনতে অঙ্গীকারবদ্ধ। অধিকার আদায়ের জন্য নারীর শক্তিতে আমি বিশ্বাস করি।’

জিএ

RTV Drama
RTVPLUS