logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭

আরটিভি নিউজ

  ১৭ নভেম্বর ২০২০, ০৯:১৯
আপডেট : ১৭ নভেম্বর ২০২০, ০৯:৩১

মওলানা ভাসানীর ৪৪তম মৃত্যুবার্ষিকী আজ

Maulana Abdul Hamid Khan Bhasani
মাওলানা আবদুল হামিদ খান ভাসানী
আওয়ামী মুসলিম লীগের প্রতিষ্ঠাতা সভাপতি মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর আজ ৪৪ তম মৃত্যুবার্ষিকী। ১৯৭৬ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (তৎকালীন পিজি) চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। 

আজ মঙ্গলবার (১৭ নভেম্বর) সকাল থেকেই আবদুল হামিদ খান ভাসানীর মাজারে শ্রদ্ধা জানাতে আসেন সাধারণ মানুষ। আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ (জাপা) বিএনপি ও বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন প্রয়াত এই নেতার মাজারে। 

মাওলানা আবদুল হামিদ খান ভাসানী ১৮৮০ সালের ১২ ডিসেম্বর সিরাজগঞ্জের ধানগড়া পল্লীতে জন্ম হলেও তিনি তার জীবনের বেশি ভাগ সময় কাটিয়েছেন টাঙ্গাইলের সন্তোষে। টাঙ্গাইলের মাটিতেই তিনি চিরনিদ্রায় শায়িত আছেন।

কৈশোর-যৌবন থেকেই রাজনীতির সাথে জড়িত ছিলেন মাওলানা আবদুল হামিদ খান ভাসানী। তিনি তৎকালীন বাংলা-আসাম প্রদেশ মুসলিম লীগের সভাপতি ছিলেন। জমিদারদের নির্যাতন বিরোধী আন্দোলনসহ সারাজীবনই সাধারণ মানুষের কল্যাণে আন্দোলন ও সংগ্রাম করেছেন। এছাড়াও স্বাধীনতার পর ১৯৭৬ সালে ফারাক্কা লং মার্চের নেতৃত্ব দেন। একি বছর ২ অক্টোবর খোদাই খিদমতগার নামে নতুন আর একটি সংগঠন প্রতিষ্ঠা করেন তিনি। 

জিএম/জিএ 

RTVPLUS