logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭

মাশায়েল অমি, আরটিভি নিউজ

  ১৪ নভেম্বর ২০২০, ২০:২৯
আপডেট : ১৪ নভেম্বর ২০২০, ২০:৪১

‘দেশের মানুষ যখন ঘুমায় তখন আমরা জেগে থাকি’ (ভিডিও)

We wake up when the people of the country are asleep
রাতের কারওয়ান বাজার
দেশের সবচেয়ে বড় পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের বাজার কারওয়ান বাজার। যেখানে ২৪ ঘণ্টা চলে বিরামহীন কর্মযজ্ঞ। বাজারটি পাইকার আড়তদার খুচরা বিক্রেতা আর মিন্তিদের পদচারণায় মুখর থাকে রাতের বেলা। বিরামহীন সেই কর্মযজ্ঞের যেন শেষ নেই। 

রাত যত গভীর হয় চিরচেনা কারওয়ান বাজারের দৃশ্যপট বদলে যায়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে কৃষকের উৎপাদিত তাজা সবজি ট্রাকে করে আনা হয় কারওয়ান বাজারে। এই পণ্যগুলো ছড়িয়ে যায় ঢাকাসহ আশপাশের জেলাগুলোতে।

রাতে যখন শহরবাসী ঘুমায়। তখন কারওয়ান বাজারে যেন নতুন একদিনের শুরু হয়। দূর দূরান্ত থেকে আনা পণ্যবাহী ট্রাক থেকে সবজি হাত বদল হয়ে পৌঁছায় ভোক্তার দুয়ারে।
বিক্রেতারা বলেন, আমরা এখান থেকে রাজধানীর খুচরা মার্কেটগুলোতে বিক্রি করি। সারাদেশের মানুষ যখন ঘুমায় তখন আমরা জেগে থাকি। দেশের বিভিন্ন জেলা থেকে এলে আমরা নামিয়ে এখানে বিক্রি করি। 

মাথায় ঝুড়িতে করে যারা পণ্য আড়তে এবং ক্রেতার কাছে পৌঁছে দেন তাদেরকে মিন্তি নামে ডাকে এখানকার স্থানীয়রা। রাতে কাজ শেষে তারা সকালে দুই চোখের পাতা এক করেন।
মিন্তিরা বলেন, কাজ শুরু করি রাত একটা থেকে সকাল ছয়টা পর্যন্ত। ঘুমাই সকাল আট থেকে বিকাল পাঁচটা পর্যন্ত। আরেকজন বলেন, দিনে মজুরি পড়ে ৬০০ থেকে ৭০০ টাকা। ট্রাক থেকে সবজি নামাতে মিন্তিদের পাশাপাশি পাল্লা দিয়ে ট্রাকের পণ্য নামায় এখানকার ভ্যানচালকেরা।

ভ্যানচালকেরা বলেন, সকালে বিল উঠাতে উঠাতে সাড়ে ছয়টা বাজে। বাসায় গিয়ে ঘুমাই। এরপর রাতে আবার চলে আসি।   

ক্লান্ত শরীরে যখন আর ধকল সইতে পারেন না তখন অনেকেই ফুটপাতেই ঘুমিয়ে পড়েন। সূর্য উঠলেই কারও আবার শুরু হয় নতুন দিনের কর্মব্যস্ততা। আর এভাবেই ক্লান্তিহীন কারওয়ান বাজার জেগে থাকে ২৪ ঘণ্টা।
জিএম/পি

RTVPLUS