• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ভারত সফরে তিস্তা-গঙ্গাই মূল ইস্যু?

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ মার্চ ২০১৭, ১৯:১৭

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসছে ৭-১০ এপ্রিল ভারত সফরে যাচ্ছেন। ৮ এপ্রিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তার বৈঠক করার কথা রয়েছে। ভারতীয় আনন্দবাজার পত্রিকা এ খবর জানিয়েছে। তবে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে এখনো আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি।

আনন্দবাজারের খবরে বলা হয়, সফর নিয়ে শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। বৈঠকের পর ৯ এপ্রিল প্রধানমন্ত্রীর অাজমীর শরিফে যাবার কথা রয়েছে। পরের দিনই তিনি ঢাকায় ফিরবেন।

ওই খবরে আরো বলা হয়, প্রধানমন্ত্রীর ভারত সফরে তিস্তার জলবণ্টন, গঙ্গাবাঁধের মতো অমীমাংসিত বিষয়গুলোই বাংলাদেশের প্রধান ইস্যু হতে পারে। এ সফরে ভারত প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে সহযোগিতার একটি রূপরেখা চুক্তিসাক্ষর করতে পারে।

গেলো মাসে ঢাকায় এসেছিলেন ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর। ভবিষ্যতে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প, যোগাযোগ ব্যবস্থার মতো বিষয় যা সাধারণ মানুষের জীবনে পরিবর্তন আনতে পারে- এমন বিষয়ে ভারতের আগ্রহের কথা তিনি জানিয়ে গেছেন সেসময়। তবে বাংলাদেশ তিস্তা ও গঙ্গার মতো বিষয়গুলো নিয়েই বেশি আগ্রহী। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, জনগণ দ্রুত তিস্তা চুক্তি চায়।

এদিকে, প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা সোমবার বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহিদুল হকের সঙ্গে বৈঠক করেছেন। ওই বৈঠকের পর ভারতীয় হাইকমিশনার জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরে তিস্তার পানি বণ্টন নিয়ে দু'দেশের মধ্যে চুক্তি সম্ভব হবে কি না তা আলোচনার মাধ্যমেই নির্ধারণ হবে। বাংলাদেশ-ভারত সামরিক চুক্তি বিষয়ে তিনি কিছুই জানেন না। পাশাপাশি গঙ্গা ব্যারেজ প্রকল্পের বিষয়টিকে ভালো উদ্যোগ জানিয়ে তিনি বলেন, ‘এ বিষয়ে যৌথ একটি কমিশন কাজ করছে।’

প্রধানমন্ত্রীর শেখ হাসিনার ভারত সফরের দিনক্ষণ মন্ত্রণালয়ের মাধ্যমেই জানানো হবে বলেও জানান তিনি।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh