logo
  • ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭

হেমন্তেও বৃষ্টি, অক্টোবরের শেষে ঘূর্ণিঝড়ের শঙ্কা

আবহাওয়া অধিদপ্তর
অক্টোবরের শেষে কিংবা নভেম্বরের শুরুতে একটি ঘূর্ণিঝড়ের আশঙ্কা রয়েছে
এই হেমন্তেও বৃষ্টি হচ্ছে দেশজুড়ে। বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের কারণে এ মাসের শেষে কিংবা নভেম্বরের শুরুতে একটি ঘূর্ণিঝড়ের আশঙ্কা রয়েছে। বুধবার (২১ অক্টোবর) সকালে আবহাওয়া অধিদপ্তর এ তথ্য জানিয়েছে।

আবহাওয়া অফিস বলছে, রাজধানী ঢাকার মতো দেশের ১০টি অঞ্চলে আজ ঝড়বৃষ্টি হতে পারে। সেসব অঞ্চলের নদীবন্দরকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে।

এদিকে, বুধবার দুপুর একটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের পূর্বাভাসে বলা হয়েছে, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো/দমকা হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে ঢাকায় আজ ভোর ছয়টার আগের চব্বিশ ঘণ্টায় নয় মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। 

সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত সময়ে ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলাসহ অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। এ সময় বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। পূর্ব/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিপর্তিত থাকতে পারে।

ঘূর্ণিঝড়ের পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর বলেছে, বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত ক্রমাগত নিম্নচাপে পরিণত হচ্ছে, যা পরবর্তীতে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। সেক্ষেত্রে ঝড়টি এ মাসের শেষে অথবা আগামী মাসের শুরুতে সর্বোচ্চ শক্তি সঞ্চয় করে উপকূলে আঘাত হানতে পারে।

এসজে

RTVPLUS