smc
logo
  • ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭

লালন আজও সমান প্রাসঙ্গিক ও আধুনিক: সংস্কৃতি প্রতিমন্ত্রী

  আরটিভি নিউজ

|  ১৬ অক্টোবর ২০২০, ২১:২৭
Lalon, equally relevant, modern, Minister of State for Culture
সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ
সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, লালনের মৃত্যুর পর পেরিয়ে গেছে দীর্ঘ ১৩০ বছর। তবু লালন আজও সমান প্রাসঙ্গিক, জনপ্রিয় ও আধুনিক। 

শুক্রবার (১৬ অক্টোবর) শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে লালন সাঁইজির ১৩০তম তিরোধান দিবস উপলক্ষে দুই দিনব্যাপী লালন স্মরণোৎসব, আন্তর্জাতিক সেমিনার ও সাধুমেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

কেএম খালিদ বলেন, লালনের  গান বাউল সমাজের সাধনার উপকরণ হিসেবে যেমন বিবেচিত, তেমনি সংগীত রসিকের মরমি চিত্তকেও আলোড়িত করতে সক্ষম। পাশাপাশি সমাজ ভাবনার অনুষঙ্গেও তা মূল্যবান। আজ আবার নতুন করে সাম্প্রদায়িকতা-মৌলবাদের উত্থানকালে, মনুষ্যত্ব-মানবতার লাঞ্ছনার সময়ে, সন্ত্রাস-নৈরাজ্যের বৈরী যুগে লালনের গান হতে পারে প্রতিবাদ, শিল্প-শান্তি ও শুভবুদ্ধির প্রতীক- মানুষের প্রতি হারানো বিশ্বাসকে ফিরিয়ে আনার পরম পাথেয়। ’

তিনি আরও বলেন, লালন সমাজে প্রচলিত ধর্ম, বর্ণ, গোত্র, জাতপাতের বিরুদ্ধে তার মানবধর্মের মতবাদ প্রচার করতে থাকেন গানের মাধ্যমে। ধীরে ধীরে তার সেই অহিংস মতবাদ ছড়িয়ে পড়ে দেশে-বিদেশে। বিশেষ করে সমাজের সাধারণ মানুষ- হোক সে হিন্দু অথবা মুসলমান কিংবা বৌদ্ধ, খ্রিস্টান শিষ্যত্ব নেয় লালনের। লালনের মাধ্যমে শুরু হয় নতুন এক মানবধর্মের চর্চা। জাত-পাতহীন, ধর্ম-বর্ণহীন সমাজের কথাগুলো লালনের গানের মূলকথা হওয়ায় মানুষ তার গানের মাধ্যমে মানবমুক্তির আশ্রয় খুঁজে পায়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব মো. নওসাদ হোসেন। ‘বিশ্বমানবতার মুক্তিতে লালন দর্শন’শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের নয়াদিল্লির কাউন্সিল ফর সোশ্যাল ডেভেলপমেন্টের সভাপতি অধ্যাপক মুচকুন্দ দুবে। অনলাইনে আলোচনায় অংশ নেন ফ্রান্সের ইনালকো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেরিমি কড্রন ও ফ্রান্সের লালন গবেষক অধ্যাপক কার্লোস সেমিডো। 

‘বাউল সংগীত সংরক্ষণ ও বিকাশ’বিষয়ক বক্তব্য রাখেন বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল মো. সোহেল ইমাম খান এবং ‘লালনের সমাজ ভাবনা ও বিশ্ব মানবতা’বিষয়ক বক্তব্য রাখেন অধ্যাপক ড. আবুল আহসান চৌধুরী। অনুষ্ঠানে লালন সংগীত পরিবেশন করেন বাংলাদেশের বিশিষ্ট লালন সংগীত শিল্পী ফরিদা পারভীন, সমির বাউল, ফকির নহির শাহ ও যুক্তরাষ্ট্রের কিথ ই কান্তু ও ফ্রান্সের দেবরা জান্নাত।
পি
 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৯৪৮২৭ ৩১০৫৩২ ৫৭৪৭
বিশ্ব ৪,১৫,৭০,৮৩১ ৩,০৯,৫৮,৫৪৬ ১১,৩৭,৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়