smc
logo
  • ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭

বৈষম্য হ্রাসের বৈশ্বিক তালিকায় ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ০৯ অক্টোবর ২০২০, ১৮:৫৮
Bangladesh is ahead of India and Pakistan in the global list of inequality reduction
প্রতীকী ছবি
বৈষম্য দূর করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার বৈশ্বিক তালিকায় ১৫৮টি দেশের মধ্যে বাংলাদেশ ১১৩তম স্থানে অবস্থান করছে। ২০১৮ সালে এই তালিকায় ১৫৭ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৪৮তম।

বৃহস্পতিবার ব্রিটিশ দাতব্য সংস্থা অক্সফাম এবং ডেভেলপমেন্ট ফাইনান্স ইন্টারন্যাশনাল যৌথভাবে কমিটমেন্ট টু রিডিউসিং ইনইকোয়ালিটি ইনডেক্স (সিআরআই) ২০২০ তালিকাটি প্রকাশ করে।

সূচকে দেখা গেছে, করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার আগে ১৫৮টি দেশের মধ্যে মাত্র ২৬টি দেশ তাদের বাজেটের নির্ধারিত ১৫ শতাংশ স্বাস্থ্যখাতে ব্যয় করেছে। আর ভাইরাসটি ছড়িয়ে পড়লে ১০৩টি দেশের তিনজনের মধ্যে অন্তত একজন মৌলিক শ্রম অধিকার এবং সুরক্ষা যেমন সিক পে থেকে বঞ্চিত হয়েছে।

প্রকাশিত এই তালিকায় মালদ্বীপ, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও নেপালের চেয়েও পিছিয়ে রয়েছে বাংলাদেশ। তবে বাংলাদেশের চেয়ে পিছিয়ে রয়েছে প্রতিবেশী দেশ ভারত, পাকিস্তান এবং ভুটান। করোনাকালে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি অন্য দেশের তুলনায় ভালো থাকলেও কমিটমেন্ট টু রিডিউসিং ইনইকোয়ালিটি ইনডেক্সে (সিআরআই) অনেক নাজুক অবস্থান।

প্রতিবেদনে বলা হয়, সামাজিক সূচকগুলোতে উন্নতির জন্য বাংলাদেশ কিছু পদক্ষেপ নিলেও বৈষম্য নিরসনের বিরুদ্ধে নীতিমালা প্রণয়নে কোনও পদক্ষেপ নেয়নি।

এদিকে সিআরআই প্রকাশিত তালিকার শীর্ষে রয়েছে নরওয়ে। এরপর রয়েছে ডেনমার্ক ও জার্মানি। আর সবার নিচে রয়েছে দক্ষিণ সুদান।

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০৩০৭৯ ৩১৯৭৩৩ ৫৮৬১
বিশ্ব ৪,৪৩,৫৭,৬৭১ ৩,২৫,০৫,১৫৫ ১১,৭৩,৮০৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়