• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

বুয়েটের আবরার স্মরণে পলাশীতে স্মৃতিস্তম্ভ

আরটিভি নিউজ

  ০৭ অক্টোবর ২০২০, ১৫:২৯
Abrar Fahad Palashi Mor, Memorial
আবরার স্মরণে পলাশীতে স্মৃতিস্তম্ভ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট)র সাবেক শিক্ষার্থী আবরার ফাহাদের স্মরণে রাজধানীর পলাশী মোড়ে একটি স্মৃতিস্তম্ভ তৈরি করেছেন শিক্ষার্থীরা। স্মৃতিস্তম্ভের নামকরণ করা হয়েছে ‘আগ্রাসন বিরোধী আট স্তম্ভ'।

মঙ্গলবার (৬ অক্টোবর) মধ্যরাতে ডাকসুর সাবেক সমাজসেবা সম্পাদক আখতার হোসেনের নেতৃত্বে পরিষদের নেতা-কর্মীরা 'আবার ফাহাদ স্মৃতি সংসদ' ব্যানারে এই স্তম্ভ তৈরি করেন।

আবরার ফাহাদ স্মৃতি সংসদের আহ্বায়ক হিসেবে নিজেকে দাবি করেছেন আখতার।

স্মৃতিস্তম্ভের ফলকে লেখা হয়েছে 'অনন্ত মহাকালে মোর যাত্রা, অসীম মহাকাশের অন্তে'। বাক্যটি আবরার ফাহাদ ফেসবুক থেকে নেয়া হয়েছে।

এ বিষয়ে গণমাধ্যমকে আখতার বলেন, বুয়েট শিক্ষার্থী আবরার আজ থেকে এক বছর আগে ঠিক এই রাতে ছাত্রলীগের সন্ত্রাসীদের হাতে নির্মমভাবে শহীদ হয়েছিলেন। তাই আমরা এই স্থাপনাটির নাম দিয়েছি আগ্রাসন বিরোধী আট স্তম্ভ।

সার্বভৌমত্ব, গণতন্ত্র, গণপ্রতিরক্ষা, সাম্প্রদায়িক সম্প্রীতি, অর্থনৈতিক স্বনির্ভরতা, দেশীয় শিল্প-কৃষি ও নদী-বন-বন্দর রক্ষা, সাংস্কৃতিক স্বাধীনতা এবং মানবিক মর্যাদা এই আটটি বিষয়ের প্রতীক হিসেবে আটটি স্তম্ভ বানিয়েছেন বলে জানান তারা।

গত বছরের ৬ অক্টোবর রাতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর শেরে বাংলা হলের ২০০৫ নম্বর কক্ষে একদল বিপথগামী ছাত্ররা ৬ ঘণ্টা ধরে নির্মম নির্যাতন করে মেধাবী ছাত্র আবরার ফাহাদকে হত্যা করে। পরদিন ৭ অক্টোবর সকালে তার লাশ উদ্ধার হলে প্রতিবাদে সারাদেশ বিক্ষুব্ধ হয়ে ওঠে। ৭ অক্টোবর তার বাবা ১৯ শিক্ষার্থীকে আসামি করে চকবাজার থানায় মামলা করেন। পাঁচ সপ্তাহ তদন্ত করে পুলিশ মোট ২৫ জনকে আসামি করে অভিযোগপত্র দেয়, যাদের সবাই বুয়েটের বিভিন্ন বর্ষের ছাত্র এবং ছাত্রলীগের সঙ্গে জড়িত। গত ১৫ সেপ্টেম্বর ২৫ আসামির সবার বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর নির্দেশ দেয় ঢাকার একটি দ্রুত বিচার ট্রাইব্যুনাল। বর্তমানে মামলাটি সাক্ষ্য গ্রহণের পর্যায়ে রয়েছে।

জিএ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঝিনাইদহের কালীগঞ্জে সদর উদ্দিন মিয়ার স্মরণে দোয়া মাহফিল 
সিসিটিভি ফুটেজে ধরা পড়ল বুয়েটে হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ
রানা প্লাজা ট্রাজেডির ১১ বছর, মোমবাতি জ্বালিয়ে নিহতদের স্মরণ
বুয়েটের সব পরীক্ষা স্থগিত ঘোষণা
X
Fresh