smc
logo
  • ঢাকা শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭

এবার এইচএসসি পরীক্ষা হবে না: শিক্ষামন্ত্রী (ভিডিও)

  আরটিভি নিউজ

|  ০৭ অক্টোবর ২০২০, ১৩:২৬ | আপডেট : ০৭ অক্টোবর ২০২০, ১৭:০০
শিক্ষাপ্রতিষ্ঠান, rtv online, hsc
ছবি- সংগৃহীত
করোনার কারণে স্থগিত হওয়া ২০২০ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা সরাসরি হবে না। জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে শিক্ষার্থীদের। জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার দুপুর অনলাইনে সংবাদ সম্মেলনের মাধ্যমে তিনি বিষয়টি জানান। আগামী ডিসেম্বরের মধ্যে মূল্যায়ন করে ফলাফল প্রকাশ করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা সরাসরি পরীক্ষা গ্রহণ না করে একটু ভিন্নভাবে মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছি। যারা এইচএসসি পরীক্ষার্থী, তারা দুটি পাবলিক পরীক্ষা- জেএসসি এবং এসএসসি পরীক্ষা পার করে এসেছে। সে দুটির ফল বিবেচনা করে মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছি। জেএসসি এবং এসএসসি পরীক্ষার ফলের গড়ের ভিত্তিতে এইচএসসির মূল্যায়ন করবো।’

 

বিশ্বজুড়ে করোনা দাপট শুরু হলে বাংলাদেশে চলতি বছরের ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। গেল ১ এপ্রিলে এইচএসসি পরীক্ষা শুরুর কথা ছিল। করোনা মহামারীর কারণে তা স্থগিত করা হয়।

যদিও আগামী নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে পরীক্ষা নেয়া যায় কিনা তা নিয়ে এতদিন নীতিনির্ধারকদের মধ্যে আলোচনা চলছিল। তবে শেষ পর্যন্ত পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত এলো শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

আরও পড়ুনঃ 

স্প্যানিশ ভাষায় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’র মোড়ক উম্মোচন

বঙ্গবন্ধু কোনও অন্যায়ের কাছে মাথা নত করেননি : শেখ রেহানা

বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর ব্রেইল সংস্করণের মোড়ক উন্মোচন

ডা. দীপু মনি ছাড়াও অনলাইন ব্রিফিংয়ে এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহাবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হকসহ সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

বিস্তারিত আসছে...

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০৩০৭৯ ৩১৯৭৩৩ ৫৮৬১
বিশ্ব ৪,৪৩,৫৭,৬৭১ ৩,২৫,০৫,১৫৫ ১১,৭৩,৮০৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়