smc
logo
  • ঢাকা সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭

আলাদা রোহিঙ্গা ডাটাবেজ স্থাপন করা হয়েছে: এনআইডি মহাপরিচালক

  আরটিভি নিউজ

|  ২৪ সেপ্টেম্বর ২০২০, ১৫:৫২
A separate Rohingya, database rtv news
নির্বাচন ভবন
ভোটার তালিকায় রোহিঙ্গা অন্তর্ভুক্তি ঠেকাতে বিশেষ কমিটি করা হয়েছে। প্রায় ১০ লাখ রোহিঙ্গাদের বায়োমেট্রিক তথ্যসহ আলাদা রোহিঙ্গা ডাটাবেজ করা হয়েছে। জানালেন জাতীয় পরিচয়পত্র নিবন্ধন (এনআইডি) অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাইদুল ইসলাম।

আজ বৃহস্পতিবার দুপুরে অনলাইন সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, অবৈধ রোহিঙ্গা ভোটার তালিকায় অন্তুর্ভুক্তির বিষয়টি অনুসন্ধানে একটি টিম পাঠানো হয়েছে। পরবর্তীতে অনুসন্ধান টিমের প্রতিবেদনের ভিত্তিতে অধিকতর তদন্তের জন্য আট সদস্যবিশিষ্টি একটি কারিগরি কমিটি এবং একটি প্রশাসনিক কমিটি গঠন করা হয়। কমিটিতে বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রতিনিধি রয়েছে। অধিকতর তদন্তের সুবিধার্থে একজন যুগ্মমহাসচিবের নেতৃত্বে প্রশাসনিক কমিটি গঠন করা হয়। উভয় কমিটিতে বহিঃসংস্থার সদস্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

ডিজি বলেন, ভোটার তালিকায় রোহিঙ্গা অন্তর্ভুক্তি রোধ একার দায়িত্ব না, এটা সাম্রগ্রিক বিষয়। এটি নিয়ে বিশেষ কমিটি কাজ করেছে। আমরা নজরদারি বাড়িয়েছি। ইসির কর্মকর্তাদেরও নজরদারি করা হচ্ছে। আর এনআইডি নিতে যেসব দলিল লাগে সেগুলো কীভাবে রোহিঙ্গারা পায় তা খতিয়ে দেখা হচ্ছে।

সাইদুল ইসলাম বলেন, আমরা এরই মধ্যে দুই লাখ সাত হাজার দ্বৈত ভোটার শনাক্ত করেছি। সবার বিষয়গুলো আমরা অবজার্ভ করছি। আমরা দেখছি উদ্দেশ্য কী ছিল? তবে আমরা সবার বিরুদ্ধে মামলা করিনি, করবও না। যরা উদ্দেশ্যমূলকভাবে এটি করেছে তাদের বিরুদ্ধে মামলা করব।

জেবি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়