smc
logo
  • ঢাকা সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭

ক্যাসিনোবিরোধী অভিযান: ৩২ মামলার ২০টির চার্জশিট জমা (ভিডিও)

  আপেল শাহরিয়ার, আরটিভি নিউজ

|  ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৫:৩৬ | আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২০, ১৬:০৭
casino,
ক্যাসিনোবিরোধী অভিযান
২০১৯ সালের আজকের এই দিনে শুরু হওয়া ক্যাসিনোবিরোধী অভিযানে দায়ের করা ৩২টি মামলার মধ্যে ২০টির চার্জশিট জমা দিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তদন্তে সিআইডি সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ কয়েকটি দেশে শত শত কোটি টাকা পাচারের তথ্য পেয়েছে। টাকা পাচারের সহায়তাকারীদের দ্রুত আইনের আওতায় আনা হবে বলে জানানো হয়। যদিও অস্ত্র, মাদক অবৈধ সম্পদ অর্জন ও অর্থ পাচারের অভিযোগে ২৭৫ জন গ্রেপ্তার হলেও পরবর্তীতে চলমান শুদ্ধি অভিযানে পড়েছে ভাটার টান। 

গেল বছরের ১৮ সেপ্টেম্বর রাজধানীসহ সারাদেশে শুরু হয় ক্যাসিনোবিরোধী অভিযান। প্রথমেই রাজধানীর ফকিরাপুল ইয়াংমেন্স ক্লাবে অভিযান চালানো হয়। গ্রেপ্তার হন বহিষ্কৃত দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়া।

এরপর ৬ অক্টোবর কুমিল্লা থেকে গ্রেপ্তার হন ক্যাসিনো ডন ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট। পরে একে একে গ্রেপ্তার করা হয় বিভিন্ন ক্লাবের সভাপতিসহ ক্ষমতাসীন দলের রাজনৈতিক নেতাদের। অভিযানে ৮ কোটি ৪৭ লাখ টাকা নগদ, ১৬৬ কোটি টাকার এফডিআর, ১৩৩টি বিভিন্ন ব্যাংকের চেক, ৮ কেজি সোনা ও সাড়ে চার হাজার বোতল মদ উদ্ধার করা হয়।

এরপর দীর্ঘদিন অভিযান থমকে আছে। এরই মধ্যে মাঠে সক্রিয় হওয়ার চেষ্টা করছে পলাতক ও জামিনে থাকা ক্যাসিনো কারবারিরা। যদিও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলছে নজরদারিতে রয়েছে অপরাধীরা।

র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখা পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ জানান, ক্যাসিনো  বিরোধী যে অভিযান গত বছর সারাদেশ ব্যাপী শুরু হয়েছিলো বর্তমান সময়ে এটা স্থিমিত হয়ে গিয়েছে। বাস্তবতা হচ্ছে আমাদের ক্যাসিনো বিরোধী অভিযান বা ফৌজদারি কর্মকাণ্ডের অভিযান বর্তমানে চলমান আছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো অনলাইন ভিত্তিক যে ক্যাসিনো রয়েছে র‍্যাব সাম্প্রতিক সময়ে  তা পরিচালনা করছে।  

সিআইডি বিশেষ পুলিশ সুপার মোস্তাফা কামাল জানান, প্রাথমিক যে গোয়েন্দা তথ্য রয়েছে সেটির উপর ভিত্তি করে প্রায় ১৯৫ কোটি টাকা বিদেশে পাচার হয়েছে বা সেখানে বিনিয়োগ হয়েছে বিভিন্নভাবে। আমরা আপাদত প্রাথমিকভাবে একজন সহযোগী পেয়েছি  সেখান থেকে কিছু তথ্য পাওয়া গিয়েছে। যেহেতু মামলা হয়েছে এখন পূর্ণাজ্ঞ অনুসন্ধান হবে।

ক্যাসিনো ব্যবসায় মাধ্যমে অবৈধ সম্পদ অর্জন ও শত শত কোটি টাকা বিদেশে পাচারের  প্রমাণ পেয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ।

এদিক দুর্নীতি দমন কমিশন ক্যাসিনোকাণ্ডের ঘটনায় তদন্তের স্বার্থে বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছে তিন সংসদ সদস্যসহ ২৩ জনের বিরুদ্ধে।

এনএম/এম 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়