smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭

ভারতে ইলিশ উপহার গেলো, পেঁয়াজ এলো না

  আরটিভি নিউজ

|  ১৫ সেপ্টেম্বর ২০২০, ১৬:২৯ | আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২০, ১৬:৫৩
Hilsa was gifted in India, onion did not come
ফাইল ছবি
২০১২ সাল থেকে ভারতে ইলিশ রপ্তানি নিষিদ্ধ। তবে বাংলাদেশ মাঝে মধ্যেই শুভেচ্ছা উপহার হিসেবে ইলিশ পাঠায়। শারদীয় দুর্গাপূজার শুভেচ্ছা উপহার হিসেবে গতকাল সোমবারও ১২ টন ইলিশ পাঠানো হয়েছে। কিন্তু গতকালই হঠাৎ বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছে দেশটি।  

জানা গেছে, সোমবার সকাল থেকে ভারতীয় পেঁয়াজের রপ্তানি বন্ধ হয়ে যায়। দেশটির বিভিন্ন রাজ্যে অতিবৃষ্টি ও বন্যায় সরবরাহে ঘাটতি দেখা দেয়ায় এ সিদ্ধান্ত নেয় দেশটি। এ সংক্রান্ত সরকারি প্রজ্ঞাপন এখনও জারি হয়নি। তবে ওই এক খবরে পেঁয়াজের দাম হঠাৎ করেই বেড়ে যায়। 

ভারত রপ্তানি বন্ধের পরদিনই দেশে পেঁয়াজের দাম কেজিপ্রতি বেড়েছে ২০-৩০ টাকা।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সকালে রাজধানীর কারওয়ান বাজার, মিরপুর-২, কাজীপাড়া, কচুক্ষেত ও হাতিরপুল বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বিক্রেতারা জানিয়েছেন, গতকাল (সোমবার) ভারত রপ্তানি বন্ধের ঘোষণা দেয়ায় হঠাৎ করেই প্রচুর ক্রেতা দোকানে ভিড় করেছেন পেঁয়াজ কেনার জন্য। তবে বেশ কিছু দোকানেই পেঁয়াজ না পেয়ে শূন্য হাতেই ফিরতে হয়েছে ক্রেতাদের।

মিরপুর-২ ও ১০ এর কয়েকটি দোকান ঘুরে দেখা যায়, এসব দোকানে ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকায়। আর দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়। কোনও কোনও দোকানে ৯০ টাকা দাম হাঁকাতেও দেখা গেছে।

গতকাল হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন আরটিভি নিউজকে জানান, সকাল থেকে ভারত থেকে পেঁয়াজ বোঝাই কোনও ট্রাক হিলি বন্দরে প্রবেশ করেনি। তবে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করবে কি না সে বিষয়ে এখন পর্যন্ত কোনও চিঠি ভারতীয় সরকারের পক্ষ থেকে আমাদেরকে দেয়া হয়নি। আমরা সেখানকার স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগ রাখছি পেঁয়াজের রপ্তানি স্বাভাবিক রাখতে।

এ বিষয়ে হিলি কাস্টমসের রাজস্ব কর্মকর্তা সাইফুল ইসলাম আরটিভি নিউজকে জানান, ভারতীয় কাস্টমসের সঙ্গে কথা হয়েছে সরকারি নির্দেশনা থাকায় পেঁয়াজ রপ্তানি বন্ধ রয়েছে। তবে পরবর্তী সরকারি নির্দেশনা না আসা পর্যন্ত বন্ধ থাকবে বলে তারা জানিয়েছে।

আরও পড়ুন: হিলিতে বাড়তে শুরু করেছে পেঁয়াজের দাম

এসএস

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০৩০৭৯ ৩১৯৭৩৩ ৫৮৬১
বিশ্ব ৪,৪৩,৫৭,৬৭১ ৩,২৫,০৫,১৫৫ ১১,৭৩,৮০৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়