logo
  • ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ৮ আশ্বিন ১৪২৭

মার্কিন দূতাবাসের ভিসা নবায়নে আবেদন প্রক্রিয়া শুরু

  আরটিভি নিউজ

|  ১৪ সেপ্টেম্বর ২০২০, ০৮:৪৪ | আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২০, ০৯:১৫
The US Embassy is accepting visa renewal applications
ঢাকার মার্কিন দূতাবাস
নির্দিষ্ট কয়েক ধরনের ভিসা নবায়নের আবেদন গ্রহণ করছে মার্কিন দূতাবাস। রোববার (১৩ সেপ্টেম্বর) থেকে ভিসার জন্য আবেদন করা হচ্ছে বলে ঢাকাস্থ মার্কিন দূতাবাস এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে।
যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী ছিলেন ও পুনরায় লেখাপড়ায় ফিরে যেতে ইচ্ছুক এমন শিক্ষার্থীসহ নন-ইমিগ্র্যান্ট, যাদের ভিসার মেয়াদ শেষ হয়েছে এবং ভিসা নবায়ন করা দরকার তারা এ আবেদন করতে পারবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইন্টারভিউ ছাড়া ভিসা নবায়নের যোগ্যতা অর্জনের জন্য, আবেদনটি অবশ্যই পুরোনো ভিসার একই শ্রেণিভুক্ত হতে হবে এবং এই আবেদন পুরোনো ভিসার মেয়াদ শেষ হওয়ার ২৪ মাসের মধ্যে হতে হবে।

দূতাবাস আবেদন পাওয়ার পরে, কনস্যুলার অফিসার পর্যালোচনা করে নির্ধারণ করবেন যে, আবেদনকারীর ব্যক্তিগত সাক্ষাৎকারের প্রয়োজন আছে কি নেই। যাদের সাক্ষাৎকারের প্রয়োজন হবে তারা নিয়মিত ভিসা কার্যক্রম চালু হলে সাক্ষাৎকারের জন্য সময় নিতে পারবেন।

আবেদনকারীরা এই লিংকে গিয়ে www.ustraveldocs.com/bd লগইন করে তাদের প্রোফাইল আপডেট করবেন এবং প্রয়োজনীয় ফি পরিশোধ করার পর তাদের এপ্লিকেশন প্যাকেট ওয়েবসাইটে বর্ণিত সেন্টারে জমা দিতে পারবেন: https://bd.usembassy.gov/important-notice-regarding-changes-visa-collection-center/

দূতাবাস-ইন্টারভিউ-ওয়েভার নবায়নের জন্য যোগ্য এমন F, J, M, O, Q, এবং C1/D ভিসার আবেদনগুলো ভিসার জন্য প্রক্রিয়া করবে।

সাক্ষাৎকার অব্যাহতির প্রয়োজনীয় শর্তাবলী এই লিংকে পাওয়া যাচ্ছে: https://bd.usembassy.gov/wp-content/uploads/sites/70/2017/01/drop-box-checklist-revised-13117.pdf

আবেদনকারীদের জরুরি প্রয়োজনে অথবা অবিলম্বে ভ্রমণ করতে হলে এই ঠিকানায় যোগাযোগ করতে হবে: [email protected]

H1B, L1, এবং নির্দিষ্ট ধরনের J শ্রেণিভুক্ত আবেদনকারী কিংবা তাদের ওপর নির্ভরশীল যারা রাষ্ট্রপতি ঘোষিত ১০০৫২ এর আওতাভুক্ত তাদের কেউ যদি মনে করেন যে, তিনি ঘোষণার ব্যতিক্রম তালিকাভুক্তদের একজন, শুধু সেক্ষেত্রেই তিনি সাক্ষাৎকারের জন্য অনুরোধ করতে পারেন।

রাষ্ট্রপতির ঘোষণা ও তালিকার জন্য দেখুন: https://www.whitehouse.gov/presidential-actions/proclamation-suspending-entry-aliens-present-risk-u-s-labor-market-following-coronavirus-outbreak/.

যুক্তরাষ্ট্রের দূতাবাস নিম্নলিখিত শ্রেণিভুক্ত ভিসা নবায়নের আবেদন গ্রহণ করছে:

সি১/ডি (C1/D): ট্রানজিট/জাহাজের নাবিক বা ক্রু এফ১ (F1): লেখাপড়ার মধ্যে আছে এমন শিক্ষার্থী যারা তাদের শিক্ষার্থী (স্টুডেন্ট) ভিসা নবায়ন করতে চায়। এটি শুধু তাদের ক্ষেত্রে প্রযোজ্য হবে যারা একই শিক্ষা প্রতিষ্ঠানে পূর্বেকার বিষয় নিয়ে লেখাপড়া করতে যাওয়ার উদ্দেশে ভিসা নবায়ন করতে চাচ্ছে। এটি তাদের জন্য প্রযোজ্য হবে না—যে শিক্ষার্থীরা নতুন কোনো শিক্ষা প্রতিষ্ঠানে অথবা নতুন কোনো বিষয় নিয়ে লেখাপড়া করতে ইচ্ছুক কিংবা যাদের যেকোনো কারণেই হোক সাক্ষাৎকারের প্রয়োজন রয়েছে।

এফ২ (F2): এফ১ শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী ও ২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তান।

জে (J): এক্সচেঞ্জ ভিজিটর ভিসা (রাষ্ট্রপতি ঘোষিত ১০০১৪ এর অন্তর্ভুক্ত নয় এমন ইন্টার্ন, প্রশিক্ষণার্থী, শিক্ষক, ক্যাম্প কাউন্সেলর, সমান শর্তে বাসস্থান ও কাজের বিনিময়ে গ্রীষ্মকালীন কাজের জন্য ভিসা)

এম (M): শিক্ষার্থী—বৃত্তিমূলক বা ভোকেশনাল।

ও (O): বিদেশি নাগরিক যাদের বিজ্ঞান, শিল্প-সংস্কৃতি, শিক্ষা, ব্যবসা-বাণিজ্য কিংবা খেলাধুলায় অসামান্য দক্ষতা রয়েছে।

কিউ (Q): এক্সচেঞ্জ ভিজিটরস—আন্তর্জাতিক সংস্কৃতি।
কেএফ/পি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৪৪২৬৪ ২৫০৪১২ ৪৮৫৯
বিশ্ব ৩,০১,২৬,০২০ ২,১৮,৭৪,৯৫৭ ৯,৪৬,৭১২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়