logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭

সংকট মোকাবিলায় সম্মিলিতভাবে কাজ করতে আহ্বান প্রধানমন্ত্রীর

  আরটিভি নিউজ

|  ০৮ সেপ্টেম্বর ২০২০, ১৯:০৩ | আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২০, ২০:৩৭
সংকট মোকাবিলায় সম্মিলিতভাবে কাজ করতে আহ্বান প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা পারস্পরিক বিচ্ছিন্নতা নয়, করোনা ও ভবিষ্যতের যেকোনো সংকট মোকাবিলায় সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবিলা করে বাংলাদেশ খাদ্য নিরাপত্তা বলয় তৈরি করতে পেরেছে। জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবিলায় আমরা নিজস্ব কৌশল অবলম্বন করেছি।

আজ মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টার দিকে দক্ষিণ এশিয়ার জন্য গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন (জিসিএ) বাংলাদেশ আঞ্চলিক কার্যালয়ের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ সরকার জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেছে। খাদ্য নিরাপত্তা বলয় তৈরির জন্য লবণাক্ততা, খরা ও বন্যা সহিষ্ণু ধান/ফসল উদ্ভাবন করা হয়েছে। যে কারণে আমাদের খাদ্য উৎপাদন আগের তুলনায় বেড়েছে। একই সঙ্গে ফুড সিকিউরিটি শক্তিশালী হয়েছে। বাংলাদেশ ভৌগলিক অবস্থান থেকেই দুর্যোগপ্রবণ একটি দেশ। কীভাবে দুর্যোগ মোকাবিলা করতে হয় এখানকার মানুষ জানে। জনগণ দুর্যোগ মোকাবিলায় অভ্যস্ত হয়ে গেছে।

প্রধানমন্ত্রী বলেন,  জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব ও ঝুঁকি মোকাবিলায় বিভিন্ন সময়োপযোগী ও কার্যকর পদক্ষেপের ফলে প্রাকৃতিক দুর্যোগের ক্ষতিকর প্রভাব অনেকাংশে কমে এসেছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজ থেকে ৪৫ বছর আগে সাইক্লোন/ ঘূর্ণিঝড় প্রবণ এলাকায় মুজিব কেল্লা গড়েছিলেন। আমরাও তার পদাঙ্ক অনুসরণ করে সাইক্লোন সেন্টার নির্মাণ করেছি  বিভিন্ন এলাকায় এবং ভবিষ্যতে উপকূলীয় অঞ্চলে মানুষের নিরাপত্তায় আরও সাইক্লোন সেন্টার তৈরি করা হবে।

এর আগে, জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবিলায় দক্ষিণ এশিয়ার জন্য গ্লোবাল সেন্টার অন অ্যাডাপ্টেশন তথা আঞ্চলিক অভিযোজন কেন্দ্রের (জিসিএ) বাংলাদেশ আঞ্চলিক কার্যালয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে অভিযোজন সম্পর্কিত গ্লোবাল সেন্টার বোর্ডের চেয়ারম্যান এবং জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন বক্তব্য রাখেন।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মন্ত্রীদের পাশাপাশি গ্লোবাল সেন্টার অন অ্যাডাপ্টেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা প্যাট্রিক ভারকুইজেন বক্তব্য রাখেন। এছাড়া বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে আব্দুল মোমেন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন বক্তব্য রাখেন।

এসএস

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৬০৫৫৫ ২৭২০৭৩ ৫১৯৩
বিশ্ব ৩,৩৩,৪২,৯৬৫ ২,৪৬,৫৬,১৫৩ ১০,০২,৯৮৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়