• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

গরুর মাংস ছুঁতে মানা

মিথুন চৌধুরী

  ০৩ মার্চ ২০১৭, ১৭:০৪

বাস শ্রমিকদের ধর্মঘটের প্রভাব আর গাবতলী হাটের ইজারাদারদের নয়ছয়ে বাজারে বইছে গরম হাওয়া। ফলে একদিকে বেড়েছে সবজির দাম, আরেকদিকে আকাশচুম্বী মাংসের দাম। এমনটাই জানালেন রাজধানীর খুচরা ও পাইকারি কাঁচাপণ্য বিক্রেতারা।

বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৫০০ টাকা। প্রতি কেজি ব্রয়লার ১৬০ টাকা, লেয়ার ১৮০ টাকা, পাকিস্তানি লাল মুরগি ২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। ছাগলের মাংস বিক্রি হচ্ছে ৭০০ টাকা থেকে ৭২০ টাকা।

এদিকে প্রতি কেজি মূলা ৩০ টাকা, শালগম ৩০-৩৫ টাকা, বেগুন ৬০ টাকা, শিম ৪০-৫০ টাকা, টেমেটো ৫০ টাকা, শসা ৪০-৪৫ টাকা, গাজর ৪০ টাকা, চালকুমড়া ১৫ টাকা, কচুর লতি ৬০ টাকা, প্রতি কেজি পটল ৭০ টাকা, ঢেঁড়স ১০০ টাকা, ঝিঙ্গা ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। আর চিঁচিঙ্গা ৭০ টাকা, করলা ৫৫-৬০ টাকা, কাকরোল ৫০ টাকা, কচুরমুখি ৬০ টাকা, আলু ২০ টাকা, পেঁপে ১৫ টাকা থেকে ২৫ টাকা, পটল ৬০ ও কাঁচামরিচ ৫০ টাকা থেকে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া প্রতিটি ফুলকপি ৩০ টাকা, বাঁধাকপি ২০-২৫ টাকা, লেবু হালি প্রতি ১৫-২৫ টাকা, আঁটি প্রতি পালং শাক ১৫ টাকা, লালশাক ১৫ টাকা, পুঁইশাক ২০ টাকা এবং লাউশাক ২০ টাকা, প্রতি পিস লাউ ৪০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

তবে মসলার দাম অপরিবর্তিত রয়েছে। প্রতি কেজি দেশি মসুর ডাল ১২৫ টাকা, ভারতীয় মসুর ডাল ১০০ টাকা, মুগ ডাল ১২০ টাকা, ভারতীয় মুগ ডাল ৯৫ টাকা, মাসকলাই ১৩০ টাকা, ছোলা ৯০ টাকা, প্রতি কেজি আটা ৩৪ টাকা ও লবণ ৩৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

প্রতি ৫ লিটার সয়াবিন তেল বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৫২০ টাকায়। যা দু’সপ্তাহ আগে ছিল ৪৯০ থেকে ৫১০ টাকার মধ্যে।

এদিকে মানভেদে দেশি পেঁয়াজ কেজি প্রতি ২৮ টাকা, ভারতীয় পেঁয়াজ ২২ টাকা, দেশি রসুন ২০০ টাকা, ভারতীয় রসুন ২১০ টাকা এবং চীনা রসুন ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি আদা ১৫০ টাকা, চীনের আদা ৮০ টাকা, ক্যারালা ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

বাজারে প্রতি হালি ব্রয়লার মুরগির ডিমের দাম ৩০ টাকা, দেশি মুরগির প্রতি হালি ডিমের দাম ৫০ টাকা, হাঁসের ডিম প্রতি হালি ৪৫ টাকা।

মাছের বাজার ঘুরে দেখা গেছে, দামের উত্তাপ এখন আর নেই। চাষ ও দেশিসহ সব ধরনের মাছের দাম অনেকটা স্থিতিশীল।

বিক্রেতারা জানান, প্রতি কেজি রুই ২০০ থেকে ৩৫০ টাকা, কাতল ২০০ থেকে ৩৫০ টাকা, মলা মাছ ৪০০ থেকে ৪৫০ টাকা, তেলাপিয়া ১৪০ টাকা, ১৮০ পাঙ্গাস প্রতি কেজি ১৩০ থেকে ১৮০ টাকা, টেংরা ৫০০ টাকা, বাইন ৪৫০ থেকে ৫৫০ টাকা এবং শিং মাছ ৫০০ থেকে ৬৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

অন্যদিকে স্বর্ণা চাল ৪০ টাকা, পারিজা চাল ৪১ টাকা, মিনিকেট ভালো ৫০ থেকে ৫২ টাকা, মিনিকেট নরমাল ৪৮ টাকা, বিআর আটাশ চাল ৪২ থেকে ৪৪ টাকা, নাজিরশাইল চাল ৪৮ থেকে ৫৬ টাকা ও বাসমতি চাল ৫৬ টাকা দরে বিক্রি হচ্ছে।

এমসি/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh