• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বিজয় দিবসে গ্রিসকে কড়া হুঁশিয়ারি দিলেন তুরস্কের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ আগস্ট ২০২০, ২৩:৩৩
President of Turkey
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান

আঞ্চলিক জলসীমা নিয়ে সম্প্রতি তুরস্ক আর গ্রিসের মধ্যে চলছে উত্তেজনা। এরই মধ্যে আগুনে ঘি ঢেলে দিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। তিনি বিজয় দিবসের ভাষণে স্পষ্টভাবে গ্রিসের উদ্দেশে বলেছেন, ভূমধ্যসাগরে তুরস্ক কোনো হুমকিতে মাথা নত করবে না। আনাদোলু এজেন্সিতে প্রকাশিত খবরে এমনটা বলা হয়েছে।

ওই খবরে এরদোগানের বরাত দিয়ে বলা হয়েছে, আন্তর্জাতিক আইন ও দ্বিপক্ষীয় চুক্তি থেকে উদ্ভূত তার অধিকার রক্ষা করতে থাকবে তুরস্ক।

খবরে বলা হয়, ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধান নিয়ে তুরস্কের সঙ্গে গ্রিসের উত্তেজনা চলছে। এরই মধ্যে আইওনিয়ান সাগরে আঞ্চলিক জলসীমা ৬ নটিক্যাল মাইল থেকে বাড়িয়ে ১২ নটিক্যাল মাইল বৃদ্ধি করার ঘোষণা দিয়েছে গ্রীস। আর এতেই ক্ষেপেছেন তুর্কি প্রেসিডেন্ট।

প্রধানমন্ত্রী ক্রিয়াকোস মিতসোটাকিস বলেন, সরকার আইওনিয়ান সাগরে ইতালির মুখোমুখি গ্রিসের আঞ্চলিক জলসীমা দ্বিগুণ করার একটি বিল জমা দেওয়ার পরিকল্পনা করছে। ভবিষ্যতে অন্যান্য সামুদ্রিক এলাকায় গ্রিস তার আঞ্চলিক জলসীমা বর্ধিত করবে।

সম্প্রতি পূর্ব ভূমধ্যসাগরে মিশর ও সাইপ্রাস বড় জ্বালানি খনির সন্ধান পেয়েছে। এরপরই তুরস্ক ওই এলাকায় প্রাকৃতিক সম্পদের খোঁজ পাওয়ার জন্য অতিমাত্রায় তৎপর হয়ে উঠেছে। আর এতেই তুরস্ক সরকার কড়া হুঁশিয়ারি দিয়েছে।
আরও পড়ুন: নরওয়েতে কুরআনের পাতা ছিঁড়ে বিক্ষোভ, আটক ৩০

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভূমধ্যসাগরে ৬০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু
অভিবাসীদের অর্ধেক প্রাণ হারিয়েছেন সমুদ্রে ডুবে
ভূমধ্যসাগরে গোপালগঞ্জের তিন যুবকের স্বপ্ন ডুবি, শোকের মাতম
তিউনিসিয়ায় নৌ-দুর্ঘটনায় নিহত ৮ বাংলাদেশির পরিচয় মিলেছে 
X
Fresh