• ঢাকা বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

বঙ্গবন্ধুই নারী উন্নয়নের প্রক্রিয়া শুরু করেন

আরটিভি অনলাইন ডেস্ক

  ০২ মার্চ ২০১৭, ২২:০২

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবিধানে রাষ্ট্র ও জনজীবনের প্রতিটি ক্ষেত্রে নারীর সক্রিয় অংশগ্রহণ ও সমাধিকার প্রতিষ্ঠার মাধ্যমে নারী উন্নয়নের প্রক্রিয়া শুরু করেন। বললেন নোয়াখালী-২ আসনের সংসদ সদস্য আলহাজ মোরশেদ আলম।

বৃহস্পতিবার রাতে জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণে আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় এসব কথা বলেন তিনি।

মোরশেদ আলম বলেন, স্বাধীনতা যুদ্ধে ক্ষতিগ্রস্ত নারীর পুনর্বাসনে বঙ্গবন্ধু বোর্ড গঠন করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি বাড়ি একটি খামার প্রকল্প, ঘরে ঘরে বিদ্যুৎ, ডিজিটাল বাংলাদেশ, সামাজিক নিরাপত্তা, কমিউনিটি ক্লিনিক, নারীর ক্ষমতায়ন কর্মসূচি দেশের আর্থ-সামাজিক উন্নয়নে একটি মাইলফলক।

মোরশেদ আলম বলেন, কৃষি জমিতে ঘরবাড়ি বানানোর ক্ষেত্রে একটি সুষ্ঠু ও কার্যকরী নীতিমালা দরকার। বর্তমান সময়ে দেখা যায় গ্রামাঞ্চলে পরিবারের সদস্য সংখ্যা অধিক হওয়া কিংবা ভাইয়ে-ভাইয়ে ঝগড়া বিবাদের জেরে পারিবারিক কৃষি জমি নষ্ট করে নতুন বাড়ি বানানো হয়। অথচ তারা চাইলে একই পরিবারে, একই সঙ্গে, একই বাড়িতে থাকতে পারেন।

তিনি আরো বলেন, এভাবে যদি কৃষি জমি নষ্ট হতে থাকে, তাহলে জাতি ভবিষ্যতে হুমকির সম্মুখীন হবে। তাই আমি নতুন ঘরবাড়ি বানানোর ক্ষেত্রে একটি সুষ্ঠু ও কার্যকরী নীতিমালা দরকার বলে মনে করি।

মাদকাসক্তির কথা উল্লেখ করে তিনি বলেন, দেশের প্রায় সব অঞ্চলেই যুব সমাজ ইয়াবাসহ নানা রকম মাদকদ্রব্যে আসক্ত। মাদকের এই মরণছোবল রোধকল্পে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগসমূহকে দরকারি ব্যবস্থা নিতে হবে।

মোরশেদ আলম বলেন, বিদেশে অবস্থানরত অভিবাসীদের পাঠানো অর্থ অর্থাৎ রেমিট্যান্স আমাদের অর্থনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু কাঙ্ক্ষিত মানের দক্ষ ও কারিগরি জ্ঞানসম্পন্ন জনশক্তি বিদেশে রপ্তানি করা সম্ভব হচ্ছে না।

রপ্তানির আগে এ জনশক্তিকে আধুনিক মানের প্রশিক্ষণে প্রশিক্ষিত করে পাঠানোর বিষয়ে দরকারি ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশেষ উদ্যোগ নেয়ার জন্যও আহ্বান জানান তিনি।

কে/ জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh