• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বিচ্ছিন্ন ঢাকা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ মার্চ ২০১৭, ১৪:১৮

পরিবহন শ্রমিকদের ধর্মঘটে সারাদেশ থেকে বিচ্ছিন্ন ঢাকা। দেশের কোনো জেলা থেকে বাসসহ যেকোনো পরিবহন ঢাকাতে ঢুকতে পারছে না। অপরদিকে ঢাকা থেকে ছাড়ছে না কোন দূরপাল্লার বাস।

রাজধানীর সায়দাবাদ বাস টার্মিনালে সরেজমিনে দেখা যায় আন্তঃজেলার সব বাস কাউন্টার বন্ধ রয়েছে। পরিবহন শ্রমিকরা রাস্তায় অবস্থান গ্রহণ করেছে। যাত্রীবাহী কোন বাস চলাচল করতে দিচ্ছে না তারা। ধর্মঘটের প্রথম দিন মঙ্গলবার শহর এলাকায় সীমিত পর্যায়ে গণ পরিবহন চলাচল করতে দেখা গেলেও আজ বুধবার তাও বন্ধ রয়েছে।

অন্যদিকে সকাল থেকেই গাবতলীতে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয় পরিবহন শ্রমিকদের। রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ ও অবরোধ করে শ্রমিকরা। এ সময় শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাথর ছুঁড়ে।

গাজীপুরের টঙ্গীতে পরিবহন শ্রমিকদের সঙ্গে একটি পিকনিকের গাড়িবহরের যাত্রীদের সংঘর্ষে ঘটনা ঘটেছে। এছাড়া শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বিভিন্ন পয়েন্টে ব্যাপক পিকেটিং করেছে। এতে আহত হন অন্তত ৫ জন।

এ সময় শ্রমিকরা টঙ্গীর ফায়ার সার্ভিস, চেরাগ আলী, গাজীপুরসহ কয়েকটি পয়েন্টে শতাধিক যানবাহন ভাঙচুরও করেন।

এদিকে চট্টগ্রাম, কুমিল্লা, নরসিংদী, ঝিনাইদহ, নাটোর, শরীয়তপুর, চুয়াডাঙ্গাসহ বেশ কিছু জেলায় আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে, শ্রমিকদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। দূরপাল্লার যান-চলাচল বন্ধ থাকায়, মানুষের ভোগান্তি চরমে পৌঁছেছে।

ধর্মঘটে, সাভার ও আশুলিয়ার কয়েকটি স্থানে রাস্তায় অবস্থান নিয়ে, যান চলাচল বন্ধ করে দেয় শ্রমিকরা। কুমিল্লা বাস টার্মিনাল অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করে শ্রমিকরা। এসময়, ধর্মঘটে জেলার প্রায় ২০টি সড়ক ও মহাসড়কে দূরপাল্লার বাস চলাচল বন্ধ রাখা হয়।

চুয়াডাঙ্গায় টানা পরিবহন ধর্মঘটের প্রভাব পড়েছে শহরের ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে। জ্বালানি না থাকায় ফিলিং স্টেশনগুলো বন্ধের পথে। প্রায় ক্রেতা শূন্য হয়ে পড়েছে শহরের মার্কেটগুলো। এছাড়া নিত্য প্রয়োজনীয় পণ্যসহ বিভিন্ন মালামাল পরিবহন বন্ধ থাকায় বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা।

নাটোরে দ্বিতীয় দিনের ধর্মঘটে বন্ধ রয়েছে, দূরপাল্লার যানবাহন। বাস কাউন্টারগুলো বন্ধ করে দেয়ায় ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটে অচল হয়ে পড়েছে, দেশের তৃতীয় বৃহত্তম স্থল বন্দর, লালমনিরহাটের বুড়িমারী।

এছাড়া ঠাকুরগাঁও, চুয়াডাঙ্গা, কুষ্টিয়াসহ সারাদেশে ধর্মঘটে যোগ দেয় পরিবহন শ্রমিকরা।

চলচ্চিত্রকার তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীরসহ ৫ জন নিহতের ঘটনায় জামির হোসেন নামে বাসচালকের যাবজ্জীবন সাজার রায়ের ঘটনায় খুলনা বিভাগের ১০ জেলায় ২ দিন পরিবহন ধর্মঘট চলার পর প্রশাসনের আশ্বাসে কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা এলেও পরে শ্রমিক নেতারা কর্মসূচি বহাল রাখার ঘোষণা দেন। এর মধ্যে ঢাকার সাভারে ট্রাকচাপা দিয়ে এক নারীকে হত্যার দায়ে গলো সোমবার ঢাকার আদালতে ট্রাকচালক মীর হোসেনের ফাঁসির রায় হলে রাতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সারাদেশে অনির্দিষ্টকালের কর্মবিরতির কর্মসূচি ঘোষণা দেয়।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh