logo
  • ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭

শিক্ষানবিশ আইনজীবীদের আন্দোলনে সংহতি গণতান্ত্রিক আইন ছাত্র সমিতির

  আরটিভি নিউজ

|  ০৩ আগস্ট ২০২০, ২০:০৪
গণতান্ত্রিক আইন ছাত্র সমিতি
গণতান্ত্রিক আইন ছাত্র সমিতি
বাংলাদেশ বার কাউন্সিলের ২০১৭ ও ২০২০ সালে অনুষ্ঠিত প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষায় উত্তীর্ণ প্রায় ১৩ হাজার (১২৮৭৮ জন) শিক্ষার্থীকে আর কোনো লিখিত ও মৌখিক পরীক্ষা ছাড়াই আইনজীবী হিসেবে সনদ দেওয়ার দাবিতে আন্দোলন করছেন শিক্ষানবিশ আইনজীবীরা। তাদের আন্দোলনে সংহতি জানিয়েছে গণতান্ত্রিক আইন ছাত্র সমিতি (ডিএলএসএ)। করোনাকালীন উদ্ভুত পরিস্থিতিতে তাদের দাবি মেনে নেয়ার আহ্বান জানিয়েছেন তারা।

বামপন্থী এ সংগঠনটির কার্যকরী সভাপতি পুলক আশরাফ ও সাধারণ সম্পাদক রিয়াজ হোসেন এক যৌথ বিবৃতিতে বলেন, করোনা সহ বিভিন্ন কারণে লিখিত পরীক্ষা গ্রহণ এ মূহুর্তে সম্ভব নয়। সুতরাং শিক্ষানবীশ আইনজীবীদের ভোগান্তির কথা বিবেচনা করে তাদেরকে লিখিত পরীক্ষা ছাড়াই সনদ প্রদান করা উচিৎ।

এছাড়া ২৬-০৭-২০২০ তারিখে বার কাউন্সিল কর্তৃক জারিকৃত লিখিত পরীক্ষার তারিখ ঘোষণা সংক্রান্ত নোটিশের বিষয়ে তীব্র নিন্দা জানানো হয় সংগঠনটির পক্ষ থেকে। লিখিত পরীক্ষার স্বচ্ছতা ও দূর্নীতি রোধে ওএমআর শিট সংযোজন এবং উত্তরপত্র রিভিউয়ের সুযোগ প্রদান করার জোরালো দাবি জানায় সংগঠনটি।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের এক রায়ে প্রতিবছর একবার করে আইনজীবী তালিকাভুক্তির কাজ সম্পন্ন করতে বার কাউন্সিলকে নির্দেশ দেওয়া হয়। সারা দেশের আইনজীবীদের নিয়ন্ত্রণকারী এই প্রতিষ্ঠানটি আপিল বিভাগের এই রায় কার্যকর করেনি।

বিবৃতিতে বলা হয়, বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তকরণ কমিটি (এনরোলমেন্ট কমিটি) আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতি, অ্যাটর্নি জেনারেল ও জ্যেষ্ঠ আইনজীবীদের সমন্বয়ে গঠিত। তাঁরাই আপিল বিভাগের রায় মানছেন না। প্রতিবছর পরীক্ষা হওয়ার কথা থাকলেও কেবল ২০১৭ সালের ২১ জুলাই এবং ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারি প্রিলিমিনারি পরীক্ষা নিয়েছে। এই পরীক্ষায় উত্তীর্ণদের এখনও লিখিত পরীক্ষা নেওয়া হয়নি।

বিবৃতিতে আরও বলা হয়, দেশে এখন করনোভাইরাসের মহামারি অবস্থা চলছে। এরমধ্যে লিখিত পরীক্ষা নেওয়া সম্ভব না। তাই এই ১২ হাজার ৮৭৮ শিক্ষার্থীকে আইনজীবী হিসেবে সনদ দিয়ে গেজেট প্রকাশ করা হোক। 

এসজে

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বাংলাদেশ এর সর্বশেষ
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়