• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

অবিশ্বাস্য প্রত্যাবর্তনে কোয়ার্টারে বেলজিয়াম

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৩ জুলাই ২০১৮, ০২:৫৯ | আপডেট : ০৩ জুলাই ২০১৮, ০৯:৫৫
দুর্দান্ত! অবিশ্বাস্য!! অভূতপূর্ব!!! এমন অনেক বিশেষণ জুড়ে দিলেও এমন ম্যাচের মাহাত্ম্য বুঝানো সম্ভব হবে না। কারণ এমন এক রেকর্ড গড়লো ডাকহর্স বেলজিয়াম যা গত ৪৮ বছরে কেউ করে দেখাতে পারেনি। দুই গোলে পিছিয়ে পড়ে নক আউট পর্বে এভাবে প্রত্যাবর্তন এর আগে বিশ্বকাপ দেখেনি। ১৯৭০ বিশ্বকাপে পশ্চিম জার্মানি-ইংল্যান্ড ম্যাচের পর কোনো দলই ন্যূনতম দুই গোল ব্যবধানে পিছিয়ে পরে ঘুরে দাঁড়াতে পারেনি। অথচ ম্যাচে পুরোপুরি নিজেদের জানান দেয় এশিয়ার প্রতিনিধিত্ব করা একমাত্র দেশ জাপান। কিন্তু শেষ মুহূর্তের গোলে সে স্বপ্ন চূরমার করে দেয় বেলজিয়াম। 

---------------------------------------------------------
আরও পড়ুন : দুর্দান্ত জয়ে কোয়ার্টারে ব্রাজিল
---------------------------------------------------------

পুরো ম্যাচের সমস্ত নাটকীয়তা মনে হয় শেষ কয়েক সেকেন্ডের জন্যই জমা ছিল। না হয় এভাবে কেউ কারো হৃদয় ভাঙতে পারে? রোস্তভ অ্যারেনায় দর্শকরা যখন ভাবছিল নক আউটের আরেকটি ম্যাচ অতিরিক্ত সময়ে গড়াচ্ছে তখনি মাত্র ত্রিশ সেকেন্ডের এক ঝড় এসে লণ্ডভণ্ড করে দেয় জাপানের ডিফেন্স। যার ফলে নক আউট থেকেই বিদায় নিতে হলো এশিয়ার একমাত্র দেশটিকে। 

ম্যাচের শুরু থেকেই জাপানের রক্ষণে চাপ তৈরি করতে থাকে বেলজিয়াম। যার ফলে প্রথম ভালো সুযোগ পায় ২৬তম মিনিটে। ড্রিস মের্টেন্সের গোলমুখে বাড়ানো ক্রস ঠিকমতো বিপদমুক্ত করতে না পারায় সুযোগ আসে রোমেলু লুকাকুর সামনে। কিন্তু শেষ মুহূর্তে ডিফেন্ডার মায়া ইয়োশিদা বাঁচান দলকে। পরের মিনিটে এদেন আজারের জোরালো শট রুখে দেন গোলরক্ষক এইজি কাওয়াশিমা।

বিরতির ঠিক আগে থিবো কর্তোয়ার ভুলে গোল খেতে বসেছিল বেলজিয়াম। বাঁ-দিক থেকে ইউতো নাগাতোমোর শট ছয় গজ বক্সে ফরোয়ার্ড ইউয়া ওসাকোর পায়ে লেগে একটু দিক পাল্টায়। বল ধরতে গিয়ে তালগোল পাকান চেলসির গোলরক্ষক। যায় হাত ফসকে; তবে বলে গতি না থাকায় সে যাত্রা বেঁচে যায় বেলজিয়াম।

বিরতির পর ফিরে বেলজিয়ামকে নিজেদের শক্তির জানান দেয় জাপান। ম্যাচের ৪৮তম মিনিটে শিবাসাকির পাস আটকাতে পারেননি ভেরটনঘেন। বল পায়ে পান হারাগুচি, কোনও বাধা ছাড়া ডান দিক দিয়ে বক্সে ঢুকে বেলজিয়ান গোলরক্ষকের ধরাছোঁয়ার বাইরে দিয়ে কোনাকুনি শটে তিনি বল জড়ান জালে।

এই গোলের ধাক্কা সামলে ওঠার সুযোগ পেয়েছিল বেলজিয়াম পরের মিনিটে। দ্রিয়েস মের্টেন্সের পাস থেকে হ্যাজার্ড শক্তিশালী শট নিয়েছিলেন লক্ষ্যে। কপাল খোলেনি তাতে, গোলপোস্টে আঘাত করে লক্ষ্যভ্রষ্ট হয় তার চেষ্টা।

চাপে পড়া বেলজিয়ামকে আরও হতাশায় ডুবিয়ে ৫২ মিনিটে গোল করে জাপান। ডিবক্সের প্রান্তে শিনজি কাগাওয়া বল পেয়ে পাস দেন ইনুইকে। দুর্দান্ত শটে ডান দিক দিয়ে লক্ষ্যভেদ করে ব্যবধান দ্বিগুণ করেন ইনুই। কিন্তু জাপানের এ উল্লাস বেশিক্ষণ টিকে থাকেনি। 

২-০তে পিছিয়ে থেকে গোলের জন্য পাগল হয়ে ওঠে বেলজিয়াম। একের পর এক আক্রমণ শানাতে থাকে জাপানের গোল সীমানায়। ৬ মিনিটের মধ্যে ২ গোল করে দুর্দান্তভাবে খেলায় ফিরে আসে বেলজিয়াম। ৬৯তম মিনিটে কর্নার থেকে আসা বল ফিস্ট করে ঠিকমতো ফেরাতে পারেনি গোলরক্ষক। জটলা থেকে বল যায় বাঁ দিকে থাকা ভার্টোনেনের কাছে। অসাধারণ এক হেডে গোলরক্ষকের মাথার উপর দূরের পোস্ট ঘেঁষে বল জালে পাঠিয়ে আগের ভুলের প্রায়শ্চিত্ত করেন টটেনহ্যাম হটম্পারের এই ডিফেন্ডার।

আর ৭৪তম মিনিটে বাঁ-দিক থেকে আজারের দারুণ ক্রসে কাছ থেকে হেড করে সমতা ফেরান ম্যানচেস্টার ইউনাইটেডের মিডফিল্ডার মারোয়ান ফেলাইনি।

নির্ধারিত ৯০ মিনিটের পর সবাই যখন অতিরিক্ত সময়ে খেলার জন্য প্রস্তুতি নিচ্ছে তখনি যোগ করা ৪ মিনিট শেষে জয়সূচক গোল করেন বেলজিয়ামের নাসের চাডলি। থমাস ম্যানুয়েরের ক্রস থেকে বাম পায়ে শট নিয়ে বেলজিয়ামের হয়ে তৃতীয় গোলটি করেন নাসের। আর তাতেই সব শেষ হয়ে যায় জাপানের। 

এর আগে ২০০২ সালে দলটি দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ আয়োজক হিসেবে খেলার সময় ও ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় শেষ ষোলোতে খেলে জাপান। নিজেদের সেই কৃতিত্বকে আরেক ধাপ এগিয়ে নেয়ার সুযোগ পেয়েও এবার তারা কাজে লাগাতে পারেনি। 

বল দখলে দুই দলই প্রায় সমান সমানে সমান। তবে জাপানের চেয়ে অনেক বেশ আক্রমণ করেছে বেলজিয়ান। কিন্তু জাপানিজ গোলকিপারের দৃঢ়তায় বারবার বেঁচে গেছে জাপান। প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছে এশিয়ার ফুটবল শক্তি কোরিয়া। বেলজিয়ামকে হারিয়ে পরের রাউন্ডে উঠতে পারবে জাপান- এটা কেউ আশা করেনি। তবে মাঠে নেমে জাপান দু:সাহসীক ফুটবল খেলেছে শক্তিশালী বেলজিয়ামের বিপক্ষে।

জাপানের বিরুদ্ধে এমন জয়ে কোয়ার্টার ফাইনালে আগের ম্যাচে জয়ী হয়ে অপেক্ষায় থাকা ব্রাজিলের সঙ্গী হয়। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে আগামী ৬ জুন বাংলাদেশ সময় রাত ১২টায় মুখোমুখি হবে ব্রাজিল ও বেলজিয়াম।

 

আরও পড়ুন :

      মেসি-রোনালদোকে পেছনে ফেললেন নেইমার

      ব্রাজিল-মেক্সিকো গোলশূন্য প্রথমার্ধ

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়