• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

দুর্দান্ত জয়ে কোয়ার্টারে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০২ জুলাই ২০১৮, ২১:৪৭ | আপডেট : ০২ জুলাই ২০১৮, ২২:০৩
নেইমার ও ফিরমোনোর গোলে দুর্দান্ত জয়ে রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পা রাখলো পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। এবারের বিশ্বকাপের হট ফেবারিট দলগুলো যেভাবে বিদায় নিয়েছে তাই ম্যাচের আগে ব্রাজিলকে নিয়ে শঙ্কায় ছিল সমর্থকরা। সমর্থকদের সেই শঙ্কা পুরোটাই দূর করে দেন ব্রাজিলিয়ান সেনসেশন নেইমার। আর এ গোলেই বিশ্বকাপে দলীয় সর্বোচ্চ গোলের রেকর্ড গড়ে ব্রাজিল।

সামারা অ্যারেনায় বাংলাদেশ সময় রাত ৮টায় মেক্সিকোর মুখোমুখি হয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ম্যাচের শুরুতে অবশ্য এগিয়ে যেতো পারতো মেক্সিকো। ম্যাচের তৃতীয় মিনিটে বামপাশ দিয়ে গুয়ারদাদোর উঁচু করে তোলা বল রুখে দেন ব্রাজিলের গোলরক্ষক আলিসন।

পঞ্চম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে নেয়া নেইমারের জোরালো শট রুখে দেন মেক্সিকান গোলরক্ষক ওচোয়া। ১৫তম মিনিটের মাথায় লোজানোর প্রচেষ্টা ব্যর্থ হলে হতাশা বাড়ে মেক্সিকানদের। ১৭ মিনিটে আবারো লোজানোর জোরালো শট, এবার বল ক্লিয়ার করেন উইলিয়ান।

২২ মিনিটের মাথায় ফাঁকায় দাঁড়ানো গালার্দোর জোরালো শট নিলেও ব্রাজিল ডিফেন্সে বাধা পায়। ২৫ মিনিটে নেইমারের দারুণ ড্রিবলিং গোলের সুযোগ করে দিয়েছিল। এবারো প্রস্তুত ছিলেন মেক্সিকান গোলরক্ষক ওচোয়া। দারুণ এক সেভ করেন তিনি। পরের মিনিটে গোলবারের ঠিক সামন থেকে জেসুস শট নেন, বল বাধা পায় মেক্সিকান ডিফেন্সে। ফিরতি বলে কুতিনহো শট নিলেও বল চলে যায় গোলপোস্টের উপর দিয়ে। 

৩০ মিনিটে কার্লোসের শট ব্রাজিলের পোস্টের বাইরে দিয়ে চলে যায়। ৩৩ মিনিটে জেসুসের শট রুখে দেন ওচোয়া। পরের মিনিটে কুতিনহোর শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন মেক্সিকান ডিফেন্ডাররা।

৩২ মিনিটে কুতিনহোর শটকেও রুখে দেন ২০১৪ সালে ব্রাজিলকে একাই রুখে দেয়া ওচোয়া। আস্তে আস্তে ম্যাচে নিজেদের প্রভাব বিস্তার করতে থাকে ব্রাজিল। ৩৯ মিনিটে ডি বক্সের বাইরে নেইমারকে ফাউল করে রেফারি ফ্রি-কিকের সিদ্ধান্ত দেন। ডি বক্সের বাইরে থেকে নেয়া নেইমারের ফ্রি-কিকটি লক্ষ্যভ্রষ্ট হলে হাপ ছেড়ে বাঁচে মেক্সিকো। ম্যাচে আর কোন আক্রমণ না হলে গোলশূন্য থেকেই শেষ হয় প্রথমার্ধ। বলের পজিশনে ৫০ শতাংশ ছিল ব্রাজিলের দখলে আর ৫০ শতাংশ ছিল মেক্সিকোর দখলে।

দ্বিতীয়ার্ধের শুরুতে আক্রমণের ধার বাড়ায় ব্রাজিল। ৫১ মিনিটে মাঝমাঠ থেকে একাই বল টেনে নিয়ে যেতে থাকেন নেইমার। ডি বক্সের সামান্য বাইরে উইলিয়ানকে দুর্দান্ত ব্যাক পাস দেন তিনি। উইলিয়ান বল নিয়ে ভেতরে ঢুকে নেইমারকে পাস দিলে দুর্দান্ত গোল করেন নেইমার। বিশ্বকাপে এটি তার দ্বিতীয় গোল। আর ব্রাজিলের জার্সিতে নেইমারের ৫৭তম গোল। এ গোলের মধ্য দিয়ে এ বিশ্বআসরে সর্বোচ্চ গোলের রেকর্ডটি নিজের করে নিয়েছে ব্রাজিল। এটি  ব্রাজিলের ২২৭তম বিশ্বকাপ গোল, যা জার্মানির সর্বোচ্চ গোলের রেকর্ড ভেঙে দিয়েছে।

৭০ মিনিটে গুয়ারদাদোর শট ক্লিয়ার করেন কাসেমিরো। ৮০ মিনিটে পাওলিনহোর বদলি হিসেবে নামেন ফার্নান্দিনহো। ৮৬ মিনিটে কুতিনহোর বদলি হিসেবে নামেন ফিরমিনো। ৮৮ মিনিটে গোল করেন ফিরমিনো। নেইমারের দুর্দান্ত এক অ্যাসিস্ট থেকে গোলটি করেন ফিরমিনো। বাকি সময়ে ব্যবধান বাড়াতে পারেনি ব্রাজিল, কমাতে পারেনি মেক্সিকো।

কোয়ার্টারে ব্রাজিল খেলবে বেলজিয়াম ও জাপানের মধ্যে জয়ী দলের বিপক্ষে। খেলাটি অনুষ্ঠিত হবে আগামী ৬ জুলাই কাজান অ্যারেনায়। 

এএ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়