• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বকাপে রুশ খেলোয়াড়ের লজ্জার রেকর্ড

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ জুলাই ২০১৮, ১৮:৫২

নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে স্বাগতিক রাশিয়া। তাই পুরো রাশিয়া জুড়ে আনন্দের কমতি নেই। কোয়ার্টারে উন্নীত হওয়াটা যদিও সহজ হয়নি রাশানদের। ২০১০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন স্পেনকে তারা টাইব্রেকারে ধরাশায়ী করে।

নক আউট পর্বের সেই ম্যাচে লজ্জার রেকর্ড গড়েন রাশিয়ার ডিফেন্ডার সার্গেই ইগনাশেভিচ। যে রেকর্ডটি কেউই করতে চায় না। কিন্তু পরিস্থিতির কারণে এমন ঘটনা ঘটে যায়।

বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে গোলকরার রেকর্ডটি ক্যামেরুনের রজার মিলারের। ১৯৯৪ সালে ২৮ জুন প্রতিপক্ষ রাশিয়ার বিরুদ্ধে গোল করেন তিনি। সেই সময় তার বয়স ছিল ৪২ বছর ৩৯ দিন৷

এবার বেশি বয়সে গোল করার রেকর্ড গড়লেন রাশিয়ান ফুটবলার ইগনাশেভিশ। তবে সেটা ছিল আত্মঘাতী গোল করার রেকর্ড।ম্যাচের ১২ মিনিটের সময় স্পেনের মিডফিল্ডার মার্কো এসেনসিওর ফ্রিকিকে পা ছুঁয়ে নিজেদের জালে বল জড়ান ইগনাশেভিচ। আর সঙ্গে সঙ্গে ফুটবল ইতিহাসে সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবে আত্মঘাতী গোল করার রেকর্ড করেন তিনি।

তার এই গোলের পর পুরো সামাজিক যোগাযোগমাধ্যমজুড়ে চলতে থাকে সমালোচনা। তার এই গোলকে শিশুসুলভ ভুল হিসেবে বিদ্রূপ করতে থাকেন রাশিয়ান সমর্থকরা। বেন স্টোন নামে এক সমর্থক টুইটারে বলেন, ‘ইগনেশিভিচের কাছে ভয়ানক ডিফেন্স দেখলাম একটা। বল নিয়ে তার কোনো আগ্রহই ছিল না। তার এই ভুল শাস্তির যোগ্য।’

ফ্রান্সের বিপক্ষে গত বিশ্বকাপে এমন আত্মঘাতী গোলের রেকর্ড গড়েছিলেন হন্ডুরাস গোলকিপার নোয়েল ভালাদারেজের বিশ্বরেকর্ড৷ সেই সময় তার বয়স ছিল ৩৭ বছর ৪৩ দিন৷ এবার স্পেনের বিপক্ষে ম্যাচের ১২ মিনিটের মাথায় সেই রেকর্ড ভেঙে ৩৮ বছর ৩৫২ দিনে আত্মঘাতী গোল করলেন রুশ তারকা ইগনাশেভিশ।

ইগনেশিভেচের গোলের মাধ্যমে রাশিয়া বিশ্বকাপে এখন পর্যন্ত আত্মঘাতী গোল হয় ১০টি। যেটিও একটি রেকর্ড। এর আগে ১৯৯৮ বিশ্বকাপে সর্বোচ্চ ৬টি আত্মঘাতী গোল করা হয়।

এএ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউরোর আগে নিষিদ্ধ হতে পারে স্পেনের ফুটবল!
বিদ্যুৎ বিল দেওয়ার সামর্থ্য নেই বাফুফের, তাপদাহের মধ্যে মেয়েদের খেলা
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
টিভিতে আজকের খেলা
X
Fresh