• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রাশিয়ার বিপক্ষে নামছেন সালাহ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ জুন ২০১৮, ১৬:৪৩

উরুগুয়ের বিপক্ষে শেষ মুহূর্তের গোলে পরাজয়বরণ করতে হয় ফারাওদের। আর এমন পরাজয় সাইড বেঞ্চে বসে দেখতে হয় দলের প্রাণভোমরা মোহামেদ সালাহকে। এর থেকে আর কষ্টের কি হতে পারে। সালাহ থাকলে হয়তো ম্যাচে ফলাফল অন্যরকমও হতে পারতো এমনটা মনে করছে মিশর সমর্থকরা।

উরুগুয়ের বিপক্ষে পরাজয়ের ফলে দেয়ালে পিঠ ঠেকে গেছে মিশরের। তাই আজই ঘুরে দাঁড়াতে হবে। কারণ ইতোমধ্যেই এ গ্রুপ থেকে প্রথম ম্যাচে জয় পেয়েছে উরুগুয়ে ও স্বাগতিক রাশিয়া। তাই আজ ঘুরে দাঁড়াতে না পারলে বিদায় নিতে হবে তাদের। কেননা আজ রাশিয়া জয়ী হলেই প্রথম দল হিসেবে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হবে তাদের।

সেই চাপ কাটিয়ে উঠতে গ্রুপ ‘এ’ এর ম্যাচে আজ মঙ্গলবার নীল নদের দেশটি লড়বে স্বাগতিক রাশিয়ার সঙ্গে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টায়। খেলাটি সরাসরি সম্প্রচার করবে বিটিভি, নাগরিক টিভি, মাছরাঙা, সনি ইএসপিএন, সনি টেন টু ও টেন স্পোর্টস। বিশ্বকাপের আসরে এবারই প্রথম একে অপরের মুখোমুখি হচ্ছে!

প্রায় শতভাগ ফিট থাকার পরও কোচ হেক্টর কুপার সালাহকে উরুগুয়ের বিপক্ষে নামাননি। তাই দলের এমন কঠিন মুহূর্তে কিছুতেই মাঠের বাইরে থাকতে রাজি নন সালাহ। সেই শঙ্কা কাটিয়ে মঙ্গলবার স্বাগতিক রাশিয়ার বিপক্ষে ঠিকই মাঠে থাকবেন এ সময়ের অন্যতম আলোচিত এই ফুটবলার।

অন্তত কোচ কুপারের বক্তব্যে স্বস্তি পেতেই পারেন মিশরের সমর্থকরা। কুপার বলেন, প্রতিটি ম্যাচের আগেই খেলোয়াড়দের ফিটনেস পরীক্ষা হয়। সালাহ’রও হয়েছে। আশা করছি ও খেলবে। এই ম্যাচটা আমাদের জন্য বাঁচা-মরার। এখানে সেরা শক্তি নিয়েই ঝাঁপিয়ে পড়তে হবে। আশা করছি জয় নিয়েই ফিরতে পারব।

ওদিকে মিশরের সঙ্গে মুখোমুখির আগে দলের মনোবলকে আরও চাঙ্গা করতে খেলোয়াড়দের সঙ্গে ফোন করে কথা বলেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আর সবাইকে এভাবেই খেলে যেতে বলেছেন তিনি। প্রেসিডেন্টের ফোনের খবরটি জানিয়েছেন দলের কোচ স্তানিস্লাভ চেরচেসোভ। চেরচেসোভ বলেন, প্রথম ম্যাচের পর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফোন করে অভিনন্দন জানিয়েছেন সবাইকে এবং এভাবেই খেলে যেতে বলেছেন। তার ফোন পেয়ে গোটা দল আরও চাঙ্গা হয়ে উঠেছে।

দ্বিতীয় রাউন্ডে যাওয়াটা রাশানদের জন্য সহজ হবে না তারাও জানে। কেননা এ ম্যাচে মূলত তাদের লড়াই করতে হবে সালাহ’র বিরুদ্ধে। কারণ তার হাত ধরেই দীর্ঘ ২৮ বছর পর বিশ্বকাপের মূলমঞ্চে মিশর। ভক্তদের প্রত্যাশার পারদটাও ঠিক পিরামিডের মতো উঁচু হয়ে উঠেছে। দলটির ম্যানেজার ইহাব লেহতার জানিয়ে রাখলেন, সালাহ তো দলের সঙ্গে ভালোভাবেই অনুশীলন করছে। দলের টেকনিক্যাল কর্মীরা আমাদের জানিয়েছেন, রাশিয়া ম্যাচ খেলার জন্য পুরোপুরি তৈরি। রাশিয়াকে হারাতেই হবে। সন্দেহ নেই এটা কঠিন কাজ। এমন সংকটে সালাহকে তো দরকার।

সালাহ এর ওপর দলের প্রত্যাশা বেশি থাকলেও ভেঙে পড়ছেন না তিনি। সালাহ বলেন, প্রত্যাশার চাপ আমার উপর মোটেই বোঝা নয়। ভক্তরা আমার পাশে আছে। আমাকে কিছু করার দিকে নিয়ে যাচ্ছে ওরা।

এদিকে সালাহকে আটকাতে আলাদা কৌশল নিয়েও ভাবছে রাশিয়া। দলের কোচ জানান, নিঃসন্দেহে সালাহ অসাধারণ এক ফুটবলার। আমার দৃঢ় বিশ্বাস, তাকে থামানোর সামর্থ্য আমাদের আছে আর আমরা সেটা ঠিকই করে দেখাবো। তবে শুধু সালাহকে নিয়ে পড়ে থাকলেই হবে না, মিশরের অন্যদের নিয়েও ভালোমতো প্রস্তুতি নিয়েছি আমরা।

এখন দেখার বিষয় ৯০ মিনিটের স্নায়ুর লড়াইয়ে কারা জয়ী হয়। স্নায়ুর যুদ্ধে যারাই কৌশলী ফুটবল খেলবে তারাই জয়োল্লাসে মেতে উঠবে। রাশিয়া জিতলে উঠে যাবে দ্বিতীয় রাউন্ডে আর মিশর পরাজিত হলে চোখের জলে সমর্থকদের সঙ্গে তারাও বিদায় নিবে।

এএ/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফুটবল খেলা নিয়ে প্রতিপক্ষের হামলা, যুবক নিহত
ইউরোর আগে নিষিদ্ধ হতে পারে স্পেনের ফুটবল!
বিদ্যুৎ বিল দেওয়ার সামর্থ্য নেই বাফুফের, তাপদাহের মধ্যে মেয়েদের খেলা
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
X
Fresh