• ঢাকা বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
logo

লিভারপুলের বিপক্ষে ফাইনাল জিতে না রিয়াল

স্পোর্টস ডেস্ক

  ০৩ মে ২০১৮, ১৬:৫৩

১৯৫৫-৫৬ মৌসুমে ইউরোপিয়ান কাপ বা চ্যাম্পিয়নস লিগ শুরুর পর থেকে এর ফাইনালে উঠে খুব কমই শিরোপা হারিয়েছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। উভয় দলই ফাইনালে উঠে শিরোপা হারিয়েছে তিনবার করে। এছাড়া যে কয়বার তারা ফাইনালে উঠেছে প্রতিবারই শিরোপা নিয়ে ঘরে তুলেছে। বার্সেলোনা শেষবার ফাইনালে উঠে শিরোপা হারিয়েছিল ১৯৯৩-৯৪ মৌসুমে এসি মিলানের কাছে। তারা সেবার ৪-০ গোলে হেরে শিরোপা হারিয়ে ছিল। আর রিয়াল মাদ্রিদ শেষবার ফাইনালে উঠে শিরোপা হারিয়েছিল ১৯৮০-৮১ মৌসুমে লিভারপুলের কাছে হেরে। তারা সেবার ১-০ গোলে হেরেছিল।

--------------------------------------------------------
আরও পড়ুন :সাকিব-তামিমদের দলে কার্তিক-পান্ডিয়া
--------------------------------------------------------

১৯৮০-৮১ মৌসুমে শিরোপা হারানোর ঠিক ৩৭ বছর পর ফাইনালে আবার প্রতিপক্ষ হিসেবে লিভারপুলকে পেলো রিয়াল মাদ্রিদ। আগামী ২৬ মে ইউক্রেনের কিয়েভে ফাইনালে মুখোমুখি হবে এ দুই দল। যাকে ইতোমধ্যে ফুটবল বিশ্লেষকদের কেউ কেউ ১৯৮১ সালের রি-ম্যাচ হিসেবেও গণ্য করা শুরু করেছেন। কার ঘরে উঠবে সেই শিরোপা তা দেখার জন্য উন্মুখ ফুটবল বিশ্ব।

রিয়াল মাদ্রিদ এবারের নিয়ে শেষ তিন ফাইনালে খেলছে। শিরোপা ঘরে তুলেছে পর পর দুইটি। এবারেরটি ঘরে তুলতে পারলে হবে হ্যাটট্রিক শিরোপা। অন্যদিকে দীর্ঘ ১২ বছর পর চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠেছে লিভারপুল। ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের মুকুটের লড়াইয়ে ইয়ুর্গেন ক্লপের দলকে খেলতে হবে ১২ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের বিপক্ষে।

লিভারপুল ২০০৭ সালের পর এই প্রথম চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠেছে। সেবার তারা এসি মিলানের কাছে ২-১ গোলে পরাজিত হয়ে শিরোপা হারিয়েছিল। তারা সর্বশেষ শিরোপা ঘরে তুলেছিল ২০০৫ সালে। এ পর্যন্ত ইংল্যান্ডের এ ক্লাবটি পাঁচবার ইউরোপ শ্রেষ্ঠত্বের এ শিরোপা ঘরে তোলে। তবে ইংলিশ দলটি রিয়ালকে হারাতে অনুপ্রেরণা নিতে পারে ইতিহাস থেকে। কারণ ইউরোপিয়ান কাপ কিংবা চ্যাম্পিয়নস লিগের ফাইনালে রিয়ালকে সবশেষ হারিয়েছিল তারাই।

১৯৮১ সালের ২৭ মে। ফ্রান্সের প্যারিসের পার্ক দ্য প্রিন্সেস স্টেডিয়ামে ইউরোপিয়ান কাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল লিভারপুল ও রিয়াল মাদ্রিদ। ৮২ মিনিটে অ্যালান কেনেডির একমাত্র গোল লিভারপুলকে এনে দিয়েছিল শিরোপা। আর সেবারই শেষ ফাইনাল হারে রিয়াল মাদ্রিদ।

এরপর এই টুর্নামেন্টের ফাইনালে আর কখনো হারেনি রিয়াল। ইউরোপিয়ান কাপ নাম পাল্টে ১৯৯২ সালে করা হয়েছে চ্যাম্পিয়নস লিগ। লিভারপুলের বিপক্ষে সেই হারের পর ছয়বার এই টুর্নামেন্টের ফাইনালে উঠে প্রতিবারই শিরোপা উৎসব করেছে রিয়াল।

এই সময়ে রিয়াল শিরোপা জিতেছে ৬টি। অন্যদিকে লিভারপুল শিরোপা জিতেছে ২টি। রিয়ালের ৬টি শিরোপার মধ্যে জুভেন্টাসকে (১৯৯৮, ২০১৭) সালে, নগরপ্রতিদ্বন্দ্বী অ্যাথলেটিকো মাদ্রিদকে (২০১৪, ২০১৬) সালে, ভ্যালেন্সিয়াকে (২০০০) সালে ও বায়ার্ন লেভারকুসেনকে (২০০২) সালে হারিয়ে শিরোপা জিতে। অন্যদিকে লিভারপুল তার দুটি শিরোপা একটি রোমাকে হারিয়ে (১৯৮৪) ও এসি মিলানকে হারিয়ে (২০০৫) সালে শিরোপা ঘরে তুলে। এর মধ্যে তারা আরো দুটি ফাইনালে ওঠে জুভেন্টাসের কাছে (১৯৮৫) সালে ও এসি মিলানের সাথে (২০০৭) সালে পরাজিত হয়।

আরও পড়ুন :

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভিনিসিয়ুসের জোড়া গোলে বায়ার্নকে রুখে দিলো রিয়াল মাদ্রিদ
‘ইউরোপিয়ান ক্লাসিকো’তে বায়ার্নের মুখোমুখি রিয়াল মাদ্রিদ 
প্রতিপক্ষের জালে সাবিনা-মারিয়াদের ১৯ গোল
নারী ফুটবল লিগের সূচি বদলে দিলেন সালাউদ্দিন
X
Fresh