• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

ইউক্রেনের কিয়েভে সবার আগে রিয়াল

স্পোর্টস ডেস্ক

  ০২ মে ২০১৮, ০৯:১৮

ইউক্রেনের রাজধানী কিয়েভে টানা তৃতীয় চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ের লক্ষ্যে মাঠে নামবে ক্রিশ্চিয়ানো রোনালদোর রিয়াল মাদ্রিদ। গতরাতে খেলেছে বায়ার্ন কিন্তু ভাগ্যের ফেরে জিতেছে রিয়াল। ইউরোপ সেরার মঞ্চে রিয়ালের বিপক্ষে টানা পাঁচ হারের বৃত্ত ভেঙে ফাইনালে ওঠার লক্ষ্যে দারুণ শুরু করে বায়ার্ন। হার এড়াতে পারলেও শেষটা সুখকর হয়নি।

রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে বায়ার্ন গোলরক্ষক এসভেন উলরেইখের অমার্জনীয় একটি ভুলের কারণেই দ্বিতীয় গোলটি হজম করতে হয়েছিল বায়ার্নকে। আর এতেই মূলত হেরে বসে বায়ার্ন।

অথচ বার্নাব্যুতে ম্যাচের তিন মিনিটের মাথায় বায়ার্ন শিবিরে উল্লাসের সুযোগ তৈরি করে দেন ঘরের মাঠে দলকে এগিয়ে দেয়া জসুয়া কিমিচ। ৩ মিনিটের মাথায় ডান দিক থেকে থমাস মুলারের আসা ক্রস গোলমুখে ফেরাতে পারেননি সার্জিও রামোস। যার কারণে বল চয়ে যায় ছয় গজ বক্সের বাইরে জার্মান ডিফেন্ডারের পায়ে। ঠান্ডা মাথায় কোনাকুনি শটে গোলরক্ষককে পরাস্ত করেন তিনি।

--------------------------------------------------------
আরও পড়ুন : মুস্তাফিজকে ছাড়াই বোলিংয়ে মুম্বাই
--------------------------------------------------------

লিড খুব বেশিক্ষণ ধরে রাখতে পারেনি বায়ার্ন। ম্যাচে ১১ মিনিটেই গোল পরিশোধ করে বার্নাব্যুতে স্বস্তি ফেরান প্রথম লেগে সাইড বেঞ্চ গরম করা খেলোয়াড় করিম বেনজেমা। মাঝ মাঠ থেকে কোভাচিসের কাছ থেকে লম্বা একটি বল নিয়ন্ত্রণে নেন মার্সেলো। বক্সের একেবারে বাম পাশ থেকে বল বাতাসে ভাসিয়ে দেন তিনি। ভেসে আসা বলটিই খুঁজে পায় বেনজেমার মাথা। দারুণ এক হেডে তিনি বলটি জড়িয়ে দেন বায়ার্নের জালে।

গোল শোধ হলেও দমে যাওয়ার পাত্র ছিলেন না ইয়ুফ হেইঙ্কেসের শিষ্যরা। আক্রমণের ঝড় তুলে রিয়ালকে পাগল প্রায় করে ফেলেছিল বাভারিয়ানরা। কিন্তু রিয়ালের রক্ষণ কিংবা শেষ পর্যন্ত গোলরক্ষকের কাছে এসে ঠেকে যাচ্ছিল প্রতিটি আক্রমণ।

৩৩তম মিনিটে ফের এগিয়ে যেতে পারতো বায়ার্ন। কিন্তু লেভানদোভস্কির কোনাকুনি শট কেইলর নাভাস পা দিয়ে ঠেকানোর পর আলগা বল গোলমুখে পেয়ে সুযোগ নষ্ট করেন হামেস রদ্রিগেস। ৩৯তম মিনিটে রোনালদোর শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক।

প্রথম লেগের মতো নিজেদের মাঠে প্রথমার্ধেও বলের দখল পেতে লড়াই করতে দেখা যায় রিয়ালকে। বিরতির ঠিক আগে আরও বিপদে পড়তে পারতো তারা। কিমিচের ক্রসে বল মার্সেলোর হাতে লাগলে পেনাল্টির জোরালো আবেদন করে বাভারিয়ানরা। তবে রেফারির সাড়া মেলেনি। ফলে ১-১ গোলের সমতা নিয়েই বিরতিতে যায় দুই দল।

বিরতি থেকে ফিরেই তো গোলরক্ষক উলরেইখের মারাত্মক ভুলে গোল হজম করে বসে বায়ার্ন। ম্যাচের ৪৬তম মিনিটে ফরাসি মিডফিল্ডার তোলিসোর ব্যাকপাস ঠেকাতে গিয়ে তালগোল পাকিয়ে ফেলেন বায়ার্নের দ্বিতীয় পছন্দের গোলরক্ষক উলরেইখ। তাকে ফাঁকি দিয়ে বল চলে যায় গোলমুখে, ছুটে গিয়ে অনায়াসে বাকি কাজটুকু সারেন বেনজেমা।

পাঁচ মিনিট পর আলবার শট ডিফেন্ডার রাফায়েল ভারানের পায়ে লেগে জালে ঢুকতে যাচ্ছিল। দারুণ ক্ষিপ্রতায় ঝাঁপিয়ে ঠেকান কেইলর নাভাস। খানিক পর সহজ দুটি সুযোগ নষ্ট করেন রোনালদো। গোলমুখে বলে পা লাগাতে ব্যর্থ হওয়ার পর মার্সেলোর ক্রস ফাঁকায় পেয়ে উড়িয়ে মারেন পর্তুগিজ ফরোয়ার্ড।

৬৩তম মিনিটে ম্যাচে সমতা টানেন সাবেক রিয়াল তারকা হামেস রদ্রিগেস। তার প্রথম শট ভারানের পায়ে প্রতিহত হওয়ার পর ফিরতি বল পেয়ে দুরূহ কোণ থেকে নীচু শটে গোলরক্ষককে পরাস্ত করেন। গোলটি অবশ্য উদযাপন করেননি এ মৌসুমের শুরুতে বার্নাব্যু থেকে জার্মান ক্লাবটিতে ধারে খেলতে যাওয়া কলম্বিয়ার এই মিডফিল্ডার।

৭৪তম মিনিটে নাভাসের নৈপুণ্যে আরেক দফা বেঁচে যায় রিয়াল তোলিসোর কোনাকুনি শট ঝাঁপিয়ে ঠেকান তিনি। শেষ কয়েক মিনিট রিয়ালের রক্ষণে একচেটিয়া চাপ ধরে রেখেও কাঙ্ক্ষিত সাফল্য আর পায়নি বায়ার্ন।

যদিও ২ গোল হজম করার পর রিয়ালের ওপর আক্রমণের ঝড় বইয়ে দেয় বায়ার্ন। বল পজেশনের পরিমাণ দেখলেই সেটা বোঝা যায়। বায়ার্নের ৬৩ ভাগ তো রিয়ালের ৩৭ ভাগ।

অপর সেমিফাইনালের ফিরতি পর্বে আজ (বুধবার) মুখোমুখি হবে লিভারপুল ও রোমা। ওই লড়াইয়ে বিজয়ীর সঙ্গে আগামী ২৬ মে ইউক্রেনের কিয়েভে ফাইনালে লড়বে রেকর্ড ১২ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।

আরও পড়ুন :

এএ/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রিয়াল মাদ্রিদে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী বায়ার্ন কোচ টুখেল
ভিনিসিয়ুসের জোড়া গোলে বায়ার্নকে রুখে দিলো রিয়াল মাদ্রিদ
‘ইউরোপিয়ান ক্লাসিকো’তে বায়ার্নের মুখোমুখি রিয়াল মাদ্রিদ 
রিয়াল মাদ্রিদের ম্যাচসহ টিভিতে আজকের খেলা
X
Fresh