• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বকাপ আয়োজনের সমর্থনে ফিফার নীতি ভাঙলেন ট্রাম্প

স্পোর্টস ডেস্ক

  ২৮ এপ্রিল ২০১৮, ১০:৪০

চার বছর পর পর অনুষ্ঠিত হয় বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় টুর্নামেন্ট বিশ্বকাপ ফুটবল। এতো বড় মহাযজ্ঞের আয়োজক হতে কে না চাইবে? কিন্তু ইচ্ছা করলেই তো হবে না নীতিমালা অনুযায়ী ভোটাভুটি হবে সেখানে যে দেশ জয়ী হবে তারাই হবে বিশ্বকাপে আয়োজক দেশ।

২০২২ পর্যন্ত বিশ্বকাপের আয়োজক নির্ধারিত হয়ে আছে। যার আয়োজন করবে কাতার। এর চার বছর পরই ২০২৬ বিশ্বকাপ। কিন্তু এখনো আয়োজক দেশ চূড়ান্ত করা হয়নি। তার আগে আয়োজক দেশ হওয়ার লড়াইয়ে মাঠে নেমেছে মরক্কো ও তিন সমন্বয়ক দেশ যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো।

আগামী ১৩ জুন রাশিয়ায় অনুষ্ঠিতব্য বোর্ড মিটিংয়ে ঘোষণা করা হবে ২০২৬ বিশ্বকাপের আয়োজক দেশের নাম।

--------------------------------------------------------
আরও পড়ুন : রাতে মাঠে নামছে মুস্তাফিজের মুম্বাই
--------------------------------------------------------

কিন্তু তার আগেই আলোচনায় চলে এসেছেন বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিজের দেশের সমর্থন আদায়ে এক টুইট করে আলোচনায় ট্রাম্প। যেখানে তার টুইটকে ফিফার নীতি বিরোধী বলে আখ্যায়িত করেছে বিশেষজ্ঞরা। টুইটে বিরোধী দেশগুলোকে রীতিমতো হুমকি দিয়ে ট্রাম্প বলেছেন, যে সব দেশ আমেরিকাকে ভোট দিবে না, তাদের আমেরিকাও কোনো ধরনের সাহায্য করবে না!

ফিফার নীতিমালায় বলা আছে, বিশ্বকাপের আয়োজক দেশ হতে কোনো দেশের ফুটবল ফেডারেশন সরকারের সাহায্য নিতে পারবে না। নীতিমালায় এ কথা বলা থাকলেও নিলামের আগে প্রায় সব দেশের সরকারই গোপনে অন্য দেশগুলোর সঙ্গে লবিং করে ভোট আদায়ের চেষ্টা করে। কিন্তু ট্রাম্প এবার প্রকাশ্যে সমর্থন আদায় করার চেষ্টা করছেন। তাও আবার হুমকি দিয়ে!

‘কানাডা এবং মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্র ২০২৬ বিশ্বকাপের আয়োজক হতে চেষ্টা করছে,’ টুইটে ট্রাম্প বলেন, যে সব দেশকে আমরা সমর্থন করি, তারা যদি আমাদের বিপক্ষে লবিং করে তাহলে সেটা লজ্জার বিষয়। তাদের আমরা কেনো সাহায্য করবো, যারা আমাদের করে না?

ট্রাম্পের এই টুইটের বিষয়ে ফিফার কাছে মন্তব্য জানতে চায় রয়টার্স। সংবাদ সংস্থাটির কাছে পাঠানো এক বিবৃতিতে ফিফা সরাসরি কোনো মন্তব্য করতে চায়নি। তারা শুধু নীতিমালার কথা স্মরণ করিয়ে দিয়েছে।

ফিফা থেকে বলা হয়েছে সাধারণ নিয়মে নিলামের প্রক্রিয়ার ওপর করা নির্দিষ্ট কোনো মন্তব্য নিয়ে আমরা কথা বলতে পারি না। আমরা শুধুমাত্র ফিফার নীতিমালার ব্যাপারটি নির্দেশ করতে পারি। সেখানেই সবকিছু বলা আছে।

আরও পড়ুন :

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আদেশ লঙ্ঘনের দায়ে জরিমানা, কারাগারেও যেতে পারেন ট্রাম্প
প্রতিপক্ষের জালে সাবিনা-মারিয়াদের ১৯ গোল
নারী ফুটবল লিগের সূচি বদলে দিলেন সালাউদ্দিন
ফুটবল খেলা নিয়ে প্রতিপক্ষের হামলা, যুবক নিহত
X
Fresh