• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

নিজেদের শ্রেষ্ঠত্ব জানান দিতে চায় রাশিয়া

স্পোর্টস ডেস্ক

  ১৮ এপ্রিল ২০১৮, ১৫:৩৮

রাশিয়া জাতীয় ফুটবল দল রাশিয়ার জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের ফুটবলে প্রতিনিধিত্বকারী দল। এ দলটি রাশিয়ার ফুটবলে সর্বোচ্চ নিয়ন্ত্রণকারী সংস্থা রুশ ফুটবল ইউনিয়ন কর্তৃক পরিচালিত হচ্ছে। মস্কোর লুঝনিকি স্টেডিয়াম ও লোকোমোটিভ স্টেডিয়াম এবং সেন্ট পিটার্সবার্গের পেট্রোভস্কি স্টেডিয়াম এ দলের নিজস্ব মাঠ। দলটি এ পর্যন্ত তিনবার (১৯৯৪, ২০০২ এবং ২০১৪) বিশ্বকাপ ফুটবলে খেলার যোগ্যতা অর্জন করেছে।

এছাড়াও তারা ২০১৮ সালের বিশ্বকাপ ফুটবল আয়োজনে স্বাগতিক দলের মর্যাদা লাভ করেছে। ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে এ পর্যন্ত চারবার (১৯৯৬, ২০০৪, ২০০৮ এবং ২০১২) খেলেছে রুশ দলটি। তন্মধ্যে ২০০৮ সালে বড়ধরনের প্রতিযোগিতা হিসেবে গ্রুপ-পর্বের বাঁধা অতিক্রম করাই ছিল তাদের সর্ববৃহৎ সাফল্যগাঁথা। অবশ্য, সাবেক সোভিয়েত ইউনিয়ন জাতীয় ফুটবল দলের সাফল্যের সাথে এর কোনো সম্পর্ক নেই।

--------------------------------------------------------
আরও পড়ুন : পাকিস্তান-নেপাল-ভুটানকে পেলো বাংলাদেশ
--------------------------------------------------------

সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাবার পর রাশিয়া প্রথমবারের মতো মেক্সিকোর বিপক্ষে আন্তর্জাতিক খেলায় প্রতিদ্বন্দ্বিতা করে। ১৯৯২ সালের ১৬ আগস্ট মস্কোতে অনুষ্ঠিত খেলায় দলটি ২-০ ব্যবধানে পরাভূত করে। এ খেলায় অন্যান্য প্রজাতন্ত্রে জন্মগ্রহণকারী সাবেক সোভিয়েত ইউনিয়নের খেলোয়াড়গণ অংশগ্রহণ করেছিলেন।

ম্যানেজার পাভেল স্যাদ্রিনের অধীনে ১৯৯৪ সালের বিশ্বকাপ ফুটবল বাছাইপর্বের ৫নং গ্রুপে গ্রীস, আইসল্যান্ড, হাঙ্গেরি এবং লুক্সেমবার্গের বিপক্ষে অংশগ্রহণ করে। যুগোস্লাভিয়া ফুটবল দলের ওপর নিষেধাজ্ঞা থাকায় এ গ্রুপে ৫টি দল ছিল। ৬ জয় ও ২ ড্র করে গ্রীসের সাথে রাশিয়াও বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে। প্রতিযোগিতায় শক্তিশালী দল হিসেবে বিবেচিত না হলেও তারা প্রতিপক্ষের বিপক্ষে দুর্দান্ত ক্রীড়াশৈলী প্রদর্শন করে।

স্তানিস্লাভ চেরচেসব, আলেকজান্ডার বোরোদিওকসহ ভিক্টর অনোকপকো, ওলেগ সালেঙ্কো, আলেকজান্ডার মোস্তোভোই, ভ্লাদিমির বেশাস্তনিখ এবং ভ্যালেরি কারপিনের ন্যায় খেলোয়াড়রা ছিলেন। তন্মধ্যে, কিছু রুশ খেলোয়াড় ছিলেন ইউক্রেনীয় দলের। কিন্তু ইউক্রেন ফুটবল ফেডারেশন ঐ বিশ্বকাপে তাদেরকে ইউক্রেন ফুটবল দলে অংশগ্রহণ থেকে বিরত রেখেছিল।

ওলেগ রোমান্তসেভের নির্দেশনায় ২০০২ সালের ফিফা বিশ্বকাপের বাছাইপর্বে রুশ দল সাত জয়, দুই ড্র এবং একটিমাত্র পরাজয় নিয়ে প্রথম স্থান অধিকারের মাধ্যমে দক্ষিণ কোরিয়া ও জাপানে যৌথভাবে অনুষ্ঠিত ২০০২ সালের বিশ্বকাপ ফুটবলে খেলার যোগ্যতা অর্জন করে। ১নং গ্রুপে তাদের প্রতিপক্ষ ছিল স্লোভেনিয়া, সার্বিয়া, সুইজারল্যান্ড, ফারো দ্বীপপুঞ্জ ও লুক্সেমবার্গ।

বিশ্বকাপের মূল পর্বের এইচ গ্রুপে বেলজিয়াম, তিউনিসিয়া ও জাপানের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে তারা। গ্রুপটি প্রতিযোগিতার সর্বাপেক্ষা দুর্বলতম গ্রুপ হিসেবে বিবেচিত হয়েছিল। তিউনিসিয়ার বিপক্ষে ২-০ ব্যবধানে জয়ী হলেও জাপানের বিপক্ষে তাদের ০-১ ব্যবধানে পরাজয়ের ফলে মস্কোর রাস্তায় দাঙ্গা বেঁধে যায়। শেষ খেলায় ড্র হলেই পরবর্তী পর্বে উত্তরণ ঘটবে। এ অবস্থায় বেলজিয়ামের বিপক্ষে খেলতে নেমে ৩-২ ব্যবধানে পরাজিত হওয়ায় বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয় রাশিয়ার।

ডাকনাম

:

এসবোরনায়া

অ্যাসোসিয়েশন

:

রুশ ফুটবল ইউনিয়ন

কনফেডারেশন

:

উয়েফা (ইউরোপ)

হেড কোচ

:

স্তাটিস্লাভ চেরচেসভ

অধিনায়ক

:

ইভর ভ্লাদিমিরোভিচ আকিনফেভ

সর্বাধিক ম্যাচ

:

সার্গেই নিকোলায়েভিচ ইগনাসেভিচ (১২০)

সর্বাধিক গোলদাতা

:

আলেক্সান্ডার কেরজাকভ (৩০)

হোম ভেন্যু

:

লুঝনিকি, লোকোমোটিভ, পেত্রোভস্কি

বর্তমান র‌্যাংকিং

:

৬৬

সেরা সাফল্য

:

১৮তম, ১৯৯৪ বিশ্বকাপ

বিশ্বকাপে অংশগ্রহণ

:

১৯৯৪, ২০০২, ২০১৪, ২০১৮

সেরা খেলোয়াড়

:

ডেনিস দিমেত্রেভিচ চেরিশেভ

আরও পড়ুন :

এএ/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রতিপক্ষের জালে সাবিনা-মারিয়াদের ১৯ গোল
নারী ফুটবল লিগের সূচি বদলে দিলেন সালাউদ্দিন
ফুটবল খেলা নিয়ে প্রতিপক্ষের হামলা, যুবক নিহত
ইউরোর আগে নিষিদ্ধ হতে পারে স্পেনের ফুটবল!
X
Fresh