• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

নেমেই স্বরূপে গেইল

স্পোর্টস ডেস্ক
|  ১৬ এপ্রিল ২০১৮, ০৯:১০ | আপডেট : ১৬ এপ্রিল ২০১৮, ০৯:৪৭
মাত্র ৩৩ বলে ৬৩ রান করে ক্রিস গেইল শেন ওয়াটসনের বলে আউট হয়ে যখন মাঠ ছাড়লেন তখন ১১ ওভার ৩ বলে সংগ্রহ ২ উইকেটে ১২৭ রান। কিংস ইলেভেন পাঞ্জাবের এই ওপেনারের ব্যাটিং তাণ্ডবে চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি কোনদিকে ফিল্ডিং সাজাবেন তা ভেবে পাচ্ছেন না। ক্যারিবিয়ান এই ব্যাটিং দানব আউট হবার পরে পাঞ্জাব ততটা আক্রমণাত্মক খেলতে পারেনি। শেষপর্যন্ত ১৯৭ রান করে ৭ উইকেটে।

এদিন ১৯৭ রান তাড়া করতে নেমে শুরুতেই দুই উইকেটের পতন হয় চেন্নাইয়ের। আম্বতি রায়াডু ইনিংস টেনে নিয়ে যান। করেন ৩৫ বলে ৪৯ রান। চতুর্থ উইকেটে রায়াডু ও ধোনির পার্টনারশিপ যখন ভয়ঙ্কর হচ্ছে তখন অসাধারণ থ্রোয়ে রায়াডুকে রান আউট করেন রবিচন্দ্রন অশ্বিন। শেষদিকে ভয়ঙ্কর হয়ে ওঠেন ধোনি। পরপর ছয় মেরে প্রায় ম্যাচ বের করে নিয়ে এসেছিলেন চেন্নাই দলপতি। 

--------------------------------------------------------
আরও পড়ুন : ছোট পর্দায় আজকের খেলা
--------------------------------------------------------

১৫ ওভার শেষে চেন্নাই করেছিল ১২২ রান ৪ উইকেটের বিনিময়ে। শেষ পাঁচ ওভারে জিততে হলে করতে হতো ৬৮ রান। যা প্রায় অসম্ভব মনে হচ্ছিল। তবে সেই অসম্ভবকেই সম্ভব করে ফেলেছিলেন ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক। একার নেতৃত্বে ম্যাচ প্রায় জিতিয়ে দিয়েছিলেন। তবে মাত্র ৪ রানে হারতে হলো। একসময়ে পাঞ্জাব দলের হৃদকম্পন প্রায় থামিয়ে দিয়েছিলেন। করেন ৪৪ বলে অপরাজিত ৭৯ রান। অন্যপ্রান্তে আর একটু সাহায্য পেলে এই ম্যাচও চেন্নাই জিতে যেত।

এদিন টস জিতে পাঞ্জাব দলকে ব্যাট করতে পাঠায় ধোনির দল। ষষ্ঠ ওভারে চেন্নাইয়ের দীপক চাহারের ওভারে গেইল নেন ২২ রান। মাত্র ২২ বলে অর্ধশতরান পূরণ করেন এই তারকা ব্যাটসম্যান।

আইপিএলে মাত্র ১০২টি ম্যাচ খেলে ১৫১.৭৪ স্ট্রাইক রেটে ৩ হাজার ৬৮৯ রান করেছেন গেইল। ২০১৬-২০১৭ দুটি মৌসুম ভালো না খেলায় গেইলকে এবছর দলে নেয়নি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু (আরসিবি)। তার উপরে নিলামে বাম-হাতি এই ব্যাটসম্যানকে কেউ কিনতে চাননি। শেষ অবধি দ্বিতীয় বারের চেষ্টায় মাত্র ২ কোটি টাকার বেস প্রাইসে হার্ড হিটার এই ব্যাটসম্যানকে লুফে নেয়ে বলিউড তারকা প্রীতি জিনতার দলটি। তার উপরে প্রথম দুটো ম্যাচে তাকে খেলানো হয়নি।

সাতবছর আরসিবিতে খেলার পরে এবার গেইল নতুন জার্সিতে নেমেছেন মাঠে। নিলামে তাকে কেনেনি ব্যাঙ্গালুরু। বিরাট কোহলি পরে যুক্তি দিয়েছেন, আগামী তিন বছরের কথা ভেবে দল সাজানো হয়েছে। সেখানে ৩৮ বছরের গেইলকে জেনে বুঝেই রাখা হয়নি।

চিন্নাস্বামীর চেনা মাঠে আইপিএল ইতিহাসের সর্বোচ্চ ব্যক্তিগত রান করেছেন গেইল। পুনের বিরুদ্ধে ২০১৩ সালে বিধ্বংসী ১৭৫ রান করে সেই ম্যাচে অপরাজিতও ছিলেন। তা সত্ত্বেও এই মাঠে তাকে খেলানো হয়নি।

তবে ঘরের মাঠে খেলতে নেমে প্রথম ম্যাচেই সমস্ত জ্বালা জুড়িয়ে দিলেন গেইল। ইউনিভার্স বস বুঝিয়ে দিলেন, এবারও আইপিএল মাতাতে তিনি তৈরি।

গেইল টেস্ট ও একদিনের ম্যাচে এখনও দশ হাজার রান পূর্ণ না করলেও টি টোয়েন্টিতে দশ হাজার রান পেরিয়ে গিয়েছেন। 

ক্যারিয়ারে ২০ টি টোয়েন্টি সেঞ্চুরি করেছেন গেইল। তার মধ্যে আইপিএলে পাঁচটি শতরানই করেছেন আরসিবির হয়ে। এবার পাঞ্জাবের হয়ে কোন রেকর্ড গড়েন গেইল সেটাই দেখার।

আরও পড়ুন :

ওয়াই/কেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়