• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বকাপ জিততে তিন মেসি প্রয়োজন!

স্পোর্টস ডেস্ক

  ২৯ মার্চ ২০১৮, ১৯:৩৬

রাশিয়া বিশ্বকাপ শুরু হতে আর আড়াই মাসের মত বাকি। এরই মধ্যে দলগুলো নিজেদের ঝালাই করে নিতে নেমে পড়েছিল প্রীতি ম্যাচে। সেখানে সবার লক্ষ্য ছিল বড়দলগুলো কি করে। বিশেষ করে ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, স্পেন এবং ফ্রান্স। সবাই নিজেদের ম্যাচে ভালো পারফর্ম করলেও একেবারেই বাজে খেলেছিল আর্জেন্টিনা।

প্রথম ম্যাচে বিশ্বকাপে চান্স না পাওয়া ইতালির বিপক্ষে জয় পেলেও তাদের আক্রমণভাগকে তেমন সুদৃঢ় দেখা যায়নি। আর দ্বিতীয় ম্যাচে তো যাচ্ছে তাই পারফরম্যান্স। দ্বিতীয় ম্যাচের খেলা দেখে তো মনেই হয়নি যে এটা আর্জেন্টিনা দল। মনে হচ্ছিল অলিগলিতে খেলা কোনো একটি দল স্পেনের বিপক্ষে খেলেছে। যার ফল ৬-১ গোলের বিশাল ব্যবধানে পরাজয়। এ নিয়েই উত্তপ্ত পুরো আর্জেন্টিনা।

--------------------------------------------------------
আরও পড়ুন: নিজের জাত চেনাতে সময় নিলেন না সাবিনা
--------------------------------------------------------

এবারের বিশ্বকাপ লিওনেল মেসি সহ আরো অনেক খেলোয়াড়ের শেষ বিশ্বকাপ। এজন্য সকলেরই চাওয়া এবারের বিশ্বকাপ জিতে মেসি জাতীয় দলে না সাফল্য পাওয়ার তকমাটা মুছে ফেলুক। বিশ্বজুড়ে আর্জেন্টাইন সমর্থকরা হয়তো বসে বসে শিরোপা স্বপ্নের মালাই গাঁথছেন। কিন্তু আর্জেন্টিনার সবচেয়ে জনপ্রিয় পত্রিকা ‘ওলে’ তাদের সেই শিরোপা স্বপ্নে জলই ঢেলে দিল। পত্রিকাটির যে অভিমত, তার একটাই অর্থ, আর্জেন্টিনা রাশিয়ায় বিশ্বকাপ জিততে পারবে না! এই মুহূর্তে আর্জেন্টিনায় আছেন একজন লিওনেল মেসি। কিন্তু ওলে’র দাবি, এক মেসিতে হবে না। বিশ্বকাপ জিতলে হলে আর্জেন্টিনার তিনজন মেসি লাগবে!

এই অল্প সময়ের মধ্যে আর্জেন্টিনা তিনজন মেসি কে কোথায় পাবে? বুঝতেই পারছেন ওলে’র এই মন্তব্য স্পেনের বিপক্ষে হারের ক্ষোভ-হতাশা থেকে। ৬-১ এই ফলকে কিছুতেই হার মানতে রাজি নয় আর্জেন্টাইনরা। বিশেষ করে দেশটির গণমাধ্যম এটাকে হার মানতে নারাজ! তাদের কাছে এটা তার চেয়েও বেশি কিছু। হার মানেই লড়াই করা। কিন্তু মঙ্গলবার মাদ্রিদে স্বাগতিক স্পেনের বিপক্ষে লড়াইয়েরও ‘ল’ও দেখাতে পারেনি মেসিবিহিন আর্জেন্টিনা।

অ্যাথলেটিকো মাদ্রিদের ওয়ান্ডা ম্যাট্রোপলিতানো স্টেডিয়ামে অসহায় আত্মসমর্পণ করেছে সাম্পাওলির দল। মঙ্গলবারের হারের পর থেকেই সমালোচনার ঝড় বইছে আর্জেন্টিনায়। সমলোচনার স্রোতটা গণমাধ্যমেই বেশি। সেই স্রোত আরও প্রবল হয়েছে। সাম্পাওলির দলকে ধুয়ে প্রতিবেদনের পর প্রতিবেদন ছাপিয়েছে দেশটির পত্রপত্রিকাগুলো।

কেউ এটা বলছেন ‘মহাবিপর্যয়’। কেউ বলছে বিধ্বস্ত হয়েছে আর্জেন্টিনা। এমন বাজে হারের পর সমালোচনা হবে, তা জানতেন কোচ সাম্পাওলি। মঙ্গলবার ম্যাচ শেষে তাই তিনি নিজেই বলেন, আর্জেন্টিনাকে চপেটাঘাত করেছে স্পেন। কষে চড় লাগিয়েছে লাগে! কিছু কিছু পত্রিকা কোচ সাম্পাওলির সেই মন্তব্যগুলো ধার করেছে। প্রতিবেদন করেছে বাহারিসহ শিরোনাম দিয়ে।

তবে বিশ্ব গণমাধ্যমের দৃষ্টি বেশি কেড়েছে ওলে’র শিরোনামটিই। পত্রিকাটি শিরোনামই করেছে, ‘ফালতান ট্রেস মেসিস।’ স্প্যানিশ ভাষার বাক্যটির বাংলা অর্থ ‘আমাদের তিনজন মেসি লাগবে!’ প্রতিবেদনের ভেতরে ৬-১ কে আখ্যায়িত করেছে ‘ঐতিহাসিক’ হার বলে। দাবি করেছে, ৬ গোল খাওয়াটা স্বাভাবিক কোনো ঘটনা নয়। অস্বাভাবিক। মেসিবিহিন আর্জেন্টিনা নিজেদের ভঙ্গুরতার দিকটাই দেখিয়ে দিয়েছে। এই হার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে, বিশ্বের বড় দলগুলোর তুলনায় আর্জেন্টিনার মান কতটা নিচে। কতটা প্রস্তুত।

কাজেই এই দল নিয়ে এক মেসির পক্ষে বিশ্বকাপ জেতা সম্ভব নয়। তিন মেসি লাগবে। আরেক জনপ্রিয় পত্রিকা ক্লারিন ‘মাদ্রিদ বিপর্যয়’ শিরোনামে বিশাল এক প্রতিবেদন ছাপিয়েছে। প্রতিবেদনটিতে বলা হয়েছে, ম্যাচে সাম্পাওলি যা করতে চেয়েছিলেন, যে প্রত্যয়-পরিকল্পনার কথা শুনিয়েছিলেন, মাঠে তা বাস্তবায়ন করে দেখিয়েছে স্পেন!

টিওয়াইসি স্পোর্টস এই হারকে আখ্যায়িত করেছে ‘দশকের বিব্রতকর হার’ হিসেবে। ইতিহাস বলছে, প্রায় প্রতি দশকেই অন্তত একবার করে এমন লজ্জার মাথাল গলায় তুলতে হয়েছে আর্জেন্টিনাকে। উদাহরণ হিসেবে তুলে এনেছে ৯০-এর দশকে কলম্বিয়ার কাছে সেই ৫-০ এবং এই শতাব্দির শুরুর দিকে দুর্বল বলিভিয়ার কাছে সেই ৬-১ গোলের হারের কথা। স্পেনের বিপক্ষেও সেই ৬-১।

কোচ সাম্পাওলির মন্তব্য ধার করে লা ন্যাশন শিরোনাম করেছে ‘আর্জেন্টিনার গালে স্পেনের চড়!’ পত্রিকার প্রতিবেদক এই হারকে দেখছেন সত্যিকারের অপমান হিসেবে। তার মতে, স্পেন আর্জেন্টিনার উুঁচ মাথা নিচু করে দিয়েছে।

হতাশা প্রকাশ করলেও কোচ সাম্পাওলি দল নিয়ে নতুন করে চিন্তা-ভাবনা করার প্রত্যয় ব্যক্ত করেছেন। কিন্তু সত্যিই সাম্পাওলি দলকে নতুন মোড়কে বেঁধে ফেলতে পারবেন কিনা, আর্জেন্টাইন গণমাধ্যম সে বিষয়ে সন্ধিহান।

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফুটবল খেলা নিয়ে প্রতিপক্ষের হামলা, যুবক নিহত
ইউরোর আগে নিষিদ্ধ হতে পারে স্পেনের ফুটবল!
বিদ্যুৎ বিল দেওয়ার সামর্থ্য নেই বাফুফের, তাপদাহের মধ্যে মেয়েদের খেলা
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
X
Fresh