• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

কাভানির মাইলফলকের দিনে চায়না কাপ উরুগুয়ের

স্পোর্টস ডেস্ক

  ২৭ মার্চ ২০১৮, ১০:৩৮

উরুগুয়ের জার্সি গায়ে শততম ম্যাচে খেলতে নেমে দিনটি স্মরণীয় করে রাখলেন এডিসন কাভানি। রিয়াল মাদ্রিদ তারকা গ্যারেথ বেলের ওয়েলসকে হারিয়ে চায়না কাপ শিরোপা জিতেছে দক্ষিণ আমেরিকার দলটি। ম্যাচের নায়ক প্যারিস সেইন্ট জার্মেই’র (পিএসজি) স্ট্রাইকার কাভানি।

সোমবার বেইজিংয়ে পিএসজি তারকার একমাত্র গোলে জয় পায় উরুগুইয়ানরা। ফাইনাল ম্যাচটির ৪৯তম মিনিটে জয়সূচক গোলটি করেন এই স্ট্রাইকার।

জাতীয় দলের জার্সি গায়ে দ্বিতীয় সর্বাধিক ৪২ গোল পেলেন কাভানি। উরুগুয়ের হয়ে ক্যারিয়ারে ৯৭ ম্যাচে ৫০ গোলের রেকর্ড লুইস সুয়ারেজের।

--------------------------------------------------------
আরও পড়ুন: ডাচদের কাছে পাত্তা পেলো না রোনালদোর দল
--------------------------------------------------------

প্রতিপক্ষের গোলবারে ওয়েলস ১৫ ও উরুগুয়ে নেয় ১১টি শট। তবে অনটার্গেটে ৭ শট থেকেও গোল বিমুখ থাকে ওয়েলসরা। অন্যদিকে অনটার্গেটে দুই শটের একটিকে গোলে রূপান্তর করে উরুগুয়ে।

অবশ্য উরুগুয়ের বার্সেলোনা তারকা লুইস সুয়ারেজের দুটি শট ওয়েলসের গোলপোস্টে প্রতিহত হয়। প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ ফাইনালে দু’দলের বল দখল ছিল সমান ৫০%।

আসরে সর্বোচ্চ গোলদাতা বেল। স্বাগতিক চীনের বিপক্ষে ৬-০ গোলে জয়ের ম্যাচে হ্যাটট্রিক করেন রিয়াল ফরোয়ার্ড। গত ৭১ বছরে কোনো শিরোপার স্বাদ পায়নি ওয়েলস ফুটবল দল। সর্বশেষ ১৯৩৭ সালে ব্রিটিশ হোম চ্যাম্পিয়নশিপের শিরোপা কুড়ায় ওয়েলস। চীনের বিপক্ষে ম্যাচটি ছিল ওয়েলস কোচ রায়ান গিগসের প্রথম অ্যাসাইনমেন্ট। ওই ম্যাচে স্বাগতিকদের তারকা কোচ মার্সেলো লিপ্পিকে টেক্কা দেন গিগস।

কোনো জাতীয় দলের দায়িত্বে ওটা ছিল লিপ্পির সবচেয়ে বড় ব্যবধানে হারের রেকর্ড। আর গতকাল ম্যানচেস্টার ইউনাইটেডের এই সাবেক তারকার পরীক্ষা ছিল অপর অভিজ্ঞ কোচ অস্কার তাবারেজের বিপক্ষে।

উরুগুয়ের দায়িত্বে এটি ছিল কোচ তাবারেজের ১৮৫তম ম্যাচ। অন্যদিকে শুক্রবার আসরের দ্বিতীয় সেমিফাইনালে চেক প্রজাতন্ত্রকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে ওঠে শক্তিশালী উরুগুয়ে। ম্যাচে গোল পান সুয়ারেজ-কাভানি উভয়েই।

আরও পড়ুন:

ওয়াই/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১১ পরিবর্তন নিয়েও জয় ইতালির
X
Fresh