• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

স্মিথদের লঘু শাস্তি, আইসিসির ওপর চটেছে ক্রিকেটমহল

স্পোর্টস ডেস্ক

  ২৬ মার্চ ২০১৮, ১৭:৩৪

ক্রিকেট দুনিয়ায় প্রবল ঝড়। আর সেই ঝড়ের ঠিক মাঝখানে দাঁড়িয়ে স্টিভ স্মিথ ও তার দল। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টেস্টে অস্ট্রেলিয়ান অধিনায়ক স্মিথ ও ওপেনার ক্যামেরন ব্যানক্রফটের বল টেম্পারিং বিতর্কের মুখোমুখি। সারা পৃথিবীর ক্রিকেট মহল ধিক্কার জানাচ্ছে। আগুনে ঘি ঢেলেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) শাস্তির বিধান।

ব্যানক্রফটের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলেও তার শুধু ম্যাচ ফি’র ৭৫ শতাংশ কাটার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। অন্যদিকে দলের অধিনায়ক হিসেবে স্মিথ এক ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন ও তার ম্যাচ ফি পুরোটাই কাটা গেছে। ক্রিকেটে বল বিকৃতি পুরো খেলার সম্মানে দাগ টেনে আনে। কী করে এতো বড় অপরাধে লঘু শাস্তির বিধান দিল ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি, সেটি নিয়েই সরব ক্রিকেটবিশ্ব। আইসিসিকে ‘মেরুদণ্ডহীন’ এমনকি ‘ভীতু’ও বলতে পিছপা হননি সাবেক ক্রিকেটাররা।

--------------------------------------------------------
আরও পড়ুন: আজীবন নিষিদ্ধের পথে স্মিথ-ওয়ার্নার!
--------------------------------------------------------

টুইট পোস্টে ভারতীয় স্পিনার হরভজন সিং অতীত নিয়ে আসেন। কারণ তিনি নিজেই আইসিসির কাঠগড়ায় দাঁড়িয়েছিলেন। নিজের দুটি ঘটনারই উল্লেখ করেন ভাজ্জি। ২০০১ সালে দক্ষিণ আফ্রিকা সফরকালে আম্পায়ারকে অতিরিক্ত আবেদন করার জন্য শাস্তি পেয়েছিলেন ৬ ক্রিকেটার। আর ২০০৮ সালে অ্যান্ড্রু সাইমন্ডসের সঙ্গে মাঙ্কিগেট তো সকলেরই জানা।

সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন মশকরা করে টুইট করেছেন, প্রতারণার জন্য আইসিসির হৃদয়স্পর্শী শাস্তি!

আইসিসিকে দুর্বল সংস্থা বলেছেন ভনের সাবেক সতীর্থ কেভিন পিটারসন।

এছাড়া গ্রায়েম ফ্লাওয়ার ম্যাট প্রিয়রদের মতো সাবেক ইংলিশ ক্রিকেটাররা সংস্থাটির বিপক্ষে কঠোর সমালোচনা করেন।

এদিকে শাস্তির কারণে প্রোটিয়াদের বিরুদ্ধে জোহানেসবার্গে শেষ ও চতুর্থ টেস্টে খেলা হবে না স্মিথের। অস্ট্রেলিয়ার ওপেনিং ব্যাটসম্যান ব্যানক্রফট অবশ্য নির্বাসনের শাস্তির খাড়া থেকে বেঁচে যাওয়ায় এই ম্যাচে খেলতে তার কোনও বাধা নেই।

আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন বলেছেন, অস্ট্রেলিয়া দলের সিনিয়র সদস্যদের সিদ্ধান্তে এই কাজ হয়েছিল, যা ক্রিকেট খেলার নীতিবিরোধী।

ব্যানক্রফট স্বীকার করে নিয়েছেন তিনি আইসিসির ব্যবহারবিধির ২.২.৯ নম্বর ধারা ভেঙেছেন। এতে ৪১.৩ ধারায় বলের অবস্থার পরিবর্তনের মতো মারাত্মক কাজ করেছেন।

দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়ার তৃতীয় টেস্ট চলাকালীন শনিবার ওই ঘটনা ঘটে। যেখানে হলুদ কাগজের মতো বস্তু দিয়ে বল ঘষা হয়েছিল। সেই বস্তুটি নিজের ট্রাউজারের পকেটে নিয়ে মাঠে গিয়েছিলেন অজি ক্রিকেটার। এমনকি সেটি লুকানোর চেষ্টাও করেছিলেন তিনি।

আরও পড়ুন:

ওয়াই/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh