• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

মিরপুরের ডিমেরিট পয়েন্ট বহাল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ মার্চ ২০১৮, ১৬:০৪

‘বিলো অ্যাভারেজ’(গড়পড়তা মানের নিচে) পিচের জন্য মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামকে ডিমেরিট পয়েন্ট দেয়ার আগের সিদ্ধান্তই বহাল রাখে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের পর শেরে বাংলা স্টেডিয়ামের নামের পাশে এক ডিমেরিট পয়েন্ট যোগ করেছিল আইসিসি। তাদের এই সিদ্ধান্তের বিরুদ্ধে বাংলাদেশ ক্রিকেট বোর্ড আপিল করেছিল।

মিরপুর স্টেডিয়ামের আপিলের শুনানি শেষে আইসিসির জেনারেল ম্যানেজার অ্যালারডাইস এবং ক্রিকেট কমিটির চেয়ারম্যান অনিল কুম্বলে চূড়ান্ত প্রতিবেদন ম্যাচ রেফারির কাছে দেন। ম্যাচ রেফারির প্রতিবেদন এবং ভিডিও ভালোভাবে পর্যবেক্ষণ করেন তারা। তারপর বিসিবির করা আপিলে দাঁড় করানো যুক্তিগুলো দেখে মূল সিদ্ধান্তে আসেন আইসিসির কর্মকর্তারা।

--------------------------------------------------------
আরও পড়ুন: সাকিবের জন্য নতুন পরিকল্পনা হাথুরুর
--------------------------------------------------------

মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে সেই টেস্টে মাত্র আড়াই দিন খেলা হয়। তৃতীয় দিন লাঞ্চের পরপরই ২১৫ রানে জয় পায় শ্রীলঙ্কা। টেস্টে ৪০ উইকেটের ৩০টি উইকেট সংগ্রহ করে দুই দলের স্পিনাররা।

মিরপুর স্টেডিয়ামের নামের সঙ্গে আগে ছিল দুটি ডিমেরিট পয়েন্ট। সব মিলিয়ে এখন তিন ডিমেরিট পয়েন্ট নিয়ে বিপাকেই রয়েছে বাংলাদেশের মূল ভেন্যুটি।

২০১৭ সালে অস্ট্রেলিয়া টেস্টে বাজে আউটফিল্ডের জন্য দুটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিল মিরপুর। শের-ই-বাংলা স্টেডিয়ামের নামের পাশে এখন মোট তিনটি ডিমেরিট পয়েন্ট। পাঁচ বছর সময়ের মধ্যে মোট পাঁচ ডিমেরিট পয়েন্ট পেলে এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হবে এই ভেন্যু।

উল্লেখ, গত ৮ ফেব্রুয়ারি মিরপুরে শুরু হয়েছিল বাংলাদেশ-শ্রীলঙ্কার দ্বিতীয় টেস্ট। ১০ মার্চ মাত্র আড়াই দিনেই টেস্টের ভাগ্য নির্ধারিত হয়। অর্থাৎ ৪০ উইকেট পড়েছে এই সময়ে, রান উঠেছিল মাত্র ৬৮১। ব্যাটসম্যানদের জন্য উইকেটে ছিল না কিছুই।

আগে ব্যাট করে শ্রীলঙ্কা ২২২ রানে অলআউট হওয়ার পর বাংলাদেশ ১১০ রানে গুটিয়ে যায়। ১১২ রানের লিড নিয়ে শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংসে ২২৬ রান করলে বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৩৯ রানের। কিন্তু, বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে মাত্র ১২৩ রান করতে সমর্থ হয়। ২১৫ রানে জয় পায় শ্রীলঙ্কা। এমন উইকেটকে তাই আইসিসি ‘গড়পড়তার নিচে’ উল্লেখ করে এবং শাস্তি হিসেবে একটি ডিমেরিট পয়েন্ট দেয়।

আরও পড়ুন :

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পাকিস্তানের সাবেক অধিনায়ক
০ রানে ৭ উইকেট, অভিষেকেই বিশ্বরেকর্ড রোহমালিয়ার
তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, সিরিজে এক হাত নিউজিল্যান্ডের
প্রস্তুতি ক্যাম্পে যোগ দিতে চট্টগ্রামে পৌঁছেছেন ক্রিকেটাররা
X
Fresh