• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

ভারপ্রাপ্তদের কাঁধে নিদাহাসের দায়িত্ব

স্পোর্টস ডেস্ক

  ০৬ মার্চ ২০১৮, ০৮:২২

আজ মঙ্গলবার থেকে শ্রীলঙ্কায় শুরু হচ্ছে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ। উদ্ধোধনী ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামবে ভারত।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়।

শ্রীলঙ্কার স্বাধীনতার ৭০ বছর পূর্তিতে এই টুর্নামেন্টের আয়োজন করেছে লঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি)। নাম রাখা হয়েছে নিদাহাস ট্রফি।

শ্রীলঙ্কা-ভারত ছাড়াও বাংলাদেশকে এ টুর্নামেন্টে অংশ নেয়ার আমন্ত্রণ জানানো হয়। আর তাই এতে যোগ দিতে সফরকারী দুই দল আগেই কলম্বো পৌঁছেছে।

--------------------------------------------------------
আরও পড়ুন: মঙ্গলবার পর্দা উঠছে নিদাহাস ট্রফির
--------------------------------------------------------

ছোট ফরম্যাটের এই সিরিজে নিয়মিত অধিনায়কদের পাচ্ছেনা দল তিনটি। চলতি বছরের জানুয়ারিতে লঙ্কানদের বিপক্ষে ঢাকায় ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনালে চোট পান সাকিব আল হাসান। এতে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ থেকে ছিটকে যান এই দুই ফরম্যাটে বাংলাদেশের দলপতি।

চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী কলম্বোতে হতে যাওয়া তিন জাতির টুর্নামেন্ট থেকেও নাম তুলে নিতে হয় বিশ্বসেরা এই অলরাউন্ডারকে। তার অবর্তমানে দলের হাল ধরেছেন টাইগার শিবিরের নির্ভরযোগ্য সদস্য মাহমুদুল্লাহ রিয়াদ।

এদিকে ভারতের অধিনায়ক বিরাট কোহলিসহ মহেন্দ্র সিং ধোনি, ভুবনেশ্বর কুমার এবং জসপ্রীত বুমরাহ, হার্দিক পান্ডেয়া ও কুলদীপ যাদবকে বিশ্রামে রাখা হয়েছে এই ট্রফিতে।

টিম ইন্ডিয়ার ভারপ্রাপ্ত অধিনায়ক রোহিত শর্মা, শিখর ধাওয়ান, দিনেশ কার্তিক, সুরেশ রায়না, এবং যুজবেন্দ্র চাহাল ছাড়া স্কোয়াডে থাকা বাকিদের জাতীয় দলে খেলার অভিজ্ঞতা অনেক কম।

গেলো বছরের শেষ দিকে দলের দায়িত্ব নিয়েই নিজের পছন্দ মতো অধিনায়ক নিয়োগ দেন কোচ চন্ডিকা হাথুরুসিংহে। ফের লঙ্কানদের দলপতি হিসেবে নিয়োগ দেয়া হয় অ্যাঞ্জেলো ম্যাথুজকে।
চলতি বছরের শুরুতে বাংলাদেশ সফরের শুরুতেই ছিটকে পড়ায় লঙ্কান শিবিরের হাল ধরেন দিনেশ চান্দিমাল। নতুন করে ফের ইনজুরি কবলে পড়ায় ম্যাথুজের বদলে নিদাহাসেও চান্দিমালের ওপরেই ফের ভরসা করা হয়েছে।

টুর্নামেন্টের প্রথম ম্যাচে নিজেদের মাটিতে তরুণ ভারত দলের বিপক্ষে সুযোগটাই নিতে চাইবে দ্বীপ রাষ্ট্রটি। যদিও শেষ ৫ টি-টোয়েন্টিতে ভারতের সঙ্গে পারেনি স্বাগতিকরা।

তবে হাথুরুসিংহে দায়িত্ব নেয়ার পর থেকেই পরিবর্তন দেখা যাচ্ছে লঙ্কা দলে। বাংলাদেশে ত্রিদেশীয় সিরিজ ছাড়াও, তামিম-মুশফিকদের বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি জিতে আত্মবিশ্বাসী রয়েছে দলটি।

আরও পড়ুন:

ওয়াই/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
X
Fresh