• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

দুই ম্যাচ খেলেই প্রোটিয়া দলের অধিনায়ক

স্পোর্টস ডেস্ক

  ০৩ ফেব্রুয়ারি ২০১৮, ২১:৪০

ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগেই তিন ম্যাচের জন্য ছিটকে যান দক্ষিণ আফ্রিকা দলের সবচেয়ে বড় তারকা এবি ডি ভিলিয়ার্স। অন্যদিকে সিরিজের প্রথম ওয়ানডেতে ইনজুরির কারণে ছিটকে পড়েছেন দলের অধিনায়ক ফ্যাফ ডু প্লেসিও। যার কারণে ওয়ানডে ও টি-টুয়েন্টি সিরিজ থেকেই বাদ পড়তে হচ্ছে এই ব্যাটসম্যানকে।

আগামীকাল রোববার সেঞ্চুরিয়নে ৬ ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে দল দুটি। এতে স্বাগতিকদের নেতৃত্ব দিচ্ছেন কে, এমন প্রশ্নটিই সামনে আসারই কথা। কারণ ডি ভিলিয়ার্স-ডু প্লেসির অবর্তমানে দলের সিনিয়র ক্রিকেটার ও সাবেক অধিনায়ক হাশিম আমলার নামটাই প্রথমে আসার কথা। তবে অধিনায়কত্ব ছাড়ার পর ফের এ দায়িত্ব কাঁধে নিতে নারাজ তিনি। তার পর যে নামটি প্রোটিয়া ভক্তদের চোখে আসে তিনি হচ্ছেন দলের আরেক তারকা ব্যাটসম্যান জেপি ডুমিনির নাম। সব ভাবনার অবসান ঘটালো দেশটির ক্রিকেট বোর্ড। চমকানো এক ঘোষণা দিয়েছে ক্রিকেট সাউথ আফ্রিকা।

বাকী পাঁচ ওয়ানডের জন্য এইডেন মার্করামকে দলের হাল ধরার ঘোষণা দিয়েছে প্রোটিয়া ক্রিকেট বোর্ড। তবে মজার বিষয় হচ্ছে আন্তর্জাতিক ওয়ানডেতে মাত্র দুই ম্যাচ খেলেই অধিনায়ক হলেন তিনি।

গত বছরের সেপ্টেম্বরে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় মার্করামের। সাকিব-তামিমদের বিপক্ষে ২৩ বছর বয়সী এই ক্রিকেটারের ওয়ানডেতে অভিষেক হয় তার।

অভিষেকের পর মোট ছয়টি টেস্ট খেলছেন এই ব্যাটসম্যান তিনি। ভারতের বিপক্ষে সুযোগ পেয়ে এবার দলকে সামনে থেকে নেতৃত্ব দেবার হাতছানি।

২০১৪ সালে দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব-১৯ দলকে নেতৃত্ব দিয়েছিলেন মার্করাম। ডান-হাতি এই ব্যাটসম্যানকে দলের দায়িত্ব দেবার পেছনে হয়তো ২০১৯ বিশ্বকাপকেই লক্ষ্য হিসেবে বিবেচনা করা হচ্ছে বলে মনে করছে ক্রিকেট বিষয়ক গণমাধ্যমগুলো।

ওয়াই/পি

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দক্ষিণ আফ্রিকায় ডাকাতের হামলায় বাংলাদেশি ব্যবসায়ী নিহত
২০২৭ বিশ্বকাপের ৮ ভেন্যু চূড়ান্ত
দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে বাংলাদেশি যুবক নিহত
সেতু থেকে খাদে পড়ে ৪৫ বাসযাত্রীর মৃত্যু, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু 
X
Fresh