• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

কোহলির বিরোচিত সেঞ্চুরিতে ম্লান ডু প্লেসি

স্পোর্টস ডেস্ক

  ০২ ফেব্রুয়ারি ২০১৮, ১২:০৮

দুই জনই অধিনায়ক। একজন দক্ষিণ আফ্রিকার আরেকজন ভারতের। এদের দুজনের পাল্টাপাল্টি সেঞ্চুরিতে কোহলি জিতলেও মূলত জয় হয়েছে ক্রিকেটের। দুইজনই সেঞ্চুরিতে করে দলের জন্য হাল ধরেছিলেন।

ডু প্লেসির সেঞ্চুরিতে ভর করে দাড় করানো ফাইটিং স্কোর কোহলির ব্যাটে পার হয়ে যায় ভারত। আর তাতেই ৬ উইকেটের দারুণ জয় তুলে নিয়েছে তারা।

বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার ডারবানে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় স্বাগতিকরা।

টেস্ট সিরিজের ভঙ্গুর ভারত শেষ টেস্টে জয়লাভ করে। সেই অনুপ্রেরণা থেকেই কিনা ছয় ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে স্বাগতিকদের পরাজিত করে।

--------------------------------------------------------
আরও পড়ুন: সপরিবারে ওমরাহ পালন করলেন মাশরাফি
--------------------------------------------------------

ব্যাটিংয়ে নেমে ১৩৪ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে বসেছিল দক্ষিণ আফ্রিকা। সেখান থেকে দলকে বলতে গেলে একাই টেনে নিয়েছেন ডু প্লেসিস। ১১২ বলে ১১ বাউন্ডারি আর ২ ছক্কায় ১২০ রানের ঝকঝকে এক ইনিংস উপহার দেন প্রোটিয়া অধিনায়ক।

বাকিদের মধ্যে কেউ ফিফটিও পেরোতে পারেননি। কুইন্টন ডি কক ৩৪ আর ক্রিস মরিস করেন ৩৭ রান।

ভারতের পক্ষে ৩টি উইকেট নেন কুলদ্বীপ যাদব। ২টি উইকেট যুজবেন্দ্র চাহালের।

২৭০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরু থেকেই ছন্দে ছিল ভারত। প্রয়োজনীয় রান রেটের সঙ্গে তাল রেখে রান তুলেছে। ৩৩ রানে প্রথম ও ৬৭ রানে দ্বিতীয় উইকেট হারানোর পর কোহলি ও আজিঙ্কা রাহানের ব্যাটে ভর করে দারুণভাবে ঘুরে দাঁড়ায় ভারত। তৃতীয় উইকেটে কোহলি ও রাহানে ১৮৯ রানের জুটি গড়ে দলকে জয়ের বন্দরে নিয়ে যান।

দলীয় ২৫৬ রানের মাথায় রাহানে আউট হয়ে যান। যাওয়ার আগে ৮৬ বলে ৭৯ রান করে যান। দলকে জয়ের বন্দর থেকে ৮ রান দূরে রেখে আউট হন অধিনায়ক কোহলি। যাওয়ার আগে ১১৯ বলে ১০টি চারে ওয়ানডে ক্যারিয়ারের ৩৩তম সেঞ্চুরি করে যান (১১২ রান)।

এরপর ধোনি ও পান্ডিয়া মিলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। ডারবানে দক্ষিণ আফ্রিকাকে পরাজিত করে ভারত প্রোটিয়াদের ঘরের মাঠে টানা ১৭টি একদিনের ম্যাচ জয়ের দৌড় থামিয়ে দেয়৷ দক্ষিণ আফ্রিকা নিজেদের ডেরায় শেষবার ওয়ান-ডে ম্যাচ হেরেছিল ২০১৬-র ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের বিরুদ্ধে৷

আফ্রিকার পক্ষে অ্যান্ডিলে ফেহলুকাওয়া ২টি ও মরকেল ১টি উইকেট লাভ করেন।

অনবদ্য সেঞ্চুরি করে ম্যাচসেরা নির্বাচিত হন বিরাট কোহলি।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির এটি ৩৩ তম শতরান৷ এ যাবৎ ন’টি দেশে ক্রিকেট খেলা কোহলি একদিনের ম্যাচে সবক’টি দেশেই সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করেন৷ শেষ চারটি একিদিনের ম্যাচে বিরাটের এটি তৃতীয় সেঞ্চুরি৷

অভিষেকের পর বিরাট খেলেছেন ৯টি দেশে। প্রতিটি দেশেই রয়েছে তার সেঞ্চুরি। পাকিস্তানে এখন পর্যন্ত তার খেলা হয়নি। এছাড়া সবগুলো দেশেই ছুঁয়েছেন তিন অঙ্ক। স্বদেশী শচীন টেন্ডুলকার সবগুলো দেশে খেললেও সেঞ্চুরি পাননি ওয়েস্ট ইন্ডিজে। শ্রীলঙ্কার সাবেক ওপেনার সনাৎ জয়াসুরিয়াও সেঞ্চুরি পাননি মাত্র একটি দেশে। সেটা জিম্বাবুয়েতে।

বিরাট কোহলি ভারতে ৭৬ ইনিংসে সেঞ্চুরি পেয়েছেন ১৪টি। তালিকার দুইয়ে রয়েছে বাংলাদেশ। মিরপুর শের-ই-বাংলায় তার সেঞ্চুরির সংখ্যা পাঁচটি। ৪টি করে সেঞ্চুরি রয়েছে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ায়। ২টি সেঞ্চুরি ওয়েস্ট ইন্ডিজে। ১টি করে সেঞ্চুরি ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়েতে।

ওয়ানডে পাঁচ ক্রিকেটার আইসিসির শীর্ষ দশ দেশের বিপক্ষে পেয়েছেন সেঞ্চুরি। এদের মধ্যে রয়েছে বিরাট কোহলি। তার সাথে আছেন শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং, হাশিম আমলা ও হার্শেল গিবস।

আরও পড়ুন:

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাইডেনের ‘জেনোফোবিক’ মন্তব্যে জাপান-ভারতের প্রতিবাদ 
ভারত থেকে আসবে পেঁয়াজ, এলসি খুলছেন ব্যবসায়ীরা
নারায়ণগঞ্জে ৬২৪ বস্তা ভারতীয় চিনি জব্দ
ভারত-পাকিস্তান ম্যাচের টিকিটের দাম বেড়ে দ্বিগুণ
X
Fresh