• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

এই হারের বিশ্লেষণ করাও খুব কঠিন: মাশরাফি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ জানুয়ারি ২০১৮, ১৮:৫৫

ত্রিদেশীয় সিরিজে টানা ৩ ম্যাচে জয়ের পর জয় পরবর্তী সংবাদ সম্মেলনে ছিলেন না অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। সব সময়ই উপস্থিত ছিলেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। আজকের দশ উইকেটের বিশাল পরাজয়ের পর পুরস্কার বিতরণী মঞ্চ থেকেই হেঁটে সংবাদ সম্মেলন কক্ষে চলে এলেন মাশরাফি। আজ দলের পরাজয়ে নিজ থেকেই গণমাধ্যম সামলাতে চলে এলেন তিনি।

ফর্মের তুঙ্গে থাকা একটা দলের পারফরম্যান্স হঠাৎ করেই এতটা বাজে হতে পারে তা অবিশ্বাস্য। ক্রিকেট বিশ্লেষক, ক্রিকেটপ্রেমির মতো এটা মানতে পারছেন না খোদ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা নিজেও। শ্রীলঙ্কার বিপক্ষে ১০ উইকেটে হারের কী ব্যাখ্যা দেবেন মাশরাফি- শ্রীলঙ্কার বোলারদের দারুণ বোলিং নাকি উইকেটের সমস্যা? নাকি নিজেদের খারাপ একটি দিন?

বৃহস্পতিবার ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে বিমর্ষ মাশরাফি বললেন, সবগুলোই বলা যায়। টপ অর্ডারে যারা আউট হয়েছে। তারা কিছু সময় হলেও উইকেটে সময় কাটিয়েছে। উইকেট নিয়ে কোনো অভিযোগ করেনি। আমি বলব খারাপ একটি দিন।

টাইগার অধিনায়ক বললেন, এটা আমাদের জন্য সতর্ক সংকেত। খারাপ দিনে আমরা কত খারাপ খেলতে পারি সেটা জানা হল। ফাইনাল ম্যাচে শুরুতে উইকেট পড়বে না সেই নিশ্চয়তা নেই। হয়তবা পরপর দুই বলে সাকিব-তামিম আউট হয়ে যেতে পারে। তখন কীভাবে ব্যাটিং করতে হবে সেটা খুঁজতে হবে। আজ ব্যর্থ হলেও কিছুটা ধারনা হল এই রানটাকে কতদূর নিয়ে যাওয়া উচিত।

অতিরিক্ত আত্মবিশ্বাস ঘিরে ধরেছিল কিনা? এমন প্রশ্নের জবাবে মাশরাফি বলেন, সত্যি কথা বলতে কি, কাল (বুধবার) রাতে বলেন কিংবা আজকেও সবাই যখন একসঙ্গে ছিলাম। কাল রাতে যখন মিটিং হয়েছে। কারো ভেতর এমন দেখিনি। জিম্বাবুয়ের বিপক্ষে এমন থাকার (অতিরিক্ত আত্মবিশ্বাসী) সুযোগ ছিল না, শ্রীলঙ্কার বিপক্ষে তো না-ই। যেটা বলতে পারেন আমরা খুবই বাজে ক্রিকেট খেলেছি। আমার কাছে মনে হয় এটা বলাই ঠিক।

মাহমুদুল্লাহ, সাব্বির ও নাসিরের শতভাগ ব্যর্থ ব্যাটিংয়ের ধরনে প্রশ্ন তোলায় খুব হতাশ করেছে মাশরাফিকে, ওরা সুযোগ পেয়েছিল। মিডল অর্ডার যে এক্সপোজ্ড হয়নি তা না। জিম্বাবুয়ের সাথেও তারা সুযোগ পেয়েছিল কিন্তু আমরা ফেল করেছি। আজকেও আমরা ফেল করেছি। টপ অর্ডারে সাকিব আল হাসান আসার পর আমরা যেটা চেয়েছি ঠিক সেটাই তারা ডেলিভারি দিতে পেরেছে। এখন মিডল অর্ডার ব্যাটসম্যানদের একটু দায়িত্ব নিতে হবে।

ম্যাশ আরো যোগ করেন, আমরা জানি শ্রীলঙ্কা আমাদের হারাতে পারে। কিন্তু যেভাবে হারলাম কেউই এটা প্রত্যাশা করেনি। অবশ্যই আমরাও না। এটা নিশ্চিত ড্রেসিংরুমে কেউ বিশ্বাস করবে না যে শ্রীলঙ্কা আমাদের হারাতে পারে না। কিন্তু এভাবে হারবো, বিশেষ করে তিনটা ম্যাচ দারুণ খেলার পর, ফাইনালের আগে হয়ত এটা একটা সতর্কবার্তা ছিল।

এমন হারের পর মাশরাফি খুব বেশি বিশ্লেষণেও যেতে চান না, আসলে মন্তব্য করা খুব কঠিন, এই ধরনের হারের ম্যাচ বিশ্লেষণ করাও খুব কঠিন। ফাইনালের আগে হয়ত এটা একটা বার্তা। হয়তবা স্নায়ু শক্ত হবে ফাইনালের আগে।

আরও পড়ুন

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৭ এপ্রিল)
বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞায় টিআইবির উদ্বেগ 
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
X
Fresh