• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

হার্শার টিমে সাকিব, নেই অজি, কিউই ও ক্যারিবীয়রা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ ডিসেম্বর ২০১৭, ১৭:২৫

সমাপ্তির পথে ক্যালেন্ডারের হিসেবে আরো একটি বছর। কয়েকটা দিন বাকি। ইতোমধ্যে বছরজুড়ে সেরা খেলোয়াড় কারা ছিলেন? তা নিয়ে আলোচনা হচ্ছে। এদিকে জনপ্রিয় ক্রিকেট ধারাভাষ্যকার ভারতের হার্শা ভোগলে ২০১৭ সালে তার সেরা ওয়ানডে একাদশ বেছে নিয়েছেন। তার ঘোষিত একাদশে অলরাউন্ডার হিসেবে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

হার্শা ভোগলের একাদশে আছেন ৫ জন ভারতীয় ক্রিকেটার। এরপর ইংল্যান্ডের আছেন দুইজন ক্রিকেটার। অন্যদিকে দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তানের আছে একজন করে ক্রিকেটার। দলে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের কোনো খেলোয়াড় নেই।

হার্শা ভোগলের এই দলে ওপেনিংয়ে ভারতের জাতীয় দলের দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। তিন নম্বরে ভারতের অধিনায়ক বিরাট কোহলি। চার নম্বর অবস্থানে দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স। দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

হার্শার দলে অলরাউন্ডার দুইজন। ইংল্যান্ডের বেন স্টোকস ও বাংলাদেশের সাকিব আল হাসান। ব্যাটে-বলে সমান তালে পারফর্ম করে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন সাকিব আল হাসান। ক্রিকেট দুনিয়ার বড় আসরগুলোতে দাপটের সঙ্গেই খেলে যাচ্ছেন তিনি। অলরাউন্ড পারফর্ম করার সুবাদে বিশ্বসেরা অলরাউন্ডার তকমাটা নিজের দখলে নিয়েছেন। বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন এখন সাকিব।

১৪ ম্যাচে নিয়েছেন ৬ উইকেট, ওভারপ্রতি রান দিয়েছেন ৫.৫০। কিন্তু মঈন আলীকে টপকে ভোগলের দলে জায়গা পেতে ব্যাটিংটাই বেশি সাহায্য করেছে সাকিবকে। ১৪ ম্যাচে ৩৫.৮৩ গড়ে ৪৩০ রান। সেঞ্চুরি পেয়েছেন একটিই, ১১৪ রানের সে ইনিংসেই বাংলাদেশ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডকে টপকে চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে উঠেছিল। এ ছাড়া ৩টি ফিফটিও আছে তার। অন্যদিকে ১২ ইনিংসে বল করে পেয়েছিলেন ৬টি উইকেট। এ বছর ৪৩০ রান তুলেছেন ৮২.৫৩ স্ট্রাইক রেটে।

বোলার আছেন চারজন। এর মাঝে স্পিনার একজন- আফগানিস্তানের রশিদ খান। পেসার তিনজন-জাসপ্রিত বুমরাহ (ভারত), লিয়াম প্ল্যাংকেট (ইংল্যান্ড) ও হাসান আলী (পাকিস্তান)।

ভোগলের দলের বাকি সদস্যদের দেখলেই বোঝা যায় কতটা শক্তিশালী দল বানিয়েছেন। ২০১৭ সালের সেরা ওয়ানডে একাদশের প্রথম তিনজনই ভারতীয়। ওপেনিংয়ে আছেন রোহিত শর্মা ও শিখর ধাওয়ান, তিনে আছেন বিরাট কোহলি। এরপর এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক, ভারত), বেন স্টোকস (ইংল্যান্ডে), সাকিব আল হাসান (বাংলাদেশ), রশিদ খান (আফগানিস্তান), যশপ্রীত বুমরা (ভারত), লিয়াম প্লাংকেট (ইংল্যান্ড) ও হাসান আলী (পাকিস্তান)।

এএ/কে

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পাকিস্তানের সাবেক অধিনায়ক
০ রানে ৭ উইকেট, অভিষেকেই বিশ্বরেকর্ড রোহমালিয়ার
তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, সিরিজে এক হাত নিউজিল্যান্ডের
প্রস্তুতি ক্যাম্পে যোগ দিতে চট্টগ্রামে পৌঁছেছেন ক্রিকেটাররা
X
Fresh