• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ক্রিকেট জুয়া বন্ধে চাই নতুন আইন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ নভেম্বর ২০১৭, ১২:০২

বিপিএল ঘিরে সারাদেশে পড়েছে জুয়ার হিড়িক। স্টেডিয়ামের গ্যালারি, শহরের বনেদি রেস্টুরেন্ট, ক্লাব, চায়ের স্টল, অফিস আদালত-সবখানেই দেদারসে চলছে ক্রিকেট জুয়া। এর ভয়ঙ্কর ছোবল থেকে ছাড় পায়নি গ্রামাঞ্চলও। দেশজুড়ে ক্রিকেট জুয়াড়িদের এমন উত্থানে উদ্বেগ ছড়িয়ে পড়েছে সব মহলে। এ প্রেক্ষিতে এটি বন্ধে সচেতনতা গড়ে তোলার পাশাপাশি নতুন আইন প্রণয়নের দাবি জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট সাপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএসএ)।

গেলো ১৮ নভেম্বর রাজধানীর বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাকক্ষে গোলটেবিলের আয়োজন করে সংগঠনটি। সেখানে ‘ক্রিকেট বেটিংয়ের কালো ছায়ায় যুবসমাজ: বাস্তবতা ও করণীয়’ শীর্ষক আলোচনায় এ দাবি তোলা হয়।

ক্রিকেট জুয়ার কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে যুবসমাজ। মূল্যবোধের অবক্ষয় হচ্ছে তরুণদের। সবশ্রেণির পেশাজীবীদের মাঝে সচেতনতা বৃদ্ধি এবং কার্যকর আইন প্রণয়নই পারে এর হিংস্র থাবা থেকে মুক্তি দিতে। এজন্য সম্মিলিতভাবে সবাইকে কাজ করতে হবে। গোলটেবিলে আলোচকদের আলোচনায় এসবই উঠে আসে।

আলোচনায় অংশ নেন ক্রিকেট সংশ্লিষ্ট অঙ্গনের বিভিন্ন প্রতিষ্ঠান ও বিসিএসএ’র কর্তাব্যক্তিরা। সেখানে তারা বেটিং বা জুয়া প্রতিরোধে কার্যকর আইন প্রণয়ন, অনলাইন বেটিং সাইট বন্ধে বিটিআরসিকে অনুরোধ জানানো এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও খেলোয়াড়দের এ সংক্রান্ত সচেতনতায় এগিয়ে আসার আহবান জানান। এছাড়া আইন প্রয়োগকারী সংস্থাকে কঠোর ও কার্যকরী ব্যবস্থা নেয়ার দাবি জানানো হয়।

এবারের বিপিএলে এখন পর্যন্ত ১২ বিদেশিসহ ৭৭ জন জুয়াড়িকে ধরেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দুর্নীতি দমন বিভাগ। এর মধ্যে ৬৫ জন বাংলাদেশি, ১০ জন ভারতীয় ও ২ জন অন্য দেশের। সবাইকে পুলিশে সোপর্দ করা হয়েছে। দেশে জুয়াড়িদের বিরুদ্ধে কোনো প্রচলিত আইন না থাকায় তাদের উপযুক্ত বিচারের আওতায় আনা যাচ্ছে না।

বক্তারা আশঙ্কা ব্যক্ত করে বলেন, ‘এভাবে ক্রিকেট জুয়ার প্রভাব বাড়তে থাকলে ভবিষ্যতে দেশের ক্রিকেট সমর্থকদের যে সুন্দর ভাবমূর্তি আছে তা নষ্ট হবে এবং খেলাটি হারাবে প্রকৃত সৌন্দর্য। তরুণ-তরুণীরা হবে পথভ্রষ্ট।’

আলোচনায় বক্তা ছিলেন জাতীয় দলের সাবেক ক্রিকেটার জাভেদ ওমর বেলিম, বিএসপিএ’র সভাপতি মোস্তফা মামুন, প্রথম আলোর ক্রীড়া সাংবাদিক পবিত্র কুন্ডু, কালের কণ্ঠ’র ক্রীড়া সাংবাদিক নোমান মোহাম্মদ, যমুনা টিভির তাহমিদ অমিত, রেডিও ভূমি’র স্টেশন চিফ অভিনেতা শামস সুমন, বাংলাদেশ আইপি ফোরামের ব্যারিস্টার এ বি এম হামিদুল মিসবাহ, ইউনিভার্সিটি আইটি সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি আব্দুল্লাহ আল ইমরান এবং নাইন স্পোর্টস অ্যান্ড মার্কেটিংয়ের প্রতিষ্ঠাতা সিইও নাফিজ আহমেদ মোমেন প্রমুখ।

উদ্বোধনী বক্তব্য দেন বিসিএসএ’র সভাপতি জুনায়েদ পাইকার এবং সমাপনী বক্তব্য রাখেন বিসিএসএ’র আজীবন সদস্য ও বিডিজবস.কম-এর প্রতিষ্ঠাতা-সিইও ফাহিম মাসরুর।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পাকিস্তানের সাবেক অধিনায়ক
০ রানে ৭ উইকেট, অভিষেকেই বিশ্বরেকর্ড রোহমালিয়ার
তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, সিরিজে এক হাত নিউজিল্যান্ডের
প্রস্তুতি ক্যাম্পে যোগ দিতে চট্টগ্রামে পৌঁছেছেন ক্রিকেটাররা
X
Fresh