• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

লক্ষণের স্বপ্নের একাদশে সাকিব

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ নভেম্বর ২০১৭, ১৯:৩০

সাবেক তারকা ক্রিকেটার ভিভিএস লক্ষণ ভারতের অন্যতম সেরা টেস্ট ব্যাটসম্যান। তার সময়ে ভারত অনেক টেস্টে সফলতা পেয়েছে। একসময় মেডিকেল কলেজের ছাত্র এই প্রতিভাবান খেলোয়াড় ডাক্তারের মত দক্ষ হাতে প্রতিপক্ষ দলের বোলিং আক্রমণ তছনছ করেছেন। সফল এই ব্যাটিং মহীরুহ এবার নিজের স্বপ্নের টেস্ট একাদশ গঠন করেছেন। তার সেরা একাদশে জায়গা পেয়েছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। বিরাট কোহলিকে অধিনায়ক করে একাদশে রাখা হয়েছে রুট, উইলিয়ামসনের মতো তারকা ক্রিকেটারকে।

সাকিব বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত টেস্টে ৫১ ম্যাচ খেলেছেন। করেছেন ৩ হাজার ৫৯৪ রান। ইনিংস সর্বোচ্চ ২১৭ রান। ব্যাটিং গড় ৪০.৩৮। রয়েছে ৫টি শতক আর ২২টি অর্ধশতকের ইনিংস। বল হাতে নিয়েছেন ১৮৮ উইকেট। সেরা বোলিং, ৩৬ রান খরচায় ৭ উইকেট।

১১ জন ক্রিকেটারের স্কোয়াডে অস্ট্রেলিয়ান চারজন, ভারতীয় দুজন। সেখানে সাকিব আল হাসানের জায়গা হয়েছে অলরাউন্ডার হিসেবে। দলকে ব্রেক থ্রু এনে দেয়ার পাশাপাশি আট নম্বরে নেমে দলের প্রয়োজনীয় মুহূর্তে রান করার দায়িত্ব তার। ওপেনিংয়ে তিনি রেখেছেন অস্ট্রেলিয়ান বিধ্বংসী ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নারকে। তার সঙ্গী দক্ষিণ আফ্রিকার এই সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান হাশিম আমলা।

তিন নম্বরে আছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। চার নম্বরে আছেন বর্তমান ক্রিকেটে অন্যতম সেরা খেলোয়াড় বিরাট কোহলি। পাঁচ ও ছয় নম্বরে আছেন যথাক্রমে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া দলের অধিনায়ক জো রুট ও স্টিভেন স্মিথ। মিডল অর্ডারে ব্যাটিং শক্তি বাড়াবেন এই দুজন।

দক্ষিণ আফ্রিকার সবচেয়ে মারকুটে ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সও আছেন লক্ষণের দলে। লোয়ার মিডল অর্ডারে ব্যাট করার পাশাপাশি উইকেটকিপিংও করবেন এই প্রোটিয়া। ভারতীয় অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন আছেন অলরাউন্ডার হিসেবে।

আর দারুণ ফর্মে থাকা দুই অসি পেসার মিচেল স্টার্ক ও জশ হ্যাজলউড পালন করবেন দলের দুই মূল স্ট্রাইক বোলারের ভূমিকা।

ভারতীয় এ লিজেন্ড জাতীয় দলের জার্সি গায়ে ১৩৪ টেস্টে ৮ হাজার ৭৮১ রান করেছেন। ইনিংস সর্বোচ্চ ২৮১ রান। ব্যাটিং গড় ৪৫.৯৭। রয়েছে ১৭টি শতক আর ৫৬টি অর্ধশতকের ইনিংস। বল হাতে নিয়েছেন ২ উইকেট। সেরা বোলিং ২ রান খরচায় ১ উইকেট। ২০১২ সালের ১৮ আগস্ট ভারতের এ তারকা ক্রিকেটার অবসরের ঘোষণা দেন। এর মধ্যদিয়ে ১৬ বছরের খেলোয়াড়ী জীবনের অবসান ঘটে।

লক্ষণের স্বপ্নের একাদশ
সাকিব আল হাসান, ডেভিড ওয়ার্নার, হাশিম আমলা, কেন উইলিয়ামসন, বিরাট কোহলি (অধিনায়ক), জো রুট, স্টিভ স্মিথ, এবিডি ভিলিয়ার্স (উইকেটরক্ষক), রবীচন্দ্রন অশ্বিন, জস হ্যাজেলউড ও মিচেল স্টার্ক।

অতিরিক্ত: কাগিসো রাবাদা।

এএ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্রিকেটারদের ব্যক্তিগত পারফরম্যান্সকে মূল্যায়ন করতে বিসিবির নতুন উদ্যোগ
আইসিসি থেকে পাঁচ বছরের নিষেধাজ্ঞা পেলেন ক্যারিবিয়ান তারকা ক্রিকেটার
জায়েদ খানের স্বর্ণের ফোন ফেলে দেওয়ার রহস্য ফাঁস
শুরু হতে যাচ্ছে টেক্সটাইল মার্চেন্ডাইজারদের ক্রিকেট টুর্নামেন্ট
X
Fresh