• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

তিন বছর পর প্রতিশোধ নিলো ব্রাজিল

স্পোর্টস ডেস্ক

  ২৩ অক্টোবর ২০১৭, ০৯:২৯

২০১৪ বিশ্বকাপের সেই ম্যাচ ব্রাজিলের রাতের ঘুম কেড়ে নিয়েছিল। বেলো হরাইজন্তেতে নেইমারহীন ব্রাজিল মুখ থুবড়ে পড়েছিল মুলারদের কাছে। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন কিনা সাত-সাতটা গোল হজম করল! উঠেছিল সমালোচনার ঝড়। গেলো বছর অলিম্পিকে সেই জার্মানিকে হারিয়ে সোনা জয়ও যেন, সেদিনের হতাশা মুছে দিতে পারেনি। আসলে বিশ্বকাপের মঞ্চ সবার থেকে আলাদা। এবার সেই মঞ্চেই মধুর প্রতিশোধ নিতে সফল ব্রাজিলের যুবারা।

সফল হবে নাই বা কেন, জাতীয় দলের প্রাণভোমরা ও বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার নেইমার ভিডিওর মাধ্যমে নিজে উদ্বুদ্ধ করেছিলেন জুনিয়রদের। তাই আত্মবিশ্বাসে টগবগ করছিল অনূর্ধ্ব ১৭ দল। সেবার স্কোলারির দলে নেইমারের অভাবটা ছিল ভীষণ স্পষ্ট। যুব বিশ্বকাপে কিন্তু ভিনিসিয়াস জুনিয়রের অনুপস্থিতি টের পেতে দিল না পাওলিনহোরা।

রোববার কলকাতায় অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ম্যাচের ৭১ মিনিটে পড়ল স্বস্তির নিঃশ্বাস। অ্যালানের বাড়ানো বলে বাঁ-দিক থেকে ওয়েভরসনের একটা শটই পরিবেশটা নিমেষের মধ্যে পালটে দিল। অবশেষে সাড়ে তিন বছরের অভিশাপ মুক্ত হল পেলের দেশ। জার্মান দুর্গ তছনছ করে জাতীয় দলে বদলা নিলো যুবারা।

কিন্তু শুরুতেই পেনাল্টি থেকে জার্মানির আর্পের গোল জোর ধাক্কা দেয় ব্রাজিল দলকে। প্রথমার্ধে শিল্প আর শক্তির ফুটবলে অনেকটাই এগিয়ে ছিল জার্মান শক্তিই। ব্রাজিল রক্ষণে বারবার হানা দেন তারা। তবে হাত কামড়ানোর মতো গোলের একাধিক সুযোগ নষ্ট করে ব্রাজিল। ওয়ান-টু-ওয়ান পজিশন থেকেও গোল করতে পারেনি।

দ্বিতীয়ার্ধে বদলায় চিত্র। আত্মবিশ্বাস না হারিয়ে দলকে সমতায় ফেরায় ওয়েভরসন। তারপর ব্রাজিলকে অভিশাপ মুক্ত করে টুর্নামেন্টে দুরন্ত ছন্দে থাকা পাওলিনহো। আর তাতেই জার্মানিকে যুব বিশ্বকাপ থেকে ছিটকে দিয়ে শেষ চারে পৌঁছে গেল সেলেকাওরা।

সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ ইংল্যান্ড। ২৫ অক্টোবর বুধবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে পাঁচটায় খেলাটি শুরু হবে। ওদিন রাত সাড়ে আটটায় অন্য সেমিফাইনালে মালি নামবে স্পেনের বিরুদ্ধে।

২৮ অক্টোবর শনিবার বিকেল সাড়ে পাঁচটায় শুরু হবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। আর একই দিন রাত সাড়ে আটটায় ফাইনালের মধ্য দিয়ে শেষ হবে এবারের আসর।

ওয়াই/এসএস

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফুটবল খেলা নিয়ে প্রতিপক্ষের হামলা, যুবক নিহত
ইউরোর আগে নিষিদ্ধ হতে পারে স্পেনের ফুটবল!
বিদ্যুৎ বিল দেওয়ার সামর্থ্য নেই বাফুফের, তাপদাহের মধ্যে মেয়েদের খেলা
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
X
Fresh