• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

এখনো বিশ্বকাপে খেলার সম্ভাবনা আছে আর্জেন্টিনার

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৬ অক্টোবর ২০১৭, ১৩:১৬

ঘরের মাঠ, অনুকূল আবহাওয়া, দর্শকদের আকুণ্ঠ সমর্থন-সবই পেল আর্জেন্টিনা। তবু কাজের কাজটুকু সারতে পারলেন না মেসিরা। ফের বিশ্বকাপ বাছাইপর্বে জয়বঞ্চিত থাকলেন তারা। পেরুর সঙ্গে ড্র করায় আসছে বিশ্বকাপে তাদের সরাসরি খেলা নিয়ে শঙ্কা আরো বাড়ল।

বাংলাদেশ সময় শুক্রবার ভোর সাড়ে ৫টায় বুয়েন্স আয়ার্সে পেরুকে আতিথ্য দেয় আর্জেন্টিনা। রাশিয়া বিশ্বকাপে সরাসরি খেলতে এ ম্যাচে দলটির জয়ের কোনো বিকল্প ছিল না। কিন্তু বিধিবাম; ড্র নিয়ে মাঠ ছাড়তে হলো মেসিদের। অতিথিদের সঙ্গে গোলশূন্য ড্র করায় ১৯৭০ সালের পর ফের বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার শঙ্কায় থাকল আলবিসেলেস্তেরা।

পেরুর সঙ্গে ড্রয়ের ফলে ল্যাতিন আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের পয়েন্ট টেবিলে ষষ্ঠ স্থানে নেমে গেছে আর্জেন্টিনা। এ অঞ্চল থেকে পয়েন্ট টেবিলে থাকা শীর্ষ চার দল সরাসরি খেলার সুযোগ পাবে ২০১৮ বিশ্বকাপে। পঞ্চম দলটিকে খেলতে হবে প্লে-অফ। এ বৈতরণী অতিক্রম করলেও এ বিশ্বকাপে খেলার সুযোগ মিলবে আর্জেন্টিনার। তবে পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে থাকায় ওশেনিয়া অঞ্চলের শীর্ষ দল নিউজিল্যান্ডের সঙ্গে মেসি-দিবালারা প্লে-অফ খেলার সুযোগ পান কি না তা নিয়েও শঙ্কা দেখা দিয়েছে।

তারপরও আর্জেন্টাইন সমর্থকরা আশায় বুক বাঁধতে পারেন। রাশিয়া বিশ্বকাপে এখনো সরাসরি খেলার সম্ভাবনা আছে প্রিয় দলের। এক্ষেত্রে তাদের ভাগ্য দুলছে নিজেদের কাজ ঠিকঠাকভাবে করা ও অন্যদের ভরাডুবির ওপর। বাছাইপর্বের শেষ রাউন্ডে পেরুর মুখোমুখি হবে কলম্বিয়া। আর ইকুয়েডরের বিপক্ষে লড়বে আর্জেন্টিনা। পেরু-কলম্বিয়া ম্যাচ ড্র হলে এবং নিজেদের ম্যাচে জিতলে সরাসরিই রাশিয়া বিশ্বকাপের টিকিট পাবে আর্জেন্টিনা।

আবার পেরু-কলম্বিয়ার ম্যাচে কেউ জিতলেও সুযোগ থাকবে আর্জেন্টিনার। এক্ষেত্রে প্লে-অফের গণ্ডি পেরোতে হবে ফুটবল পাগল দেশটিকে। তবে হ্যাঁ, এ প্লে-অফে খেলতে হলেও ইকুয়েডরের বিপক্ষে জিততে হবে মেসিদের। অর্থাৎ সামনে ম্যাচে তাদের জয় ছাড়া ভিন্ন কোনো পথ খোলা নেই।

আরেকটি শঙ্কার বিষয় হচ্ছে, ইকুয়েডরের বিপক্ষে আর্জেন্টিনাকে ওই ম্যাচ খেলতে হবে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২ হাজার ৮০০ মিটার উঁচু কিটোতে। সেখানে মানুষের শ্বাস নেয়া ভীষণ কষ্টকর। এমন স্থানে নাতিশীত উষ্ণ অঞ্চলের মেসিরা কি পারবেন নিজেদের সেরাটুকু উজাড় করে দিয়ে জয় ছিনিয়ে নিতে পারবে? শেষ পর্যন্ত দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের জন্য এ প্রশ্নটি থেকেই যাচ্ছে।

বর্তমানে ল্যাতিন আমেরিকা অঞ্চলের টেবিলে ১৭ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে সবার ওপরে আছে ব্রাজিল। এরই মধ্যে রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ফেলেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ২৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উরুগুয়ে। দুইবারের চ্যাম্পিয়নদের সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেয়াটাও অনেকটাই নিশ্চিত। ২৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে চিলি। এখনো তাদের বিশ্বকাপে খেলা নিশ্চিত হয়নি। সমান পয়েন্ট নিয়েও গোল করায় চিলির চেয়ে পিছিয়ে থাকায় চতুর্থ স্থানে আছে কলম্বিয়া। আর ২৫ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে পেরু। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় ষষ্ঠ স্থানে আছে আর্জেন্টিনা।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কোপা আমেরিকার আগে আর্জেন্টিনা শিবিরে বড় দুঃসংবাদ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প এবার স্টার সিনেপ্লেক্সে!
মেসিকে নিয়ে সুখবর দিলো মায়ামি
শীর্ষে আর্জেন্টিনা, দুঃসংবাদ পেলো বাংলাদেশ
X
Fresh