• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে দলে ফিরছেন গেইলরা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ জুলাই ২০১৭, ১৯:৫৭

ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে দলে ফিরছেন ক্রিস গেইল, কাইরন পোলার্ড, সুনিল নারাইন, ড্যারেন ব্রাভো, ডোয়াইন ব্রাভোদের মতো শীর্ষ তারকারা! ওয়ানডে দল শক্তিশালী করতে ফের পুরনো ও অভিজ্ঞদের দলে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করেছেন ক্যারিবীয় নির্বাচকরা। আমলে নেয়া হচ্ছে সাম্প্রতিক ফর্ম।

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বর্তমানে নয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ। আসছে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাংকিংয়ে থাকা শীর্ষ আট দল সরাসরি ২০১৯ বিশ্বকাপে অংশ নেবে। বাকিদের আসতে হবে বাছাইপর্বের গণ্ডি পেরিয়ে।

ওয়েস্ট ইন্ডিজের এখন একমাত্র টার্গেট ইংল্যান্ডের মাটিতে হতে যাওয়া ক্রিকেটের মেগা আসরে যেকোনোভাবে অংশ নেয়া। সরাসরি না হলেও যেনো বাছাইপর্বের গণ্ডি পেরিয়ে তা সম্ভব হয়। সেই লক্ষ্যেই কাজ শুরু করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (ডব্লিউসিবি)।

এরই মধ্যে ওয়েস্ট ইন্ডিজ প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনায় বসে অস্থায়ী সমাধানে পৌঁছেছে বোর্ড। ডব্লিউসিবির প্রধান নির্বাহী জনি গ্রেভ বলেন, সবার বৃহত্তর স্বার্থ বিবেচনা করে সমঝোতার পথ বেছে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। খেলোয়াড়দের কিভাবে বোর্ডের সঙ্গে যুক্ত করা যায় সে ব্যাপারে আলোচনা হয়েছে। তাদের সুবিধার কথা মাথায় রাখা হয়েছে। যাতে তারা নিজেদের সেরাটা দিতে উদগ্রীব থাকে।

তিনি বলেন, আমরা জানি; ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলা আমাদের পক্ষে কঠিন। তবে বাছাইপর্ব পেরিয়ে আমরা আমাদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে চাই। যদিও আইসিসি এখনো বাছাইপর্বের তারিখ নির্ধারণ করেনি। সামনে আমাদের ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে আটটি ওয়ানডে রয়েছে। গুরুত্বপূর্ণ ম্যাচগুলো সামনে রেখে সেরা দল নির্বাচন করা এখন জরুরি হয়ে দাঁড়িয়েছে। আমরা আশাবাদী, আসছে ছয় মাসে নিজেদের প্রস্তুত করে তুলবো।

ওয়ানডে দল নির্বাচনে বোর্ডের নীতিতে পরিবর্তন আসায় শক্তিশালী দলটি মাঠে নামাতে পারছে না ওয়েস্ট ইন্ডিজ। ডব্লিউসিবির বর্তমান নীতি অনুযায়ী, যেসব খেলোয়াড় ঘরোয়া ৫০ ওভারের টুর্নামেন্ট খেলে তাদের মধ্য থেকেই জাতীয় ওয়ানডে দল নির্বাচন করা হয়। শীর্ষ পর্যায়ের খেলোয়াড়রা বিশ্বব্যাপী বিভিন্ন টি-টোয়েন্টি লিগে ব্যস্ত থাকায় তারা ওই টুর্নামেন্টে খেলতে পারেন না। ফলে ওয়ানডে দলেও তারা জায়গা পান না।

তবে এ বছর অক্টোবরের মধ্যে পুরুষ ও নারী ক্রিকেটারদের জন্য রেজিস্ট্রেশন আইন চালু হওয়ার কথা। এটি হলে তিন ফরম্যাটে একটি সুস্পষ্ট তালিকা বোর্ডের হাতে থাকবে।

বোর্ড সভাপতি ডেভ ক্যামেরুন বলেন, ঘরোয়া টুর্নামেন্টগুলোতে অংশ নেয়ার প্রতিশ্রুতি খেলোয়াড়দের অবশ্যই থাকতে হবে। রেজিস্ট্রেশন পদ্ধতি চালু হলে সবার মধ্যেই এ সিদ্ধান্ত শ্রদ্ধা করার তাগিদ অনুভূত হবে। আমরাও জানতে পারবো কাকে কোন ধরনের ফরম্যাটে খেলানো যাবে।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভয় পাচ্ছেন জোফরা আর্চার!
ম্যাক্সওয়েলের রেকর্ডগড়া সেঞ্চুরিতে সিরিজ জয় অস্ট্রেলিয়ার
ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করল অস্ট্রেলিয়া
প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিল অস্ট্রেলিয়া
X
Fresh