• ঢাকা শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
logo

আইপিএল স্বত্ব বিক্রি ২১৯৯ কোটিতে

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ জুন ২০১৭, ১৯:৫৫

আইপিএলে চলে অর্থের ঝনঝনানি। এর পরতে পরতে রয়েছে অর্থের খেলা। এতোদিন আমরা তা শুনেই এসেছি। এবার তার প্রমাণও পাওয়া গেলো। আবারো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের টাইটেল স্পন্সর হয়েছে ভিভো। আসছে পাঁচ বছরের (২০১৮-২০২২) জন্য আইপিএলের স্বত্ব কিনেছে চীনা মোবাইল কোম্পানিটি। এজন্য সেটি খরচ করেছে ২,১৯৯ কোটি রুপি।

আইপিএল ইতিহাসে এতো অর্থ দিয়ে কোনো প্রতিষ্ঠানই স্বত্ব কেনা তো দূরের কথা খোদ ভিভোও এর ধারেকাছে ছিল না। আর এ অর্থের পরিমাণ কত বৃদ্ধি পেয়েছে তা অতীত পরিসংখ্যানের দিকে তাকালেই টের পাওয়া যায়।

২০১৬ সালে প্রথম আইপিএল স্বত্ব কেনে ভিভো। দু’মৌসুম মেয়াদে তাদের খরচ হয় ২০০ কোটি রুপি। অর্থাৎ বার্ষিক বিসিসিআইকে তাদের দিতে হয় ১০০ কোটি রুপি করে। সেই হিসাবে এবার বার্ষিক ৪৩৯.৮ কোটি রুপি পাবে বোর্ড। যা প্রায় ৪৫৪ শতাংশ বেশি।

আইপিএলের প্রথম পাঁচ বছর স্পন্সর স্বত্ব পায় ডিএলএফ। এ মেয়াদে তাদের খরচ করতে হয় মাত্র ২০০ কোটি রুপি। বার্ষিক গড়ে যা ৪০ কোটি রুপি। তাই এখন বার্ষিক ৪৪০ কোটি রুপিতে রূপ নিয়েছে। সব মিলিয়ে এক দশক না পেরোতেই তার দর উঠেছে ১১ গুণ বেশি। হয়তো আইপিএলের প্রথম আসর শুরুর সময়ও এ কথা অনেকে কল্পনাও আনেননি।

অবশ্য এর পরের বারই বার্ষিক দ্বিগুণ দরে পেপসি দাম হাঁকিয়ে জানান দেয় আইপিএলে অর্থের খেলাই চলবে।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাঞ্জাবের স্বপ্ন বিসর্জন, টিকে রইল কোহলির বেঙ্গালুরু
কোহলির ৮ রানের আক্ষেপের দিনে বেঙ্গালুরুর বিশাল পুঁজি
আইপিএলে খেলা নিয়ে যা বললেন তাসকিন
হেড-অভিষেক ঝড়ে ৬২ বল বাকি রেখেই জিতলো হায়দরাবাদ
X
Fresh