• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

হাথুরুসিংহেকে চায় শ্রীলংকা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৫ জুন ২০১৭, ১৮:১৯

মেয়াদ পূর্ণ হওয়ার আগেই শ্রীলংকা জাতীয় দলের কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন গ্রাহাম ফোর্ড। তার এ আকস্মিক সিদ্ধান্তে হতবাক শ্রীলংকা ক্রিকেট (এসএলসি)। তবে এ নিয়ে পড়ে না থেকে এরই মধ্যে নতুন কোচের সন্ধানে নেমেছে এসএলসি। শোনা যাচ্ছে, কোচ হিসেবে তাদের প্রথম পছন্দ চন্ডিকা হাথুরুসিংহে। এ নিয়ে তার সঙ্গে নাকি যোগাযোগও করে ফেলেছে তারা।

বাংলাদেশের বর্তমান কোচ হাথুরুসিংহে। ২০১৪ সালে তিনি দু’বছর মেয়াদে মাশরাফিদের কোচ হন। এ শ্রীলংকান দায়িত্ব নেয়ার পর বদলে গেছে বাংলাদেশ ক্রিকেট। এরই মধ্যে ওয়ানডে ক্রিকেটে সমীহ জাগানিয়া দলে পরিণত হয়েছে টাইগাররা। তার অধীনে সবশেষ ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলেছে তারা। দেশের মাটিতে তিন ক্রিকেট পরাশক্তি ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছে। টি-টোয়েন্টিতেও ভালো করছে বাংলাদেশ। খেলেছে এশিয়া কাপের ফাইনাল।

সার্বিক উন্নতির সূত্র ধরে গেলো বছর জুনে হাথুরুসিংহের সঙ্গে আরো তিন বছর চুক্তির মেয়াদ বাড়ায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই হিসাবে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত সাকিবদের সঙ্গে থাকার কথা তার। চুক্তি নবায়ন করার পর টেস্টেও পরিণতিবোধ দেখা গেছে বাংলাদেশের। শততম টেস্টে এসেছে ঐতিহাসিক জয়। তার অধীনেই সবশেষ চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনাল খেলেছে টাইগাররা।

সবকিছু মিলে হাথুরুসিংহের ওপর শ্রীলঙ্কা ক্রিকেটের নজর দেয়াটা অস্বাভাবিক কিছু নয়। তার সাম্প্রতিক কিছু মন্তব্যও আশাবাদী করছে এসএলসিকে। গেলো মার্চে বাংলাদেশের শ্রীলংকা সফরে তিনি বলেন, তারা (এসএলসি) আমাকে ডাকলে অবশ্যই আসবো। আমি আজ যে অবস্থানে এসেছি তার বেশিরভাগই শিখেছি শ্রীলংকায় খেলার সময়। ২০ বছর এদেশে শেখার পর অস্ট্রেলিয়ায় গিয়েছি। সেখানেও অনেক কিছু শিখেছি। তবে শ্রীলংকা কখনো ডাকলে তাতে ইতিবাচক সাড়া দেবো। নিজ দেশের জন্য কিছু করতেই তা স্বতস্ফূর্তভাবে গ্রহণ করবো।

অবশ্য একবার শ্রীলংকার কোচ ছিলেন চন্ডিকা হাথুরুসিংহে। তবে তা মোটেই সুখকর ছিল না। ম্যানেজমেন্টের সঙ্গে বনিবনা না হওয়ায় অস্ট্রেলিয়া পাড়ি জমাতে বাধ্য হন। সেখানে নিউ সাউথ ওয়েলসের সহকারি কোচ ও সিডনি থান্ডার্সের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেন। এরপরই বাংলাদেশ দলের সঙ্গে যোগদান করেন। তার তিক্ত অতীত অভিজ্ঞতা থেকে তাই আশা করা যেতে পারে অন্তত আরো কয়েক বছর টাইগারদের সঙ্গে থাকবেন তিনি।

সদ্য পদত্যাগ করা গ্রাহাম ফোর্ড ৪৫ মাস মেয়াদে শ্রীলংকার কোচ হন। তবে ১৫ মাস না যেতে সরে দাঁড়ালেন এ আফ্রিকান কোচ।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকায় পৌঁছেছেন কোচ হাথুরুসিংহে ও মুশতাক
তামিমের ভুল ধরিয়ে দেওয়ার যোগ্যতা আছে কি কোচদের?
হাথুরুসিংহের ঢাকায় ফেরা নিয়ে যা জানাল বিসিবি
চট্টগ্রাম টেস্ট রেখে অস্ট্রেলিয়ায় পাড়ি জমাচ্ছেন হাথুরুসিংহে
X
Fresh