• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

অবশেষে সমঝোতায় আইসিসি-বিসিসিআই

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ জুন ২০১৭, ১১:০৫

অবশেষে অর্থকড়ি লেনদেন নিয়ে আইসিসির সঙ্গে সমঝোতায় পৌঁছলো ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার প্রস্তাবে সম্মতি জানিয়েছে বোর্ড। এতে ভারতের আয় বেড়ে দাঁড়াচ্ছে ৪০৫ মিলিয়ন ডলার।

গেলো এপ্রিলে ৯-১ ভোটে পাস হয় আইসিসির নতুন আর্থিক সংস্কার প্রস্তাব। তা অনুযায়ী, ২০১৫-২৩ সাল পর্যন্ত আইসিসির কাছ থেকে ২৯৩ মিলিয়ন মার্কিন ডলার পাবে ভারত। যা ভারতীয় বোর্ডের দাবি করা অর্থের অর্ধেকের একটু বেশি। বিসিসিআই’র দাবি করা মোট অর্থের পরিমাণ ৫৭০ মিলিয়ন মার্কিন ডলার। ফলে আইসিসির সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে ভারত। এক পর্যায়ে এ নিয়ে আইসিসি-বিসিসিআই দ্বন্দ্ব চরমে পৌঁছে।

পরে আরো ১০০ মিলিয়ন মার্কিন ডলার (সব মিলিয়ে প্রায় ৪০০ মিলিয়ন) নিয়ে ঝামেলা চুকিয়ে ফেলার প্রস্তাব দেয় আইসিসি। এবার তা মেনেও নিলো ভারতীয় বোর্ড।

গেলো বৃহস্পতিবার লন্ডনে আইসিসির বার্ষিক সভায় ভারতকে অতিরিক্ত ১১২ মিলিয়ন ডলার দেয়ার প্রস্তাব দেয় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। তাতে সম্মতি জানায় বিসিসিআই। এতে ভারতের আয় বেড়ে দাঁড়াচ্ছে ৪০৫ মিলিয়ন মার্কিন ডলার।

আইসিসির এমন সিদ্ধান্তে আর্থিক ক্ষতির সম্মুক্ষীন হচ্ছে ৮ টেস্ট খেলুড়ে ও সহযোগী দেশগুলো। স্থায়ী সদস্যদের প্রত্যেকেরই আয় কমছে ৪ মিলিয়ন মার্কিন ডলার করে। আর সহযোগী দেশগুলোর জন্য বরাদ্দ কমছে ৪০ মিলিয়ন ডলার। তবে জিম্বাবুয়ের আয় অপরিবর্তিত থাকছে।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বুকে ব্যথা নিয়ে হাসপাতালে বিএনপি নেতা মিন্টু
বিশ্বকাপে ওপেনিংয়ে রোহিতের সঙ্গী কোহলি!
বেঙ্গালুরুকে বেচে দেওয়ার আহ্বান জানালেন ভূপতি
জাহাজ জিম্মির ঘটনায় এফবিসিসিআইয়ের উদ্বেগ
X
Fresh