• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

মাশরাফি বাংলাদেশ ক্রিকেটের ধ্রুবতারা : আনন্দবাজার পত্রিকা

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ এপ্রিল ২০১৭, ১৮:৪৭

টি-টোয়েন্টি থেকে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার বিদায়ে বড় প্রতিবেদন করেছে ভারতের জনপ্রিয় দৈনিক পত্রিকা আনন্দবাজার। পুরো ক্রিকেট ক্যারিয়ারে সাফল্য, দলের প্রতি ভালোবাসা ছাড়াও ব্যক্তি ম্যাশের গুণাগুণ তুলে ধরে প্রশংসনীয় প্রতিবেদন ছাপিয়েছে পত্রিকাটি।

‘বিদায় ক্যাপ্টেন’ নামে করা প্রতিবেদনটি তুলে ধরা হলো-

দু’পায়ে মোট আটবার অস্ত্রোপচার। পা বাঁচাতে যখন মাশরাফিকে না খেলার পরামর্শ দেয়া হয়েছিল, তখন তিনি বলেছিলেন, পায়ে গুলি খেয়ে যদি মুক্তিযোদ্ধারা যুদ্ধ করতে পারে; তাহলে আমি কেনো সামান্য সার্জারি নিয়ে খেলতে পারবো না?

দৃঢ়চেতা মনোভাব, ব্যক্তিত্ব আর সহজাত ক্রিকেটীয় মেধার সঙ্গে দারুণ নেতৃত্বগুণ অন্য আরো ১০ ক্রিকেটার থেকে আলাদা করে চিনিয়েছে বাংলাদেশ ক্যাপ্টেন মাশরাফি বিন মর্তুজাকে। তিনিই দেখিয়েছেন কেবল তীব্র ইচ্ছাশক্তি আর দেশের প্রতি প্রচুর ভালোবাসা থাকলে-অনেক কিছুই সম্ভব।

ম্যাচ জিতিয়ে গোটা দেশ যখন আনন্দে মাতে, মাশরাফি তখন হাঁটুর ব্যথায় কাতরান ড্রেসিংরুমে। ক্রিকেটে তার মতো ইনজুরি জয় করা খেলোয়াড় আর একজন আছেন বলে ইতিহাস সাক্ষী দেয় না। বাংলাদেশের ক্রিকেটে তিনি তাই ধ্রুবতারা!

প্রিয় ম্যাশ দেশের মানুষের হৃদয়ে কতোটা জায়গা করে নিয়েছেন-তা বাংলাদেশের সামাজিক যোগাযোগমাধ্যম কিংবা গণমাধ্যমে চোখ রাখলে সহজেই বোঝা যায়। বিদায়েও তাই খেলোয়াড় মাশরাফির বাইরে মানুষ মাশরাফিকে নিয়েই জয়গান। টি-টোয়েন্টিতে অবসরের ঘোষণাতেই ব্যথিত বাংলার কোটি জনতা।

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সবার প্রিয় ম্যাশ বা পাগলার আবির্ভাব অনেক কারণেই গুরুত্বপূর্ণ। যখন বাংলাদেশ ক্রিকেট দলে দরকার ছিল একজন বোলারের, ঠিক সেই সময়ে প্রতিভা আর পরিশ্রমের মিশ্রণে একটু ভিন্ন ধাতুতে গড়া এ তরুণের খোঁজ পেলো দেশটির ক্রিকেট। আক্রমণাত্মক, গতিময় বোলিং দিয়ে প্রথমে নজর কেড়েছিলেন সবার। কালে পরিণত হয়ে তিনি এখন বাংলাদেশের সফলতম পেস বোলারদের একজন। সফলতম অধিনায়ক তো বটেই।

একটু একটু করে বেড়ে ওঠা আজকের মাশরাফির। ধারাবাহিকভাবে জয় করেছে হাজারো ক্রিকেটপ্রেমীর মন। শুধু খেলা দিয়ে নয়, বিনয় আর লড়াকু মনোভাবের সঙ্গে সহজাত নেতৃত্বের গুণ তাকে আর ১০ ক্রিকেটার থেকে আলাদা করে রেখেছে।

ইনজুরিতে পড়ে পায়ে অপারেশনের এখন আর কোনো জায়গা বাকি নেই! তবুও তিনি বারবার মাঠে ফিরেছেন ক্রিকেটকে ভালোবেসে। জীবন বাজি রেখে, দেশকে ভালোবেসে খেলে গেছেন দেশের জন্য, মুক্তিযোদ্ধাদের জন্য। ক্রিকেটে যতোটা লড়াকু, ব্যক্তি হিসেবে ততোটাই বিনয়ী মাশরাফি। আর এ বিনয়ে বস বাংলার কোটি মানুষ। সহজাত বুদ্ধিমত্তা, বিচক্ষণতা তো আছেই; সঙ্গে ভালোবাসা ও উদারতার উদাহরণও তিনি।

এ তো ক’দিন আগে নিরাপত্তা বেষ্টনী ভেদ করে মাঠে ঢুকে পড়া ভক্তকে যেভাবে বুকে টেনে নিলেন-তা হৃদয় ছুঁয়ে গেছে হাজারো ক্রিকেটপ্রেমীর। পরে তো আবার নিরাপত্তাকর্মীদের হাত থেকে তাকে রক্ষায় ব্যস্ত হয়ে গেলেন নিজেই।

আবার বাংলার আবেগী ক্রিকেট দর্শক যখন ক্রিকেটারদের ‘মুক্তিযোদ্ধা’উপাধি দিতে ফেসবুকে ইভেন্ট খোলেন তখন সেখানে গিয়েও প্রতিবাদ জানিয়ে মাশরাফি বলেন, ক্রিকেটারদের সঙ্গে মুক্তিযোদ্ধা টানলেই খুব খারাপ লাগে। আগেও অসংখ্যবার বলেছি, আমার কাছে মুক্তিযুদ্ধ সব কিছুর আগে। মুক্তিযোদ্ধাদের স্থান সব কিছুর ওপরে। সামান্য ক্রিকেট খেলা নিয়ে মুক্তিযুদ্ধের সঙ্গে তুলনা বাতুলতা ছাড়া আর কিছু নয়।

দলের কাছে কোনোদিন তিনি নামকাওয়াস্তে অধিনায়ক ছিলেন না। ছিলেন সবার প্রিয় ‘মাশরাফি ভাই’। দলটাকে সাজিয়ে রেখেছেন তিনি নিজের ঘরের মতো! নেই কোনো ভেদাভেদ, নেই কোনো কোন্দল। কারো বিয়ে, কিংবা কারো কোনো কাজে এগিয়ে যেতেন বড় ভাইয়ের মতোই।

এতো ইনজুরির ঝাপ্টা পেরিয়ে মাশরাফিকে তো যেতেই হতো একদিন। কিন্তু এতো তাড়াতাড়ি এ বিদায় মানতে পারছেন না অনেক অনুরাগীই। বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে ৬ এপ্রিল, বৃহস্পতিবার দিনটা তাই কালো অক্ষরে লেখা থাকবে প্রিয় ক্যাপ্টেনের টি-টোয়েন্টি থেকে বিদায়ের দিন হিসেবেই।

বাংলাদেশের হয়ে ৫৪টি টি-২০ ম্যাচে ব্যাট হাতে ৩৭৭ রানের পাশাপাশি বল হাতে ৪২ উইকেটে শিকার করেছেন মাশরাফি। বাংলাদেশকে সবচেয়ে বেশি ম্যাচ নেতৃত্বও দিয়েছেন তিনি। তাই ম্যাশের হাত ধরেই সবচেয়ে বেশি জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। জাতীয় দলকে ২৮ ম্যাচে নেতৃত্ব দিয়ে ১০টি জয়ের স্বাদ দিয়েছেন মাশরাফি। এছাড়া ১৭টি হার ও ১টি পরিত্যক্ত ম্যাচও ছিল ম্যাশের অধিনায়কত্বের পরিসংখ্যানে।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পাকিস্তানের সাবেক অধিনায়ক
০ রানে ৭ উইকেট, অভিষেকেই বিশ্বরেকর্ড রোহমালিয়ার
তীরে এসে তরী ডুবলো পাকিস্তানের, সিরিজে এক হাত নিউজিল্যান্ডের
প্রস্তুতি ক্যাম্পে যোগ দিতে চট্টগ্রামে পৌঁছেছেন ক্রিকেটাররা
X
Fresh