• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

এবার ৬০৬ জনের হজে যাওয়া হচ্ছে না : ধর্মমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৫ আগস্ট ২০১৮, ২৩:১৫
এ বছর নিবন্ধন করার পরও ৬০৬ জনের হজে যাওয়া হচ্ছে না। তারা ভিসার আবেদন করেননি। মৃত্যু, অসুস্থতা ও হজ এজেন্সিগুলোর অবহেলা আর অনাগ্রহের কারণে তারা হজে যেতে পারলেন না। যে সব এজেন্সির অবহেলার কারণে যেতে পারেননি, তা তদন্ত করে এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। বললেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

বুধবার আশকোনায় হজ ক্যাম্পে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।

ধর্ম সচিব আনিছুর রহমান, হাব মহাসচিব শাহাদাত হেসেন তসলিম, হজ অফিসের পরিচালকসহ সরকারি কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

ধর্মমন্ত্রী বলেন, এবারও হজযাত্রীর অভাবে হজ ফ্লাইট বাতিল হয়েছে। গেল বছরের পুনরাবৃত্তি না করতে এবার এজেন্সিগুলোকে এ বিষয়ে একাধিকবার সতর্ক করা হয়েছিল, তারপরও কাজ হয়নি। এ বছরও হজযাত্রীর সঙ্গে প্রতারণা, গাফলতির অভিযোগ রয়েছে। হজ এজেন্সিগুলোর কারণেই শেষ মুহূর্তে ৬০৬ জন হজযাত্রী সৌদি আরবে যেতে পারেনি। যদিও তার মধ্যে অনেকেই গুরুতর অসুস্থ রয়েছেন। কিন্তু হজ এজেন্সিগুলোর অবহেলা এর জন্য দায়ী। হজ শেষে জড়িত এজেন্সিগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

ধর্মমন্ত্রী বলেন, এখন পর্যন্ত ১ লাখ ২১ হাজার ৮ শত ৬৮ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। বাকিরা ১৭ই আগস্টের মধ্যে সৌদি পৌঁছাবেন।

শেষ পর্যন্ত ১০ হাজার ৯ শত ৪২ জন রিপ্লেসমেন্ট আবেদনের বিপরীতে ১০ হাজার ৭ শত ৭৪ জনকে দেয়া হয়েছে বলে জানান ধর্মমন্ত্রী।

পবিত্র হজ অনুষ্ঠিত হবে ২০ আগস্ট। হজের শেষ ফ্লাইট যাবে ১৭ আগস্ট। এ ছাড়া হজ পালন শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে ২৭ আগস্ট এবং শেষ ফিরতি ফ্লাইট আসবে ২৫ সেপ্টেম্বর।

এমসি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়