• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

মোহরানা আদায় করতেই হবে

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:৪৯

আরটিভির সরাসরি ইসলাম নিয়ে প্রশ্নোত্তরমূলক বিশেষ অনুষ্ঠান ‘শরিফ মেটাল প্রশ্ন করুন’। এ অনুষ্ঠানে কোরআন ও হাদিসের আলোকে দর্শক-শ্রোতাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। এবারের পর্বে উত্তর দিয়েছেন ইসলামী চিন্তাবিদ হাফেজ মুফতি কাজী মুহাম্মদ ইব্রাহিম।

প্রশ্ন: পারফিউম লাগানো কী জায়েজ? পারফিউম লাগিয়ে নামাজ পড়লে নামাজ কবুল হবে কী?

উত্তর: পারফিউমের মধ্যে কিছু পরিমাণ অ্যালকোহল থাকে।বর্তমানে অ্যালকোহল ফ্রি পারফিউম পাওয়া যায়। এগুলোই ব্যবহার করা উত্তম। আর নারীদের সাজসজ্জার মধ্যে রঙ থাকবে কিন্তু ঘ্রাণ থাকবে না। আর পুরুষের সাজসজ্জার মধ্যে ঘ্রাণ থাকবে কিন্তু রঙ থাকবে না। নারীদের ক্ষেত্রে পারফিউম ঘরোয়া পরিবেশে ব্যবহার করা যেতে পারে, কিন্তু পারফিউম ব্যবহার করে বাইরে যাওয়ার ব্যাপারে কঠোর নিষেধাজ্ঞা আছে। ইসলামী শরীয়ায় এটাকে সাংঘাতিক রকম অপরাধ বলে গণ্য করা হয়েছে। ঘরোয়া পরিবেশে অ্যালকোহল ফ্রি পারফিউম ব্যবহার করা যেতে পারে।

প্রশ্ন: বিয়ের সময় মোহরানা না দিলে পরে দেয়া যাবে কী? সেক্ষেত্রে টাকা না জায়গা-জমি দিতে হবে?

উত্তর: বিয়ের মোহরানা বিয়ের পর যেকোন সময়ই দেয়া যায়। এমনকি স্ত্রী মারা গেলেও দেয়া যাবে। সেক্ষেত্রে তার ওয়ারিশদের কাছে সেটি দিতে হবে। আর মোহরানা হিসেবে টাকা কিংবা স্থাবর সম্পদ যেকোন কিছুই দেয়া যেতে পারে। আর মোহরানা আদায় করা কিন্তু ফরজ। তাই এটিকে অবহেলা করা যাবে না।

আরও পড়ুন:

এমকে

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আগে ইকামত না দিলে কি নামাজ শুদ্ধ হবে?
আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতায় প্রথম বাংলাদেশের আবু রায়হান
‘আলোকিত কোরআন’ চ্যাম্পিয়ন হাফেজ ইসমাইল
‘আরটিভি আলোকিত কোরআন ইউএসএ’ গ্রান্ড ফিনালে অনুষ্ঠিত
X
Fresh