• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

তাঁবুর শহরে ঈদ করবেন ২০ লাখ হাজি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ আগস্ট ২০১৭, ২১:১০

মিনা শহর। সৌদি আরবের সবচে’ মর্যাদাশীল এবং পবিত্র স্থানগুলোর মধ্যে অন্যতম। এ শহরই বিশ্বের সবচে’ বড় তাঁবুর শহর। যেখানে থাকতে পারেন একসঙ্গে ২৬ লাখ হাজি। এ বছর প্রায় ২০ লাখ হাজি সেখানে অবস্থান করছেন। হজের নিয়মা অনুযায়ী এ শহরেই ঈদ পালন করেন হাজিরা।

হজকে সামনে রেখে সৌদি সরকারও এ শহরকে যথাযথ গুরুত্ব দিয়ে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে। নিরাপত্তা ব্যবস্থার দিকে বিশেষ নজরদারি তো আছেই।

পবিত্র এ শহরটিতেই তিনটি জামরাতে ইসলামের শেষ নবী হযরত মুহাম্মদ (সা.) কঙ্কর নিক্ষেপ করেছেন। মিনাতেই হযরত ইবরাহিম (আ.) ইসমাইল (আ.) কে আল্লাহর নামে কুরবানি করেছিলেন। নবী করিম (সা.) তাওহীদের নিদর্শন এবং একত্ববাদের বহি:প্রকাশ স্বরুপ বিদায় হজে এ শহরেই আল্লাহর নামে কুরবানি করার নির্দেশ দিয়েছেন। সে অনুযায়ী মুসলমানরা হজ পালনের সময় মিনার জামরায় কঙ্কর নিক্ষেপ এবং কুরবানি করে থাকেন।

এ শহরে ঐতিহাসিক কিছু নিদর্শন রয়েছে। তিনটি জামরা ছাড়াও মাসজিদুল খাইফ এগুলোর মধ্যে অন্যতম।

ঐতিহাসিক এ মসজিদে নবী কারীম (সা.) এর স্মৃতি রয়েছে। সাহাবিরা তার সঙ্গে নামাজ আদায় করেছেন। এ কারণে হাজ পালনকারীরাও এখানে নামাজ আদায় করেন।

মিনা শহরটি মক্কা ও মুযদালিফার মাঝখানে অবস্থিত। মিনার মোট সীমানা ১৬.৮ কিলোমিটার। এর ১৫ শতাং এলাকা পাহাড়ী। সুউচ্চ মাথা পাহাড়গুলোর। অবশিষ্ট অংশে তাঁবু টানানো হয়েছে। ২.৫ মিলিয়ন বর্গমিটার জুড়ে তাঁবু টানানো হয়েছে।

এত বিশাল এলাকা জুড়ে তাঁবু টানানো ছিল সৌদি সরকারের বাস্তবায়নকৃত সবচে’ বড় প্রকল্প। এ তাঁবু এলাকার জন্য বিশ্বের সবচে’বড় তাবু শহর হিসেবে গণ্য করা হয় মিনাকে।

এপি/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • ধর্ম এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওমরাহর সুযোগ আরও সহজ করল সৌদি
যে কারণে মেহজাবীন-সিয়ামের পাল্টাপাল্টি পোস্ট
সিয়াম-মেহজাবীনের বিস্ফোরক পোস্ট ঘিরে রহস্য
টিকা নিতে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট লাগবে হজযাত্রীদের 
X
Fresh